শনিবার ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশিয়ার প্রথম দেশ হিসেবে সিঙ্গাপুরে টিকা দেয়া শুরু

জনকণ্ঠ ডেস্ক ॥ সিঙ্গাপুরে বুধবার থেকে করোনা টিকা দেয়া শুরু হয়েছে। প্রথম ধাপে স্বাস্থ্যকর্মীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেয়া হচ্ছে। এশিয়ার প্রথম দেশ হিসেবে ভ্যাকসিন কার্যক্রম শুরু করেছে সিঙ্গাপুর। অন্যদিকে সারাবিশে^ বুধবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮ কোটি ২৭ লাখ ১২ হাজার ৩২৫ জন। মারা গেছে ১৮ লাখ ৪ হাজার ৬১২ জন। সুস্থ হয়েছে ৫ কোটি ৮৬ লাখ ২০ হাজার ৮৫৭ জন। এখনও চিকিৎসাধীন আছে দুই কোটি ২১ লাখ ৯৪ হাজার ৩৭৪ জন। যাদের মধ্যে এক লাখ ৬ হাজার ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৬ লাখ ১৫ হাজার ৮১৩ জন। একদিনে মারা গেছে ১৩ হাজার ৮১৩, যা একদিনের মৃত্যুর সংখ্যার দিক থেকে রেকর্ড। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৪৬ বছর বয়সী নার্স সারাহ লিম এবং ৪৩ বছর বয়সী সংক্রামক রোগের চিকিৎসক কালিসভার মারিমুথু টিকা নিয়েছেন। ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজেজের ৩০ জনের বেশি স্টাফ বুধবার প্রথম ধাপে করোনার টিকা নেন। আগামী ২০ জানুয়ারি ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন তারা। ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যে দেশটির প্রায় ৫৮ লাখ জনসংখ্যার সবাইকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে সিঙ্গাপুর। তবে শুরুতেই অগ্রাধিকার দেয়া হচ্ছে স্বাস্থ্যকর্মী, বয়স্ক মানুষ ও করোনার ঝুঁকিতে থাকা লোকজনকে। তবে সেখানে কাউকে টিকা নিতে বাধ্য করা হবে না। গত ২১ ডিসেম্বর ফাইজারের ভ্যাকসিন হাতে পায় সিঙ্গাপুর। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের ধারাবাহিকতায় ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের অনুমোদন দেয় সিঙ্গাপুর। চিকিৎসক মারিমুথু বলেন, এর আগেও আমরা দেখেছি যে, মহামারী নির্মূল করতে পেরেছে ভ্যাকসিন। তাই আমি আশা করছি করোনা মহামারীর ক্ষেত্রে এই ভ্যাকসিনও একই ধরনের কাজ করবে। ফাইজার ছাড়াও আরও বেশ কিছু ভ্যাকসিন সরবরাহে আগাম অর্থ দিয়ে চুক্তি করে রেখেছে সিঙ্গাপুর। এই তালিকায় রয়েছে মডার্না এবং সিনোভ্যাক। সিঙ্গাপুরের নাগরিক এবং দীর্ঘদিন ধরে দেশটিতে বসবাস করা বাসিন্দাদের বিনামূল্যে ভ্যাকসিন দেয়া হবে। দেশটিতে প্রথমবার করোনা শনাক্তের পর থেকেই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে। বিশ্বে করোনা সংক্রমণে সবচেয়ে কম মৃত্যু দেখেছে সিঙ্গাপুর। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৫৪২ জন।

যুক্তরাষ্ট্রেও নতুন ধরনের করোনা শনাক্ত ॥ যুক্তরাষ্ট্রেও প্রথমবারের মতো কোভিড-১৯ নতুন ধরনের ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে, যা এর আগে যুক্তরাজ্যে প্রথম শনাক্ত করা হয়। এই ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে এক রোগীর শরীরে নতুন ধরনের এই ভাইরাসটি পাওয়া গেছে। বিশ বছর বয়সী এই আক্রান্ত ব্যক্তির সাম্প্রতিক কোন ভ্রমণের ইতিহাস নেই। তাকে এখন আইসোলেশনে রাখা হয়েছে। অঙ্গরাজ্যের কর্মকর্তারা বলছেন, তারা এখন এই ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা নেয়ার এক সপ্তাহ পর নার্স আক্রান্ত ॥ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৪৫ বছরের এক নার্স ফাইজারের টিকা নেয়ার এক সপ্তাহ পর কোভিড-১৯ পরীক্ষায় ‘পজিটিভ’ হয়েছেন। স্থানীয় দুইটি হাসপাতালের নার্স ম্যাথিউ ডব্লু ১৮ ডিসেম্বর একটি ফেসবুক পোস্টে বলেন, তিনি ফাইজারের টিকা নিয়েছেন। খবর ইয়াহু নিউজের।

এবিসি নিউজ নেওটওয়ার্ককে ম্যাথিউ জানান, তার হাতে একদিনের জন্য ব্যথা ছিল। কিন্তু আর কোন পার্শ্বপ্রতিক্রিয়ায় তিনি ভোগেননি। ছয়দিন পরে বড়দিনের আগের দিন কোভিড-১৯ ইউনিটের একটি শিফটে কাজ করার পর তিনি অসুস্থ হয়ে পড়েন।

আলবার্টায় করোনার নতুন ধরন শনাক্ত ॥ কানাডার আলবার্টায় সম্প্রতি যুক্তরাজ্য থেকে যাওয়া এক ব্যক্তির দেহে কোভিড-১৯ এর নতুন ধরন পাওয়া গেছে বলে আলবার্টা হেলথ নিশ্চিত করেছে। আলবার্টার চীফ মেডিক্যাল অফিসার ডাঃ ডিনা হিনসা বলেন, শনাক্তকরণ ব্যক্তি নিজেকে পৃথকীকরণ ও জনস্বাস্থ্যের অন্যান্য ব্যবস্থা অনুসরণ করেছেন। এই মুহূর্তে আর কোন ছড়িয়ে যাওয়ার প্রমাণ নেই।

ব্রিটেনে অনুমোদন পেল অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা ॥ বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রিটেন অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। অক্সফোর্ডের টিকার অনুমোদন পাওয়ার বিষয়টি ব্রিটেনের জন্য একটি গুরুত্বপূর্ণ ‘টার্নিং পয়েন্ট’, কারণ এর মধ্য দিয়ে করোনার টিকা দেয়ার কর্মসূচীর ব্যাপক সম্প্রসারণের সুযোগ তৈরি হলো, যার লক্ষ্য হবে মানুষের জীবনকে যতটা সম্ভব স্বাভাবিকতায় ফিরিয়ে আনা। ব্রিটিশ সরকার এ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে ১০ কোটি ডোজ টিকা নিতে চুক্তিবদ্ধ হয়েছে, যা দিয়ে ৫ কোটি মানুষকে টিকা দেয়া যাবে। ব্রিটিশ সরকার ডিসেম্বরের শুরুতে ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দেয়ার পর সেখানে ছয় লাখ মানুষকে করোনার টিকা দেয়া হয়েছে। ফাইজার-বায়োএনটেক বা যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার তৈরি টিকার তুলনায় অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা সংরক্ষণ, পরিবহন ও দেয়া তুলনামূলকভাবে সহজ।

ভারতে করোনায় মৃতদের ৭০ শতাংশই পুরুষ ॥ করোনায় ভারতে এ পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশই পুরুষ। মৃতদের মধ্যে ৪৫ শতাংশের বয়স ৬০ বছরের নিচে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, ভারতে মোট করোনা আক্রান্তের মধ্যে ৬৩ শতাংশ পুরুষ।

চীনের ভ্যাকসিন ৭৯ শতাংশ কার্যকর ॥ তৃতীয় ধাপের ট্রায়ালে চীনের সিনোফার্মের করোনা ভ্যাকসিন ৭৯ শতাংশ কার্যকারিতা প্রমাণ করেছে বলে বুধবার জানিয়েছে ফার্মাসিউটিক্যালসটির কর্তৃপক্ষ। এর ফলে প্রতিযোগী ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের চেয়ে কম কার্যকারিতা দেখাল সিনোফার্ম। পশ্চিমের দেশগুলোর সঙ্গে ভ্যাকসিন তৈরির লড়াইয়ে আছে চীন। তাদের পাঁচটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে।

দক্ষিণ আমেরিকা-ক্যারিবীয় দেশে মৃত্যু ৫ লাখ ছাড়াল ॥ দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনায় আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে এই মহামারীতে সংক্রমণের ঘটনা পার হলো দেড় কোটি। সামনের দিনগুলোতে সাপ্তাহিক ছুটিতে এই সংক্রমণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছে দেশগুলো। সংশ্লিষ্ট দেশগুলোর সরকারের প্রকাশ করা পরিসংখ্যান থেকে করোনায় মৃত্যু ও সংক্রমণের এ তথ্য জানা গেছে। করোনায় এই বিপুলসংখ্যক মানুষের মৃত্যুর এক-তৃতীয়াংশের বেশি হয়েছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে। আর এক-চতুর্থাংশের বেশি মৃত্যু হয়েছে মেক্সিকোতে। বর্তমানে ব্রাজিলের মতোই দেশটি করোনার নতুন ঢেউ মোকাবেলায় হিমশিম খাচ্ছে।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯