বুধবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৯ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এনটিআরসিএ চেয়ারম্যানের শুনানি শেষ

  • আদালত অবমাননা বিষয়ে আবেদন

স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার বিষয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আগামী বৃহস্পতিবার পরবর্তী দিন ঠিক করেছেন আদালত। এদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদ-প্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি নিয়ে চট্টগ্রামে গোপন বৈঠকের অভিযোগে গ্রেফতার রুবেল বড়ুয়া নয়নের জামিন বহাল রেখেছেন আপীল বিভাগ। অন্যদিকে করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধের মধ্যে ভার্চুয়ালি আবেদনের শুনানি নিয়ে ১৫ কার্যদিবসে সারাদেশে নিম্ন আদালতে ২৬ হাজার ৩০৮ জন জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। মঙ্গলবার এ আদেশগুলো প্রদান করা হয়েছে।

বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার বিষয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আগামী বৃহস্পতিবার পরবর্তী দিন ঠিক করেছেন আদালত। মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের দ্বৈত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খুরশিদ আলম খান, এ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। এনটিআরসিএর পক্ষে ছিলেন এ্যাডভোকেট মোঃ ফারুক হোসেন।

এ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, এর আগে গত ৭ মার্চ বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে ১ থেকে ১২তম নিবন্ধনধারীদের এমপিওভুক্ত বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এনটিআরসিএর চেয়ারম্যানকে ওই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছিল। একই সঙ্গে নিবন্ধনধারীদের নিয়োগ সংক্রান্ত হাইকোর্টের রায়ও বাস্তবায়ন করতে বলেছিলেন আদালত। আদালতের ওইসব আদেশ বাস্তবায়ন না করায় এনটিআরসিএর চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়। সেটির শুনানি শেষ হয়েছে।

সাঈদী মুক্তির গোপন বৈঠক রুবেল বড়ুয়ার জামিন বহাল ॥ মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদ-প্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি নিয়ে চট্টগ্রামে গোপন বৈঠকের অভিযোগে গ্রেফতার রুবেল বড়ুয়া নয়নের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। মঙ্গলবার রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগ এই আদেশ দেন। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সেলিনা আক্তার চৌধুরী, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

পরে আইনজীবী সেলিনা আক্তার চৌধুরী বলেন, গোপন বৈঠকের অভিযোগে গত বছরের ১২ মে রুবেল বড়ুয়া নয়নকে গ্রেফতার করে চট্টগ্রামের পাঁচলাইশ থানা পুলিশ। এ মামলায় গত ১ ফেব্রুয়ারি হাইকোর্ট তাকে জামিন দেন। কিন্তু রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার আদালত ওই জামিন স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আজ আপীল বিভাগ শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন। মামলার বিবরণে জানা যায়, মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু সাজাপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীকে মুক্ত করতে চট্টগ্রামের লোহাগাড়ায় ১৭ মামলার আসামি বিধান বড়ুয়ার সহযোগী রকি বড়ুয়ার বাড়িতে গোপন বেঠকের খবর পায় গোয়েন্দা সংস্থা। বৈঠকে সাঈদীর ছেলে মাসুদ সাঈদী, মাওলানা তারেক মনোয়ার, রকি বড়ুয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন বলে গোয়েন্দা নজরদারিতে গোয়েন্দারা জানতে পারেন। গত বছরের ১২ মে পাঁচলাইশ থানাধীন মোহাম্মদপুর এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে ওই ঘটনায় সাত জনকে গ্রেফতার করে র‌্যাব-৭।

১৫ দিনে নিম্ন আদালতে ভার্চুয়ালি ২৬৩০৮ জনের জামিন ॥ করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধের মধ্যে ভার্চুয়ালি আবেদনের শুনানি নিয়ে ১৫ কার্যদিবসে সারাদেশে নিম্ন আদালতে ২৬ হাজার ৩০৮ জন জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। মোট ৪৮ হাজার ৭৯৪টি আবেদন নিষ্পত্তি করে আদালত তাদের জামিন দেন। মঙ্গলবার সকালে সুপ্রীমকোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরী ফৌজদারি দরখাস্ত শুনানি চলছে।

এর মধ্যে সোমবার সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩ হাজার ৫৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৭১৪ জন হাজতি ও অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। আর ভার্চুয়াল আদালত শুরুর ১৫ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৪৮ হাজার ৭৯৪টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ২৬ হাজার ৩০৮ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

শীর্ষ সংবাদ:
জীবন-জীবিকার বাজেট ॥ শতভাগ বাস্তবমুখী করার চেষ্টা         দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন         সারাদেশে ঝড়বৃষ্টি বজ্রপাতে ১৬ জনের মৃত্যু         কারাগারে সাংবাদিক রোজিনা, কাল জামিন শুনানি         সাংবাদিক নির্যাতনের কথা অস্বীকার করলেন স্বাস্থ্যমন্ত্রী         বিভিন্ন মহলের নিন্দা         কানাডার কাছে ২০ লাখ এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন চাইলেন মোমেন         অপরাজনীতি করছে বিএনপি ॥ কাদের         বাবুলের ডিগবাজি ও ফিরে দেখা অতীত         চ্যাটগ্রুপ তৈরি করে ফের জঙ্গী সংগ্রহ করা হচ্ছে         ব্যস্ত হয়ে উঠছে রাজধানী, দুদিনে ফিরেছেন ১১ লাখ মোবাইলধারী         ঈদের পর মার্কেট শপিংমল খুলতে শুরু করেছে         খিলক্ষেতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত         করোনায় আরও ৩০ জনের মৃত্যু         ভারতে করোনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড         সাংবাদিক রোজিনাকে হেনস্তার ঘটনায় তদন্ত কমিটি গঠন         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, নতুন শনাক্ত ১২৭২         করোনায় ক্ষতিগ্রস্ত প্রকল্প সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে শেষ করতে হবে ॥ নির্দেশনা প্রধানমন্ত্রীর         গণপূর্ত, রাজউক,পাউবোর খালের দায়িত্ব ২ সিটি করপোরেশনে : স্থানীয় সরকার মন্ত্রী         তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি