শুক্রবার ৩১ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুস্থদের ত্রাণ সহায়তা অব্যাহত

দুস্থদের ত্রাণ সহায়তা অব্যাহত
  • প্রধানমন্ত্রীর ঈদ উপহারের পাশাপাশি বিভিন্ন সংগঠনও সাহায্যের হাত বাড়িয়েছে

জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন জেলা, উপজেলায় গরিব অসহায়, কর্মহীন, দুস্থ মানুষের মাঝে চলমান লকডাউনকালে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে খাদ্য ও ত্রাণ সহায়তা প্রদান অব্যাহত রয়েছে।

এছাড়া আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন অঙ্গ সংগঠন এবং সেনাবাহিনী ও মেয়রসহ ব্যক্তি উদ্যোগেও নিম্ন আয়ের মানুষের মধ্যে বিভিন্ন প্রকার ত্রাণ ও অর্থসহায়তা দেয়া হচ্ছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতা এবং সংবাদদাতাদের পাঠানো-

শেরপুর ॥ করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে সরকারঘোষিত চলমান লকডাউনে কর্মহীন হয়ে পড়া বিভিন্ন শ্রেণী-পেশার শ্রমিক ও অসহায়-দুস্থদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মানবিক সহায়তা কার্যক্রমের আওতায় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে শহরের মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে ৭শ’ কর্মহীন শ্রমিকের মাঝে ওই সহায়তা বিতরণ করেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি। বিতরণকৃত খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১ লিটার সয়াবিন তেল ও ১ কেজি লবণ। একই সময় তাদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুবের সভাপতিত্বে খাদ্যসামগ্রী বিতরণকালে অন্যান্যের মধ্যে পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওয়ালীউল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুক্তাদিরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুন, উপজেলা ভাইস-চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজিমুল হক নাজিম, এনডিসি মিজানুর রহমান, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

নওগাঁ ॥ প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নওগাঁয় খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় সদর উপজেলা পরিষদ চত্বরে স্বাস্থ্যবিধি মেনে করোনাভাইরাস ও লকডাউনে কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের ৩০০ মানুষের মাঝে এসব খাদ্য সহয়তা বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে ত্রাণ সহয়তা বিতরণ করেন, নওগাঁর জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ। এ সময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইব্রাহিম, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম রফিক, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা।

ঠাকুরগাঁও ॥ করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত সহস্রাধিক অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রাপ্ত খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চালসহ নুডুলস, ডাল, তেল, লবণ ও মুড়ি। সোমবার দুপুরে জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম ঠাকুরগাঁও শহীদ মোহাম্মদ আলী স্টেডিয়ামে এসব সামগ্রী দুস্থ মানুষদের মাঝে তুলে দেন। এরপর একইস্থানে জেলা প্রশাসক ৩৩৩ হেল্পলাইনে আবেদনের প্রেক্ষিতে আরও ৫০ জন দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক নূর কুতুবুল আলম ও পৌর মেয়র আঞ্জুমানারা বেগমসহ জেলা প্রশাসনের কর্মকর্তা এবং পৌরসভার কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

দৌলতপুর, কুষ্টিয়া ॥ প্রধানমন্ত্রীর করোনাকালীন ত্রাণ সহায়তা পেলেন সাময়িকভাবে কর্মহীন পরিবহন শ্রমিকরা। সোমবার বেলা ১১টায় উপজেলা পরিষদ চত্বরে পরিবহন শ্রমিকদের মধ্যে এ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার উপহার ত্রাণ সামগ্রী কর্মহীন পরিবহন শ্রমিকদের হাতে তুলে দেন দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ এজাজ আহমেদ মামুন। এ সময় উপস্থিত ছিলেন দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান সাক্কির আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন আলেয়া ও দৌলতপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নানসহ অন্যান্য কর্মকর্তা। ১৬০ জন কর্মহীন পরিবহন শ্রমিকের মাঝে ১০ কেজি চাল, ১ লিটার তেল, ১ কেজি ডাল, ১ কেজি আলু ও ১টি করে সাবান বিতরণ করা হয়। প্রধানমন্ত্রীর এ উপহার ত্রাণ সামগ্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে দৌলতপুর উপজেলা প্রশাসন বিতরণ করেন।

টাঙ্গাইল ॥ ঘাটাইলে গরিব অসহায় দুস্থদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার (৩ মে) বেলা ১১টার দিকে শহীদ সালাউদ্দিন সেনানিবাসের উদ্যোগে উপজেলার সন্ধানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ সামগ্রী বিতরণ করা হয়। এ সময় শহীদ সালাউদ্দিন সেনানিবাসের বিগ্রেডিয়ার জেনারেল তৌহিদুল আহমেদসহ সেনাবাহিনীর অন্যান্য অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় শতাধিক পরিবারের মধ্যে ঈদ সামগ্রী হিসেবে চাল, ডাল, তেল, চিনি, সেমাই, সাবান, নগদ টাকা এবং মাস্ক বিতরণ করা হয়।

কুমিল্লা ॥ মহানগর ছাত্রলীগের উদ্যোগে গত চারদিনে করোনায় ক্ষতিগ্রস্ত দেড় সহ¯্র্রাধিক অতিদরিদ্রের মাঝে খাদ্য সহায়তা প্রদান ও মাস্ক বিতরণ করা হয়েছে। জেলা ছাত্রলীগের সহ-সভাপতি রিফাত হাসান জানান, কুমিল্লা সদর আসনের এমপি ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারের নির্দেশনায়, সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতের সহায়তায় ও মহানগর ছাত্রলীগের আহ্বায়ক আবদুল আজিজ সিহানুকের তত্ত্বাবধানে অতিদরিদ্রদের মাঝে এ সহায়তা প্রদান করা হয়। নগরীর কান্দিরপাড়, চকবাজার, টমছমব্রিজ ও শাসনগাছাসহ বিভিন্ন এলাকায় গত চার দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করেন কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি রিফাত হাসান, ছাত্রলীগ নেতা আবু হেনা, মাহমুদুল হাসান সীমান্ত, আবদুর রহমান বাবু, রফিকুল ইসলাম জুবায়েরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ ছাত্রলীগ নেতৃবৃন্দ।

রূপগঞ্জ ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ সদর ইউনিয়ন আওয়ামী যুবলীগ সভাপতি ও রূপগঞ্জ সাব-রেজিস্ট্রি অফিস দলিল লেখক সমিতির আহ্বায়ক মুশফিকুর রহমান রিপনের অর্থায়নে ইউনিয়নের ১২শ’ দরিদ্র পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এর নির্দেশক্রমে ও গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম মর্তুজা পাপ্পার অনুপ্রেরণায় সোমবার দুপুরে রূপগঞ্জ সদর গ্রামে এসব সামগ্রী বিতরণ করা হয়।

রাজশাহী ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে রাজশাহীতে শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান ফাউন্ডেশনের উদ্যোগে বসবাসরত গরিব, অসহায়, দুস্থ, নি¤œ আয়ের ও ছিন্নমূল ২০ হাজার মানুষের মাঝে ঈদ উপহার হিসেবে খাদ্য সামগ্রীর বিশেষ প্যাকেজ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। সোমবার দুপুরে পিটিআই মাঠে ঈদ উপহার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন রাাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রথমদিন মহানগরীর ১, ২, ৪ ও ৮নং ওয়ার্ডের ১২০০ ব্যক্তির মাঝে ঈদ উপহার বিতরণ করা হয়। নগরীর প্রত্যেক ওয়ার্ডে ৩০০ জন করে ৩৭টি সাংগঠনিক ওয়ার্ডের ১১ হাজার ১০০ জন ব্যক্তি ও পেশাজীবীসহ বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দসহ মোট ২০ হাজারের অধিক ব্যক্তিকে খাদ্যসামগ্রীর এই বিশেষ প্যাকেজ প্রদান করা হবে।

ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, করোনাকালীন এই সময়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে রাজশাহীতে কর্মহীন, গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। আমার পিতা শহীদ এএইচএম কামারুজ্জামান ও মাতা জাহানারা জামান ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন খাদ্যসামগ্রীর বিশেষ প্যাকেজ বিতরণ করা হচ্ছে। আগামী কয়েকদিন ধরে এটি নগরীর সকল ওয়ার্ডে বিতরণ করা হবে। এর আগে পিটিআই মাঠজুড়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে সারি সারি করে বসানো হয় ১২০০ চেয়ার। সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে মাঠে প্রবেশ করে চেয়ারে বসেন উপকারভোগীরা। প্রতিটি চেয়ারের পাশে রাখা হয় একটি করে ঈদ উপহারের বিশেষ প্যাকেজের প্যাকেট। প্রতিটি প্যাকেটে আছে ৮ কেজি চাল, ১ কেজি পোলাও চাল, ২ কেজি ডাল, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি চিনি ও ১ প্যাকেট সেমাই।

ভূঞাপুর, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের ভূঞাপুরে গ্রাম পুলিশদের মাঝে বাইসাইকেল ও পরিবহন শ্রমিকদের মাঝে ত্রাণ বিতরণ করা করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্ব¡রে এসব বিতরণ করা হয়। এ সময় গ্রাম পুলিশদের মাঝে ২৬টি বাইসাইকেল এবং করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা ২৮৩ জন পরিবহন শ্রমিকদের মাঝে প্রধানমন্ত্রীর সহায়তা হিসেবে জনপ্রতি ১৫ কেজি করে চাল বিতরণ করা হয়।

ঝিনাইদহ ॥ করোনায় কর্মহীন হয়ে পড়া ৭ হাজার হতদরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে স্বাস্থ্যবিধি মেনে এ খাদ্যসামগ্রী বিতরণ করেন পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি ব্যবসায়ী মিজানুর রহমান মাসুম (সিআইপি)। শহরের বিভিন্ন এলাকা থেকে আসা অসহায় মানুষের হাতে চাল, ডাল, তেল আলুসহ খাদ্যসামগ্রী তুলে দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শাহীন, সদর থানার ওসি মিজানুর রহমান, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান। সে সময় আরও উপস্থিত ছিলেন, পৌর কাউন্সিলর আব্দুর রাজ্জাক রাজাক, আওয়ামী লীগ নেতা লাড্ডু হোসেন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বায়তুল মোকাররমে ঈদের জামাতে হাজারো মানুষ, মহামারী মুক্তির ফরিয়াদ         গাজায় বিমান হামলার পাশাপাশি গোলাবর্ষণ করছে ইসরায়েল         ইসরায়েলের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম হামাসের আইয়াশ-২৫০         হামাসকে ঠেকাতে আরও ৯ হাজার সেনা মোতায়েন করল ইসরায়েল         টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দল, ওয়ানডেতে ১৪ দলের ভাবনা         স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু