সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করল ফ্রান্স

জনকণ্ঠ ডেস্ক ॥ ইসলাম ও মহানবী হযরত মুহম্মদ (স)কে অপমান করার প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে ফ্রান্স। মঙ্গলবার এ সংক্রান্ত একটি ভ্রমণ সতর্কতা জারি করেছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক ও মৌরিতানিয়ার মতো দেশগুলোতে ভ্রমণে সতর্ক থাকতে হবে। ওই ব্যঙ্গচিত্রের কারণে কোন বিক্ষোভ এবং ভিড় এড়িয়ে চলতেও বলেছে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়। ভ্রমণ সতর্কতায় আরও বলা হয়েছে, বিশেষ করে ভ্রমণ এবং পর্যটক বা কর্মীরা যেখানে বেশি যাতায়াত করে সেসব স্থানে অতিরিক্ত সতর্কতা মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে। মহানবী (স)’র কার্টুন দেখিয়ে মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করার পর হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এরপর ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকবে না। এর জবাবে কুয়েত, কাতার, জর্ডান, মরক্কোসহ বেশ কয়েকটি আরব দেশ ও তুরস্ক ফ্রান্সের পণ্য বর্জন করতে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানায়। সৌদি আরবও ওই ব্যঙ্গচিত্রের নিন্দা জানিয়েছে। তবে ফরাসি পণ্য বর্জনের মতো কোন পদক্ষেপ নেয়নি দেশটি।

শীর্ষ সংবাদ:
আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল         ৯৯৯-এ ফোন করে মিথ্যা তথ্য দিলে শাস্তি         অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         ডিআরইউয়ের সভাপতি নোমানী, সাধারণ সম্পাদক মসিউর         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         পাঠ্যক্রম থেকে ‘ইসলাম শিক্ষা’ বাদ দেয়ার তথ্য ভিত্তিহীন, গুজব         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         স্বীকৃতির দাবিতে আন্দোলনে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা         জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ৬ হাজার লেকচার অনলাইনে আপলোড         সাম্প্রদায়িক অপশক্তির ধৃষ্টতাপূর্ণ হুমকির প্রতিবাদে স্বাধীনতা চত্বরে ৬০ সংগঠনের সমাবেশের ডাক         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন সিপিবি সভাপতি সেলিম         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!