বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করল অস্ট্রেলিয়া

মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারে সহিংসতা এবং নিহতের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ জানিয়ে দেশটির সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা কর্মসূচি বাতিল করেছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে বেসামরিক মানুষের ওপর সহিংসতা চালানো থেকে বিরত থাকতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পায়ান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। নাগরিক অসহযোগ আর নিয়মিত বিক্ষোভে অচল হয়ে পড়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটি। বিক্ষোভ দমনে সামরিক সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে। নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত অর্ধশতাধিক নিহতের কথা জানা গেছে। বেশ কয়েকটি পশ্চিমা দেশ ও জোট ইতোমধ্যে মিয়ানমারের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

তারই ধারাবাহিকতায় এবার মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পায়ান বলেন, ‘আমরা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে ধৈর্য্য ধারণ এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা চালানো থেকে বিরত থাকার আহ্বান অব্যাহত রাখছি।’

উল্লেখ্য, মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ক যুদ্ধ সংক্রান্ত নয় এমন বিষয়গুলোতে সীমাবদ্ধ ছিলো। ২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গা বিরোধী অভিযানের পরও ওই সম্পর্ক চালিয়ে যায় অস্ট্রেলিয়া।

লন্ডনভিত্তিক বার্মা ক্যাম্পেইনের নির্বাহী পরিচালক আন্না রবার্টস বলেন, ‘অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত এমন একটি প্রশিক্ষণ কর্মসূচির অবসান ঘটালো যা প্রথমেই শুরু করা ঠিক হয়নি।’ তিনি বলেন, আরও ১২টি দেশ মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ ও সহযোগিতার সম্পর্ক বজায় রেখেছে। মিয়ানমারের সেনাবাহিনীকে যারা প্রশিক্ষণ দিচ্ছে তারাই দেশটির সামরিক কর্তৃপক্ষের পক্ষ নিচ্ছে। আর এই সেনাবাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর গুলি চালাচ্ছে।

মিয়ানমারের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া ১২টি দেশের মধ্যে চীন, ভারত, পাকিস্তান ও ইউক্রেন রয়েছে বলে জানায় বার্মা ক্যাম্পেইন। আন্দোলনকারীরা মিয়ানমারের বিরুদ্ধে পূর্ণ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল