বৃহস্পতিবার ৯ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনের নির্দেশ কেন নয়

  • হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ ধর্ষণের শিকার নারী ও শিশুদের সমাজে পুনর্বাসনের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। সেইসঙ্গে প্রয়োজনীয় ক্ষেত্রে ক্ষতিপূরণের জন্য একটি বিধিমালা প্রণয়ন করার নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। এদিকে চুয়াডাঙ্গায় দুই নারীকে ধর্ষণের পর হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছে আপীল বিভাগ। দণ্ডপ্রাপ্ত অপর আসামি খালাস পেয়েছে। অন্যদিকে মামলা করে পরিচালনা না করা এবং আদালতের সময় নষ্ট করায় আজিজ কো-অপারেটিভ কমার্স এ্যান্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিঃকে ১০ লাখ টাকা জরিমানা করে আদেশ দিয়েছে হাইকোর্ট। চট্টগ্রামের কোতোয়ালি থানায় স্ত্রী খালেদা বেগম সোনিয়াকে হত্যা মামলায় স্বামী আনোয়ার হোসেন সুজনকে খালাসের রায় স্থগিত করেছে চেম্বার আদালত। আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

ধর্ষণের শিকার নারী ও শিশুদের সমাজে পুনর্বাসনের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, সরকারের আইনগত সহায়তা সংস্থা (লিগ্যাল এইড)-এর চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পুলিশের খুলনা, রংপুর মহানগরের কমিশনার, জেলা পুলিশ সুপারসহ (এসপি) সরকারের সংশ্লিষ্ট ১৫ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ বুধবার এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম, সঙ্গে ছিলেন এ্যাডভোকেট ইশরাত হাসান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি এ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মোঃ রাসেল। তিনি জানান, এর আগে বিভিন্ন সময় ধর্ষণের ঘটনা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত তিনটি পৃথক প্রতিবেদন সংযুক্ত করে গত ২ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

আইনজীবী আব্দুল হালিম বলেন, ‘ধর্ষণের মামলায় ৯৭ শতাংশ আসামি খালাস হয়ে যায়। তার মানে কি ৯৭ শতাংশ ধর্ষণ হয়নি? এই খালাসের কারণ হলো রাষ্ট্র যথেষ্ট সাক্ষ্য-প্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে। এর দায়ভার ভিকটিম কেন নেবে। কেননা তার আত্মমর্যাদা রয়েছে। শিশুটির লেখাপড়া ধ্বংস হয়ে যাচ্ছে। এসব শিশু স্কুলে পর্যন্ত যেতে পারছে না। তাহলে সে কোথায় যাবে। এখানেই হলো রাষ্ট্রের দায়িত্ব। সারা পৃথিবীতে ধর্ষণের শিকার ভিকটিমদের পুনর্বাসনের বিধান রয়েছে। তিনি বলেন, ভারতের সুপ্রীমকোর্ট একটি ধর্ষণের ঘটনায় ১০ লাখ রুপী ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে সেটি আমরা নজির হিসেবে দিয়েছি। ‘শিশু মাইশাকে যৌন নিপীড়নের চেষ্টার পর হত্যা করে ডোবায় ফেলেন প্রতিবেশী।’ ‘তিন বছরেও স্বাভাবিক হতে পারেনি সেই পূজা। স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ সদস্য গ্রেফতার শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। ওইসব প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।’

ওই রিটের শুনানি নিয়ে আদালত বুধবার শিশু ধর্ষণের মামলা প্রমাণিত হোক বা না হোক ধর্ষণের শিকার শিশুকে পুনর্বাসন করতে প্রয়োজনীয় ক্ষেত্রে ক্ষতিপূরণ দিতে একটি বিধিমালা তৈরি করতে সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

দুই নারীকে ধর্ষণের পর হত্যা, ২ আসামির ফাঁসি বহাল ॥ চুয়াডাঙ্গায় দুই নারীকে ধর্ষণের পর হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছে আপীল বিভাগ। দণ্ডপ্রাপ্ত পর আসামি খালাস পেয়েছে। বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বেঞ্চ এ রায় দেন।

আজিজ কো-অপারেটিভকে ১০ লাখ টাকা জরিমানা ॥ মামলা করে পরিচালনা না করা এবং আদালতের সময় নষ্ট করায় আজিজ কো-অপারেটিভ কমার্স এ্যান্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিঃ-কে ১০ লাখ টাকা জরিমানা করে আদেশ দিয়েছে হাইকোর্ট।

স্ত্রী হত্যা, আসামি আনোয়ারের খালাসের রায় স্থগিত ॥ চট্টগ্রামের কোতোয়ালি থানায় স্ত্রী খালেদা বেগম সোনিয়াকে হত্যা মামলায় স্বামী আনোয়ার হোসেন সুজনকে খালাসের রায় স্থগিত করেছে চেম্বার আদালত।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ