রবিবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত শীত থাকবে

স্টাফ রিপোর্টার ॥ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত এবার কম বেশি শীত থাকছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, দেশে কিছু অঞ্চলের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। জানুয়ারি শেষের দিকে আরও একটি মৃদু শৈত্যপ্রবাহ আসতে পারে। এর জেরে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত শীতের অনুভূতি থাকতে পারে। এর পর আস্তে আস্তে তাপমাত্রা বাড়বে। প্রকৃতিতে আসবে বসন্তের ছোঁয়া।

এদিকে চতুর্থ দফায় শৈত্যপ্রবাহের কারণে দেশের বিভিন্ন এলাকায় শীতের ওঠানামা চলছে। গত শনিবার ররিবার এই মৌসুমর সবচেয়ে বেশি শীত অনুভূতি হয়েছে। এরপর সোমবার এক দফায় তাপমাত্রা বেড়ে শীতে অনুভূতি কমে যায়। কিন্তু একদিনের ব্যবধানের মঙ্গলবার থেকে শীতের মাত্রা বেড়েছে ঢের। একদিনের ব্যবধানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ৪ ডিগ্রী নেমে গেছে। এদিন শ্রীমঙ্গলে দেশে সর্বনিম্ন ৮.৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হিসেবে তাপমাত্রা বেশি না কমলেও শীতের অনুভূতি বেড়েছে অনেক। আবহাওয়াবিদরা জানান শৈত্যপ্রবাহের পাশিাপাশি আকাশ আংশিক মেঘলা এবং ঘন কুয়াশায় সূর্যের মুখ না দেখা যাওয়ার কারণেই মূলত শীতের অনুভূতি বাড়ছে।

এদিকে মঙ্গলবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখাসে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রী সেলসিয়াস। সকাল থেকে রাজধানীতে সূর্যের মুখ দেখা গেলেও কিছুটা মেঘলা আকাশ আর ঘন কুয়াশায় রোদের তীব্রতা ছিল বেশ ম্রিয়মান। ফলে এদিন সকাল থেকে রাজধানীতে শীতের অনুভূতি ছিল বেশি।

এদিকে দেশের উত্তরাঞ্চলসহ বেশি, কিছু জেলায় শীতের কাঁপন ধরিয়ে দিচ্ছে। মৌলভীবাজার থেকে নিজস্ব সংবাদদাতা জানান শীতে কাঁপছে মৌলভীবাজার। জেলার উপর দিয়ে বইছে মৃদু শৈতপ্রবাহ। ঘন কুয়াশার চাদরে ঢেকে রয়েছে পুরো জেলা। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। ছিন্নমূল ও দিনমজুররা পড়েছেন সীমাহীন কষ্টে। সাধারণ মানুষের জনজীবন অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া কেই ঘর থেকে বাহির হচ্ছেন না। কন কনে শীত ও হিমেল হাওয়ার কারণে সবচেয়ে বেশি হাওরপাড় ও চা বাগান এলাকার শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পরেছেন। দিনে ও রাতে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণ করছেন অনেকেই। ঘন কুয়াশার কারণে রাস্তায় যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চালাতে দেখা গেছে।

জেলার ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সগুলোতে শীতজনিত রোগ সর্দি, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ও নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশু ও বয়স্কদের নিয়মিত ভর্তি অব্যাহত রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কাজী লুৎফুল বারী জানান, তাপমাত্রা কমে গেলে ও ঘন কুয়াশা থাকায় বোরো ধান চাষাবাদে কিছু সমস্যা হয়ে থাকে। অনেক সময় বীজ তলায় চারা গজাতে বিলম্ব হচ্ছে। এছাড়াও ঘন কুয়াশা দীর্ঘদিন থাকলে ধানে চিটা হওয়ার সম্ভাবনা থাকে।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         “রাজনৈতিক কূটকৌশলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বিএনপি”         ঐতিহাসিক ৭ মার্চ আজ         জাতির পিতার প্রতিকৃতিতে সর্বস্তরের শ্রদ্ধা         কমনওয়েলথের শীর্ষ তিন মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা         বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণা রাজনৈতিক ভন্ডামি ॥ কাদের         যৌতুকমুক্ত সমাজ গড়তে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে ॥ তথ্যমন্ত্রী         বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ ভাষণের মধ্যে অন্যতম ॥ আমু         সূত্রাপুরে হিযবুত তাহরীরের তিন সদস্য গ্রেফতার         গাছের সঙ্গে ধাক্কা লেগে মোটরবাইক আরোহী নিহত         ফেনীতে ভবনে বিস্ফোরণ, মা-মেয়েসহ তিনজন দগ্ধ         করোনায় আরও ১০ জনের মৃত্যু         নিষিদ্ধ হচ্ছে আরও সাত জঙ্গী সংগঠন         বেরোবির অনিয়মের নিরপেক্ষ তদন্ত হয়েছে : ইউজিসি         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০         বিশ্ববাজারে দরপতনের আরও কমেছে স্বর্ণের দাম         বাংলাদেশের সাফল্যের প্রশংসায় ইতালির রাষ্ট্রপতি         বাংলাদেশ সব ক্ষেত্রেই অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         অনুপ্রেরণাদায়ী বিশ্বের তিন নারী নেতাদের একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা         “স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক ক্ষণে বিএনপি ষড়যন্ত্রের রাজনীতিতে ব্যস্ত”