মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রামীণ উন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী নিরলসভাবে কাজ করছে ॥ প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

গ্রামীণ উন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী নিরলসভাবে কাজ করছে ॥ প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

স্টাফ রিপোর্টার ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশ হবে একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, ক্ষুধা ও দারিদ্র মুক্ত আধুনিক রাষ্ট্র। বঙ্গবন্ধুর স্বপ্নে লালিত সেই বাংলাদেশকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের লক্ষ্যে বলিষ্ঠ চিত্তে এগিয়ে নিয়ে চলেছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) দেশের গ্রামীণ উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এম.পি। আজ রবিবার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লায় দুই দিনব্যাপী ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সমাপনী অধিবেশনে তিনি এসব কথা বলেন। বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, অতিরিক্ত মহাপরিচালক মাসুদুল হক চৌধুরী। এ সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১০৫ জন প্রতিনিধি অংশ নেন।

অনলাইনে যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এম.পি বলেন, বার্ডের মূল দায়িত্ব হল প্রশিক্ষণ প্রদান, গবেষণা ও প্রায়োগিক গবেষণা পরিচালনা করা এবং পলিসি এডভোকেসি -এর মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রমে সহায়তা করা।বিগত ছয় দশকেরও বেশি সময় ধরে বার্ড এই দায়িত্ব সফলতার সাথে পালন করে আসছে। গ্রামীণ উন্নয়নে বার্ডের উদ্ভাবিত “কুমিল্লা মডেল” দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে এবং বিশ্বের অনেক দেশে এই মডেলটি অনুকরণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতি বার্ড কুমিল্লা জেলার লাকসাম উপজেলায় “কৃষি যান্ত্রিকীকরন ও সমন্বিত চাষাবাদ” বিষয়ক একটি প্রায়োগিক গবেষণা সম্পন্ন করেছে যেখানে কৃষকের খণ্ড খণ্ড জমিকে একত্রিত করে যান্ত্রিক উপায়ে চাষাবাদ করার মাধ্যমে কম খরচে অধিক ফসল উৎপাদন করা সম্ভব হয়েছে। আমি বিশ্বাস করি এ মডেলটি দেশের অন্যন্য এলাকায় ব্যাপকভাবে বাস্তবায়ন করা গেলে কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির সাথে সাথে কৃষি শ্রমিকের ঘাটতির সমস্যা বহুলাংশে সমাধান হবে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমার দেখা খুব কম সংখ্যক প্রতিষ্ঠান আছে যারা তাদের বিগত বছরের কাজের মূল্যায়ন এবং আগামী বছরের কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য সংশ্লিট প্রফেশনালদের নিয়ে এই ধরনের মতবিনিময় কর্মশালার আয়োজন করে থাকে। আমি মনে করি বার্ষিক পরিকল্পনা সম্মেলনের এই ব্যবস্থাটি অন্যান্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানও অনুসরণ করতে পারে। দ্রুত পরিবর্তনের এই যুগে গ্রামীণ উন্নয়নের ক্ষেত্রে বার্ডকে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। করোনা মহামারির ফলে সৃষ্ট অর্থনৈতিক মন্দা ও সামাজিক বিশৃঙ্খলা গ্রামীণ উন্নয়নের চ্যালেঞ্জসমূহকে আরও কঠিন করে তুলবে।গ্রামীণ উন্নয়নে সমসাময়িক সমস্যাগুলোর সমাধানকল্পে এবং কার্যকর পরিকল্পনা প্রণয়নে আপনাদের মতো একাডেমিশিয়ানদের মতামত ও পরামর্শ বার্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিমন্ত্রী বলেন,আমি আশা করি দুই দিনের এ বার্ষিক পরিকল্পনা সম্মেলনে আপনারা সেই কাজটি অত্যন্ত সুচারুভাবে সম্পন্ন করেছেন। আমি বার্ডের চলমান কাজগুলি সফলভাবে বাস্তবায়নে এবং পল্লী উন্নয়নের ক্ষেত্রে ভবিষ্যতের যে কোন প্রচেষ্টাতে বার্ডকে সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাবো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪০০০৬২৩৯
আক্রান্ত
৩৮৮৫৬৯
সুস্থ
২৯৯২২৯১১
সুস্থ
৩০৩৯৭২
শীর্ষ সংবাদ:
স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী         সীমান্তে তদারকি জোরদারে ৭৩ আধুনিক বিওপি হচ্ছে         গ্যাস বিতরণ কোম্পানির ঘাটতি চিহ্নিত করার নির্দেশ         পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ         ছেঁড়া কাগজে লেখা মোবাইল নম্বরের সূত্র ধরে শনাক্ত মেহেদীর খুনীরা         কক্সবাজার চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় অভিযান চলছে না         পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে : রাষ্ট্রপতি         স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার         ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র         প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি         মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার         দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে দাঁড়ানোর মহান ব্রতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিন : রেডক্রিসেন্টকে মেয়র তাপস         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৯০ হাজার ছাড়াল