শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য ও পুদুচেরিতে ভোট হচ্ছে

পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য ও পুদুচেরিতে ভোট হচ্ছে

অনলাইন ডেস্ক ॥ ভারতের চারটি রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, কেরালা, তামিল নাডু ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের ভোট হচ্ছে।

মঙ্গলবার এই পাঁচটি অঞ্চলের ২০ কোটিরও বেশি লোক ভোট প্রক্রিয়ায় অংশ নিচ্ছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

সবগুলো অঞ্চলেই সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে একটানা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।

কেরালা, তামিল নাডু ও পুদুচেরিতে প্রথম পর্বের ভোট গ্রহণ মাধ্যমেই নির্বাচন সম্পন্ন হবে। আসামে তৃতীয় ও চূড়ান্ত পর্বের ভোট হচ্ছে আর পশ্চিমবঙ্গে তৃতীয় পর্বের এ ভোটের পর আরও পাঁচ পর্বে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছে এনডিটিভি।

এ পর্বে পশ্চিমবঙ্গ বিধানসভার ৩১টি আসনে ভোট হচ্ছে। রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং দিল্লিতে ক্ষমতাসীন বিজেপি সবগুলো আসনে লড়ছে।

বামদের সঙ্গে ‘সংযুক্ত মোর্চা’ গঠন করে ভোটের লড়াইয়ে নামা কংগ্রেস সাতটি আসনে প্রার্থী দিয়েছে। এই জোটের সিপিএম ১৩টি আসনে এবং বাকি ১১ আসনে জোটসঙ্গী আইএসএফ, এআইএফবি ও আরএসপির প্রার্থীরা লড়ছে।

২০১৬ সালে এই আসনগুলোর মধ্যে ২৯টি জয় পেয়েছিল তৃণমূল এবং ৫০ শতাংশের বেশি ভোট নিজেদের দিকে টানতে পেরেছিল।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হওয়ার পরই তিন জেলার ৩১ আসনের বুথে বুথে ভোটারদের লাইন দেখা যায় বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

কোনো ঘটনা ছাড়াই ভোটদান চললেও হাওড়া জেলার উলুবেড়িয়া উত্তর কেন্দ্রে পাশে এক তৃণমূল নেতার বাড়ি থেকে ইভিএম ও ভিভিপ্যাট উদ্ধারকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়।

এর আগে পশ্চিমবঙ্গের ২৭ মার্চ ও ১ এপ্রিলের দুই দফার ভোট কোনো বিঘ্ন ছাড়াই সম্পন্ন হয়েছিল।

আসামে ক্ষমতাসীন বিজেপিকে লড়তে হচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ‘মহাজোটের’ সঙ্গে। এ রাজ্যে মঙ্গলবার চূড়ান্ত পর্বে ৪০টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এবার যে আসনগুলোতে ভোট হচ্ছে, ২০১৬-র নির্বাচনে তার ১৫টিতে বিজেপি-এজেপি জোট জয় পেয়েছিল; তাদের তৎকালীন জোট সঙ্গী বিপিএফ পেয়েছিল আটটি আসন আর কংগ্রেস ১১টি ও এআইইউডিএফ ছয়টি আসনে জিতেছিল।

তামিল নাডু বিধানসভার ২৩৪টি আসনের সবগুলোতে মঙ্গলবার এক পর্বেই ভোট গ্রহণ করা হচ্ছে। এদিন প্রতিবেশী কেরালার বিধানসভারও ১৪০ আসনের সবগুলোতে ভোট হচ্ছে। বর্তমানে প্রেসিডেন্ট শাসনে থাকা পুদুচেরি বিধানসভার ৩০টি আসনেও ভোট হচ্ছে।

শীর্ষ সংবাদ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         মুজিবনগর সরকারের শপথ নেয়ার সুবর্ণজয়ন্তীতে স্মারক ডাকটিকিট         অভিনেত্রী কবরীর মৃত্যুতে স্পিকারের শোক ও দুঃখ প্রকাশ         চালুর প্রথম দিনেই বিমানের বিশেষ ফ্লাইট বাতিল         জানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরী         নিজেদের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার উৎপাদন ১০ গুণ বাড়াতে চায় ভারত         স্বাস্থ্যবিধি মেনে প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাবে ব্রিটেন         মিষ্টি মেয়েখ্যাত কবরীর চিরবিদায় ॥ সর্বস্তরের শোক প্রকাশ         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান         করোনা ভাইরাস শনাক্তের ৪ ট্রাক নকল কিট জব্দ