মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-ইংল্যান্ড সিরিজ ॥ ডে-নাইট টেস্ট ঘিরে উত্তাপ

স্পোর্টস রিপোর্টার ॥ আহমেদাবাদের মোতেরায় আজ থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট। সংস্কারের পর বিশ্বের সর্বাধিক ধারণ ক্ষমতাসম্পন্ন সরদার প্যাটেল (গুজরাট) স্টেডিয়ামে গোলাপি বল ও ফ্লাড লাইটের আলোয় ডে-নাইট টেস্ট ঘিরে বইছে আগুনে উত্তাপ। ১-১ এ চলমান সিরিজে কেবল এগিয়ে যাওয়াই নয়, নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিতে ম্যাচটা দুই দলের জন্য গুরুত্বপূর্ণ। বিরাট কোহলির ভারতকে জিততে হবে অন্তত ২-১ ব্যবধানে, ইংল্যান্ডকে ৩-১, সেক্ষেত্রে চাপটা থাকছে জো রুটদের ওপর। ৫০ শতাংশ দর্শকের উপস্থিতিতে ইশান্ত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনদের সামনে একাধিক অর্জনের হাতছানি। খেলা শুরু বাংলাদেশ সময় বিকাল ৩টায়। চেন্নাইয়ে প্রথম টেস্টে ২২৭ রানের জয়ে এগিয়ে গিয়েছিল সফরকারী ইংলিশরা, দ্বিতীয় ম্যাচেই ৩১৭ রানের দাপুটে জয়ে ঘুরে দাঁড়ায় কোহলির দল। এ পর্যন্ত তিনটি ডে-নাইট টেস্ট খেলেছে ইংল্যান্ড। ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় জয় দিয়ে যাত্রা শুরু করলেও পরের দুই ম্যাচে হারে ইংলিশরা।

অন্যদিকে দুটি ডে-নাইট টেস্ট খেলে একটি করে জয়-পরাজয় ভারতের। ঘরের মাঠে ভারত এর আগে একটিই ডে-নাইট টেস্ট খেলেছে ২০১৯ সালে কলকাতায় বাংলাদেশকে গুঁড়িয়ে দেয়া সেই ম্যাচের পর কোহলির ব্যাটে আর সেঞ্চুরির দেখা নেই। চেন্নাইয়ের স্লো ট্র্যাকে প্রথম দুই টেস্টে পার্থক্য গড়ে দিয়েছিলেন স্পিনাররা। আহমেদাবাদে নতুন মাঠ, নতুন উইকেট; সেই সঙ্গে গোলাপি বলে ফ্লাড লাইটের আলোয় ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন পেসাররা। দু’দলই সন্ধ্যার পর কৃত্রিম আলোয় প্র্যাকটিস করেছে। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস জানিয়েছেন আগুন ঝরানোর অপেক্ষায় জেমস এ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও জোফরা আর্চার। পেস আক্রমণে ভারতও কম যায় না। বিশ্রাম কাটিয়ে ফিরছেন জাসপ্রিত বুমরাহ, আছেন দীর্ঘদেহী ইশান্ত শর্মা ও তরুণ মোহাম্মদ সিরাজ। গ্রেট কপিল দেবের পর মাত্র দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে শততম টেস্ট ম্যাচ খেলতে নামছেন ইশান্ত। অন্যদিকে অনীল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) ও হরভজন সিংয়ের (৪১৭) পর চতুর্থ ভারতীয় হিসেবে টেস্টে চার শ’র ল্যান্ডমার্কে পা রাখতে অশ্বিনের (৪৯৪) চাই আর ৬টি উইকেট। চোখ থাকবে প্রায় দেড় বছর ধরে সেঞ্চুরি বঞ্চিত কোহলির ওপরও। ৮৯ টেস্টে ২৭ সেঞ্চুরি হাঁকানো সুপারস্টারের ওয়ানডে সেঞ্চুরি ৪৩টি। মোট ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরির ৪১টিই করেছেন ‘অধিনায়ক’ হিসেবে। আর একটি সেঞ্চুরি হলে রিকি পন্টিংকে ছাড়িয়ে এককভাবে রেকর্ড গড়বেন ক্যাপ্টেন কোহলি। সেই সঙ্গে ঘরের মাঠে ২১টি টেস্ট জিতে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁতে তার চাই আর একটি মাত্র জয়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের বিপক্ষে খেলছেন না কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন         মামলায় হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ         প্রতিবন্ধী নারীকে ধাক্কা ॥ বাসচালক-হেলপার গ্রেফতার         কলকাতায় রেলের ভবনে আগুনে নিহত ৯         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন মঙ্গলবার         সস্ত্রীক করোনা ভাইারসে আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ         টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের সঙ্গে সাক্ষাতে মাস্কের প্রয়োজন নেই         প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত