বৃহস্পতিবার ৯ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুজিব বর্ষে গফরগাঁওয়ে নিভৃত গ্রামে বইমেলা

মুজিব বর্ষে গফরগাঁওয়ে নিভৃত গ্রামে বইমেলা

নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও ॥ স্বাধীন সুলতানদের আমলের প্রায় ছয়শ বছরের পুরানো ময়মনসিংহ-গফরগাঁও-টোক সড়ক। এই সড়কের কোল ঘেঁষে বয়ে চলেছে পুরনো ব্রহ্মপুত্র নদ। তলা দিয়ে বয়ে চলেছে জলের ক্ষীন ধারা। কিন্ত এই পুরনো ব্রহ্মপুত্রের পাড়ে সড়কের অপর পাশে গফরগাঁও উপজেলার শাঁখচূড়া নামক নিভৃত গ্রামে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান মুসলেহ উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগার । প্রতিষ্ঠানটির রজত জয়স্ততীতে আগামী ৫ মার্চ শুক্রবার সারাদিনব্যাপী স্থানীয় শাখচূঁড়া উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়েছে এক অনন্য ও ব্যতিক্রমধর্মী বইমেলা । শুক্রবার সকাল ১০ টায় স্থানীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল আনুষ্ঠানিকভাবে এই বইমেলার উদ্বোধন করবেন।

মুজিব বর্ষের অঙ্গীকার, পড়বো বই, বাড়ি হবে পাঠাগার-এ প্রতিপাদ্যকে সামনে রেখে এই অনন্য ও ব্যতিক্রমধর্মী বইমেলায় শতকরা ৮০ থেকে ৫০ শতাংশ ছাড়ে বই বিক্রি করা হবে। শিশুতোষ কিংবা কিশোরদের উপযোগী কোন কোন বই বিক্রি করা হবে ৯০ শতাংশ পর্যন্ত ছাড়ে।

মুসলেহ উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগার উদ্যোগে আয়োজিত এই বইমেলায় ১১টি ষ্টলে বিক্রির জন্য প্রায় ৭ হাজার বই ক্রয় করা হয়েছে । এছাড়াও দেশসেরা অনেক লেখক, কবি, সাহিত্যিক ব্যতিকমধর্মী এই বই মেলায় উৎসাহী হয়ে বই অনুদান হিসেবে দিয়েছেন। মেলার ১১ টি ষ্টলের মধ্যে বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর লেখা সব বইসহ বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দীর্ঘ আন্দোলন, সংগ্রাম, ইতিহাস ও জীবনী নিয়ে অরো ছয় শতাধিক বই থাকছে। মেলায় বাকী ষ্টলগুলোতে থাকছে মুক্তিযুদ্ধের বই, চিরায়ত বই, শিশু-কিশোরদের বই, ধর্মীয় বই । একই সঙ্গে হুমায়ূন আহমেদ, ড. জাফর ইকবালসহ দেশের এবং পশ্চিমবঙ্গের জনপ্রিয় লেখকদের বইও মেলায় থাকছে। এসব বই মেলায় আগত পাঠকদের হাতে তুলে দেওয়া হবে হ্রাসকৃত মূল্যে। যে বইয়ের মোড়ক মূল্য হয়ত ১০০ টাকা সে বই ক্রেতার হাতে তুলে দেওয়া হবে ২০ টাকায় কিংবা ২০০ টাকার বই তুলে দেওয়া হবে ৩০ টাকায়।

নিভূত পল্লীর কৃষি অধ্যুষিত এই গ্রামে এমন বইমেলার আয়োজকদের একজন ওই গ্রাম থেকে উচ্চ শিক্ষায় বেরিয়ে আসা ড. আহমেদ মুনিরুছ সালেহীন। তিনি প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব । তিনি জানান, মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে শিক্ষাবিদ এবি মুসলেহ উদ্দিনের নামে মুসলেহ উদ্দিন ফাইন্ডেশন ও পাঠাগারের প্রতিষ্ঠা। আর গ্রামের মানুষের সঙ্গে, গ্রামের মেধাবীদের সঙ্গে বইয়ের নিবিড় সর্ম্পক স্থাপনের জন্য এ বই মেলায় আয়োজন। মুজিববর্ষে আমাদের গ্রামসহ আশেপাশের গ্রামের বাড়ি বাড়ি পাঠাগার স্থাপনে এলাকাবাসীকে উদ্বুদ্ধ করা এই বইমেলা আয়োজনের মূল উদ্দেশ্য।

মুসলেহ উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগার রজতজয়ন্তী অনুষ্ঠানের আহবায়ক সাদেকুর রহমান বলেন, এ বইমেলাকে কেন্দ্র করে উপজেলার নিভৃত গ্রাম শাখচূড়া এবং আশেপাশের গ্রামগুলোতে উৎসব মুখর পরিবেশ তৈরী হয়েছে। এলাকার ছাত্র-ছাত্রী ও যুব সমাজের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ