মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অ্যাথলিটদের ভ্যাকসিনেশন নিয়ে নয়া বিতর্কে টোকিও অলিম্পিক

অ্যাথলিটদের ভ্যাকসিনেশন নিয়ে নয়া বিতর্কে টোকিও অলিম্পিক

স্পোর্টস রিপোর্টার ॥ করোনা ভাইরাসের কারণে আবারো বিতর্কের মুখে টোকিও অলিম্পিক্স। এবার ভ্যাকসিনেশন নিয়ে আপত্তি তুলেছে খোদ জাপানের বিশ্লেষকরা। অনেকের দাবী তড়িঘড়ি করে ভ্যাকসিন দেয়া হলে, সাইড ইফেক্ট হতে পারে অ্যাথলিটদের শরীরে। তাই ভ্যাক্সিনেশন ছাড়াই গেমস আয়োজনের পক্ষে মত দিয়েছেন তারা। তবে বিষয়টি নিয়ে আপত্তি তুলেছে জাপান প্রশাসন।

বছর পিছিয়ে টোকিও অলিম্পিক্স আয়োজনের পরবর্তী সময় ২৩ জুলাই। কিন্তু যে কোভিডের কারণে বিলম্ব, ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পরও সে বিষয়ে নিশ্চয়তা দিতে পারছে না কেউই। বরং নতুন করে শুরু হয়েছে বিতর্ক।

করোনা মোকাবিলায় পৃথিবীর বিভিন্ন দেশ ইতোমধ্যেই ভ্যাকসিনেশন শুরু করেছে। জাপান এই পথে হাটবে আসছে ফেব্রুয়ারিতে। তবে বিপত্তিটা তৈরি হয়েছে অ্যাথলিটদের নিয়ে। বিশ্লেষকরা বলছে তড়িঘড়ি করে খেলোয়াড়দের এই প্রক্রিয়ায় আনা হলে হতে পারে ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়া।

তারা বলছেন, জানুয়ারি মাস প্রায় শেষ হতে চললো। জুলাই পর্যন্ত হিসেব করলে আমাদের হাতে প্রায় পাঁচ মাসের মত সময় আছে। এর মধ্যে সব অ্যাথলিটের ভ্যাকসিনেশন সম্ভব না। কারন টিকা আবিষ্কার হলেও, মাত্র হাতে গোনা কয়েকটি দেশ তার প্রয়োগ শুরু করেছে। আর এটা যদি তড়িঘড়ি করে প্রয়োগ করা হয় তাহলে ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে, করোনার মাঝেই ধীরে ধীরে স্বরুপে ফিরছে ক্রীড়াঙ্গন। নিয়ম কানুনে কিছুটা পরিবর্তন এনে ইভেন্ট চালু করেছে ফুটবল ক্রিকেটসহ বিভিন্ন খেলার বিভিন্ন মাধ্যমে। আয়োজকদের অনেকেরই ভাবনা এই পদ্ধতিতে গেমস আয়োজনের।

অলিম্পিক আয়োজক কমিটি বলছে, তাদের থেমে থাকার কোন উপায় নেই। কেউ থেমেও নেই। করোনার মাঝেই পৃথিবীর বিভিন্ন দেশ খেলাধুলা শুরু করে দিয়েছে। অবশ্য নিয়ম কানুনে কিছুটা পরিবর্তন আনতে হয়েছে। আমরাও এই পন্থা অবলম্বন করে গেমস আয়োজন করতে পারি। কিন্তু তার জন্য প্রশাসনের অনুমোদন প্রয়োজন। একই সঙ্গে গবেষনাও দরকার। কারণ একটি নির্দিষ্ট ইভেন্ট আয়োজন আর অলিম্পিক আয়োজন এক কথা না।

তবে বিভিন্ন পরিকল্পনা করা হলেও, খোদ জাপানীরাই চাচ্ছে না আয়োজন করা হোক অলিম্পিক গেমস। করোনা প্রকোপের জন্য এখনো জরুরি অবস্থা চলছে টোকিওসহ আশপাশের শহরগুলোতে।

শীর্ষ সংবাদ:
পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র         বিএনপি কখনই স্বাধীনতার পক্ষ শক্তি হতে পারে না