রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন বছরে বিমানের বহরে যোগ হচ্ছে ২ প্লেন

নতুন বছরে বিমানের বহরে যোগ হচ্ছে ২ প্লেন

অনলাইন রিপোর্টার ॥ নতুন বছরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে দু’টি নতুন প্লেন। ড্যাশ ৮-৪০০ মডেলের দু’টি নতুন প্লেন ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে যোগ হবে।

আজ বৃহস্পতিবার (২৬ নবেম্বর) বিমান সূত্র এ তথ্য জানায়। বিমান সূত্র জানায়, কানাডার প্রখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ মডেলের প্লেনটি কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে প্রথমটি গত ২৪ নভেম্বর বহরে যোগ হয়েছে।

দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে।

জানা যায়, সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন প্লেনগুলো পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগসুবিধা সমৃদ্ধ। এ উড়োজাহাজের HEPA (High-Efficiency Particulate Air) ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাস করে সম্পূর্ণ বিশুদ্ধ। যা যাত্রীদের করবে অধিকতর সতেজ ও নিরাপদ।

এছাড়াও এ উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।

বর্তমানে বিমানের বহরে রয়েছে ১৯টি প্লেন। এর মধ্যে নিজস্ব ১৪টি ও পাঁচটি লিজে আনা। নতুন প্লেন দু’টি বহরে যোগ হলে প্লেনের সংখ্যা হবে ২১টি।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর