রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ ভাড়া বাসায় বসবাস

  • চাই সম্প্রীতি
  • এম এইচ উল্লাহ

শহরে সবার বাড়িঘর নেই- তাই তো বাধ্য হয়ে বাসা ভাড়া করে বসবাস করেন অনেক মানুষ। বাড়িওয়ালা আর ভাড়াটেদের মাঝে মধুর সম্পর্ক সব সময় কল্পনা করা যায় না। বাড়িওয়ালা আর ভাড়াটিয়াদের সঙ্গে সম্পর্কের অবনতির জন্য একাধিক কারণ বিদ্যমান। বছর বছর ভাড়া বাড়ানোতে অধিকাংশ ভাড়াটিয়ার আপত্তি- একই স্থানে একেক রকম ভাড়া ভাড়াটিয়াদের মাঝে নানা প্রশ্নের জন্ম দেয়। এটা ঠিক অনেক ভাড়াটিয়া বাড়ির মালিকটির অন্যায়ের শিকার হয়ে থাকেন। আবার ভাড়াটিয়াও অনেক সময় নিরীহ বাড়ির মালিকের ওপর অবিচার করে। আসলে বাড়িওয়ালা আর ভাড়াটিয়াদের সঙ্গে সুসম্পর্ক উভয়ের ওপর নির্ভর করে- এটা একতরফা কোন ব্যাপার নয়।

বাড়ি ভাড়ার একটি নীতিমালা হওয়া প্রয়োজন- যেখানে বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মাঝে একটি সুস্পষ্ট চুক্তিপত্র থাকবে। প্রতিবছর বাড়ি ভাড়া বাড়ানো হলে তার পরিমাণও সুনির্দিষ্ট থাকবে। অনেক সময় বাড়িওয়ালার দুর্বলতার সুযোগ নিয়ে ভাড়াটিয়া নানাভাবে বাড়ির মালিককে বিরক্ত করে। দেখা গেছে, অনেক ধনাঢ্য ব্যক্তি সচ্ছলতা থাকা সত্ত্বেও ইচ্ছে করেই বাড়িঘর না করে আজীবন ভাড়াটিয়া বাসায় বসবাস করে জীবন কাটিয়ে দেয়। আমেরিকার সঙ্গে বিশ্বের অন্যান্য উন্নত দেশসমূহে মানুষ বাড়ি করে ভাড়া দেয়া অনেকটাই কমিয়ে দিয়েছে কারণ বিভিন্ন রকমের ট্যাক্স দিয়ে বাড়ি তৈরি করে ভাড়া দেয়া তেমনটা এখন আর লাভজনক নয়।

সন্দেহ নেই, গৃহ নির্মাণ করে ভাড়া দেয়া একটা ব্যবসা- এই ব্যবসা নগরীর উন্নয়নশীল দেশগুলোতে প্রকট আকার ধারণ করেছে। অসুবিধা সত্ত্বেও বাড়িওয়ালা আর ভাড়াটের মধ্যে একটি সুসংযত নিয়মকানুন খুঁজে বের করা অতীব প্রয়োজন। বাড়িওয়ালা ও ভাড়াটের মধ্যে সম্পর্কের উন্নয়ন না হলে সর্বদাও একটি অস্বস্তিকর অবস্থা চলতেই থাকবে যা কোনক্রমেই কাম্য নয়। আমাদের উচিত পৃথিবীর লোক সংখ্যা ক্রমান্বয়ে বেড়েই চলেছে- সেই লোক সংখ্যাকে ঠিক রাখতে হবে- আবার খাদ্যশস্যেরও যাতে কমতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। মানুষ এখনই তো আর মঙ্গল গ্রহ কিংবা অন্য গ্রহে গিয়ে ঘরবাড়ি তৈরি করে বসবাস করতে পারছে না। তাই সেদিকে খেয়াল রাখতে হবে।

লেকসার্কাস, ঢাকা থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত