রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ আজ

তিন বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ আজ

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাস ওলটপালট করে দিয়েছে পুরো বিশ্বকে। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। কমবেশি সব খেলায়ই এর প্রভাব পড়েছে মারাত্মকভাবে। এরই মধ্যে ক্রিকেটের তিনটি বিশ্বকাপের সূচিতে বদল আনতে বাধ্য হয়েছে খেলাটির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবু নিতে পারেনি চূড়ান্ত সিদ্ধান্ত।

আজ আইসিসি বোর্ডের সভায় আলোচনা হবে সেই তিন বিশ্বকাপের দুইটি এবং নারী ওয়ানডে বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ নিয়ে। সূচিতে পরিবর্তন আনা হয়েছে ২০২০ ও ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের। সবগুলো আসরই ছয় মাস থেকে এক বছর করে পিছিয়ে দেয়া হয়েছে।

তবে শুক্রবারের বোর্ড সভায় আলোচনা হবে ২০২১ সালের নারী ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে বিস্তারিত এবং ২০২০ ও ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু নির্ধারণ করা নিয়ে। তিন সপ্তাহের মধ্যে আইসিসি বোর্ডের এটি দ্বিতীয় সভা হবে।

প্রাথমিকভাবে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়াতে হওয়ার কথা ছিল ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। পিছিয়ে দেয়া হয়েছে ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে। একইভাবে ২০২১ সালে ভারতের মাটিতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ নেয়া হয়েছে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে। সবশেষ ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ মার্চ-এপ্রিল থেকে সরিয়ে দেয়া হয়েছে একই বছরের অক্টোবর-নভেম্বরে।

এই তিন আসরের মধ্যে ওয়ানডে বিশ্বকাপের ভেন্যু নিয়ে কোনো আলোচনাও প্রয়োজন নেই। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপগুলো আয়োজন করবে কারা, তা ঠিক করাই এখন বড় চ্যালেঞ্জ। ২০২১ সালে যেহেতু ভারতে হওয়ার কথা ছিল, তারা ২০২১ সালেই করবে নাকি ২০২১ সালের আসর ২০২২ সালে চলে যাওয়ায় তারা পারবে ২০২২ এর আয়োজক স্বত্বা- তা নিয়েই হবে আলোচনা। তবে এটা নিশ্চিত যে এ দুই বিশ্বকাপ হবে ভারত এবং অস্ট্রেলিয়ার মাটিতেই।

এদিকে অনিশ্চয়তার ঘেরাটোপে ঢাকা ২০২১ সালের নারী ওয়ানডে বিশ্বকাপ। যা কি না বর্তমান সূচিতে রয়েছে ৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত, আয়োজক দেশ নিউজিল্যান্ড। এরই মধ্যে দেশটিকে করোনামুক্ত ঘোষণা দেয়া হয়েছে। মাঠেও ফিরেছে সব খেলাধুলা। তবু নিশ্চিত করে বোলার উপায় নেই, যথাসময়েই হবে কি না নারী বিশ্বকাপটি। কেননা অংশগ্রহণকারী সব দেশ তো আর করোনামুক্ত নয়।

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা         নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও