রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমাকে কেউ পছন্দ করে না

আমাকে কেউ পছন্দ করে না
  • করোনা মোকাবেলায় ফাউসির জনপ্রিয়তা নিয়ে ট্রাম্পের খেদোক্তি

যুক্তরাষ্ট্রের করোনা মোকাবেলায় হোয়াইট হাউস গঠিত কমিটির প্রধান ডাক্তার এ্যান্টর্নি ফাউসি দেশটিতে এখন তুমুল জনপ্রিয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এই সংক্রামক রোগ বিশেষজ্ঞের জনপ্রিয়তা এখন তুঙ্গে। যুক্তরাষ্ট্রের প্রায় সব নাগরিক করোনা মোকাবেলায় ফাউসির কর্মকা-ের প্রশংসা করেন। কিন্তু ট্রাম্পের এ সংক্রান্ত কর্মকা-ের ওপর মার্কিন জনগণের আস্থা একেবারে নিম্নমুখী। এ বিষয়ে মঙ্গলবার হোয়াইট হাউস আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমাকে কেউ পছন্দ করে না। যুক্তরাষ্ট্রে আমার চেয়ে ফাউসি বেশি জনপ্রিয়। বিষয়টি সম্পূর্ণ অনৈতিক। ট্রাম্প বলেন, আমাদের অনেক চিকিৎসক মনে করছেন, করোনাকালে ফাউসির সিদ্ধান্তগুলো সবচেয়ে সফল। তবে আমি তা মনে করি না। খবর এএফপি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

করোনা মোকাবেলায় ট্রাম্পের কর্মকাণ্ডকে অনুমোদন করেন না দেশের অধিকাংশ লোকজন। প্রেসিডেন্ট ট্রাম্প প্রশ্ন রাখেন, ফাউসি তার প্রশাসনেই কাজ করেন। অথচ জনগণ কেন তাকে পছন্দ না করে ফাউসিকে বেশি পছন্দ করছে? ট্রাম্প বলেন, ‘এটা মজার ঘটনা যে ফাউসি জনগণের বেশি অনুমোদন পাচ্ছেন, আর আমি তা পছন্দও করছি। ফাউসি আমাদের প্রশাসনেই কাজ করেন। ইচ্ছা করলে ফাউসি ছাড়া অন্য কাউকে এ কাজের জন্য নেয়া যেতে পারত। অধিকাংশ ক্ষেত্রেই ফাউসির পরামর্শ গ্রহণ করা হয়েছে এবং সে অনুযায়ী কাজ করা হয়েছে।’ ট্রাম্প বিস্ময় প্রকাশ করে বলেন, ‘ফাউসি করোনাভাইরাস নিয়ে ভাল রেটিং পান, আমি পাই না। যে লোকটি আমাদের সঙ্গে কাজ করেন তাকে পছন্দ করা হয়, অথচ আমাকে করা হয় না। এটা হতে পারে আমার ব্যক্তিত্বের কারণে। আমেরিকায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পরপরই এ্যান্টর্নি ফাউসির নামও ছড়িয়ে পড়ে। এই মহামারী মোকাবেলায় ফাউসি এক অনন্য নাম। তার সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সংঘাত শুরু হতে সময় লাগেনি। ট্রাম্প দ্রুত অর্থনীতি চালু করতে চান, অথচ ফাউসি গোড়া থেকেই এর বিপক্ষে ছিলেন। মাস্ক পরা, সমাবেশ করা এসব নিয়েও ফাউসির সঙ্গে ট্রাম্পের সম্পর্কের চরম অবনতি ঘটে। একপর্যায়ে ফাউসিকে ট্রাম্প বরখাস্ত করছেন বলে সংবাদমাধ্যমে জল্পনা শুরু হয়। করোনাভাইরাসে চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন কাজ করবে বলে প্রেসিডেন্ট ট্রাম্প নিজেই ঘোষণা দেন। আবার এসব নিয়ে ফাউসি আমেরিকার জনগণকে বিভ্রান্ত করছেন বলেও প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করেন। ফাউসি একজন পেশাদার বিশেষজ্ঞ হিসেবে বিতর্ক এড়িয়ে কাজ করে যাচ্ছেন। ভাইরাস নিয়ে নিজের আশঙ্কা, ভ্যাকসিন আগমনের সঠিক বার্তা দিয়ে আসছেন। আমেরিকার ৬৭ শতাংশ লোকজন করোনাভাইরাস নিয়ে ফাউসিকে গ্রহণযোগ্য মনে করেন। যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের বোধগম্য হচ্ছে না, জনগণ তাকে নয়, ফাউসির কাজ কর্মকে কেন বেশি অনুমোদন করছেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মহামারী করোনায় নতুন করে আরও ১ হাজার ৫৯২ জন প্রাণ হারিয়েছে। প্রতিদিনের হিসাবে বিগত আড়াই মাসের মধ্যে এটি সর্বোচ্চ সংখ্যক মৃত্যু।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, এ মহামারীতে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র কখনোই তাদের দেশের করোনা আক্রান্তের প্রথম ঢেউ থেকে বেরিয়ে আসতে পারেনি। বিশ্বে অর্থনৈতিকভাবে শক্তিশালী এ দেশে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে, বিশেষ করে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আলাবামা ও ফ্লোরিডার মতো রাজ্যগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের বেড়ে যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records