মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজয় দিবসে আসছে নতুন নাটক ‘মেজর’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ করোনাকালের নতুন বাস্তবতায় প্রায় সবকিছুতেই ফিরেছে স্বাভাবিক পরিবেশ। তবে এই নিউ নরমাল লাইফে শিক্ষা প্রতিষ্ঠানের মতোই সংস্কৃতি অঙ্গনেও বিরাজ করছে এক ধরনের স্থবিরতা। কনসার্ট থেকে শুরু করে উন্মুক্ত স্থানে কিংবা মিলনায়তনকেন্দ্রিক সঙ্গীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান হচ্ছে না। তবে সঙ্কুচিত সংস্কৃতিচর্চার মাঝে আশার আলো জাগিয়েছে মঞ্চনাটক। নিবেদিত প্রাণ নাট্যকর্মীদের প্রয়াসে পুনরায় সরব হয়েছে থিয়েটার। প্রতি শুক্র ও শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ও বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে নিয়মিতভাবে চলছে নাট্য প্রদর্শনী। পুরনো নাটকের পাশাপাশি ইতোমধ্যে মঞ্চে এসেছে বিভিন্ন নাট্যদলের বেশ কিছু নতুন নাটক। সেই স্রোতধারায় ঢাকার মঞ্চে আসছে আরেকটি নতুন নাটক। মেজর শিরোনামের নাটকটি যৌথভাবে মঞ্চে এনেছে নাট্যদল প্রাঙ্গণেমোর ও শব্দ নাট্যচর্চা কেন্দ্র। রচনার পাশাপাশি প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের সন্ধ্যায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। ১৮ ডিসেম্বর নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। এর আগে ১৪ ও ১৫ ডিসেম্বর নাটকটির কারিগরি প্রদর্শনী হবে নীলিমা ইব্রাহিম মিলনায়তনে।

প্রযোজনাটি প্রসঙ্গে নাট্যকার ও নির্দেশক অনন্ত হিরা জনকণ্ঠকে বলেন, এই নাটকটি মঞ্চে নিয়ে আসা একটি সাহসী পদক্ষেপ। সম্পূর্ণ নতুন একটি বিষয় যুক্ত হয়েছে নাটকটির ঘটনাপ্রবাহে। এর আগে মঞ্চনাটক, টিভি কিংবা চলচ্চিত্রেও এই বিষয়টি উপস্থাপিত হয়নি। বিষয়টি দর্শকের সামনে উঠে আসার প্রবল প্রয়োজনীয়তা থাকলেও সেটি হয়নি। সেই হিসেবে একেবারে নতুন বিষয় নিয়ে নির্মিত হয়েছে প্রযোজনাটি। দেশের স্বাধীনতার পঞ্চাশ বছরের ইতিহাসে একইসঙ্গে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ঘটনার সাক্ষ্য দেবে এই নাটক। তাই আমার দীর্ঘ তিন দশকের বেশি থিয়েটার জীবনে এই নাটকটির নির্দেশনা দিয়ে ভিন্ন এক অনুভূতি সঞ্চারিত হয়েছে। আশা করছি সেই অনুভবটা দর্শকদের হৃদয়েও ছুঁয়ে যাবে। নাট্যপ্রেমীদের ভাল নাটক দেখার আকাক্সক্ষাটি পূরণ হবে। ইতোমধ্যে উদ্বোধনী মঞ্চায়নের অর্ধেক টিকেট বুক হয়ে গেছে। সব মিলিয়ে দর্শকে ভরপুর একটি হাউসফুল শোর প্রত্যাশা করছি। কারণ, এর আগে এই করোনাকালে প্রাঙ্গণেমোরের চারটি নাটকের প্রদর্শনীর সবগুলোতে প্রত্যাশিত দর্শকের উপস্থিতি ঘটেছে। কথা প্রসঙ্গে তিনি বলেন, মহামারীর কারণে নির্দিষ্টসংখ্যক আসন ফাঁকা রেখেই প্রদর্শনী হবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন