রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপথ্যের কুশীলব

  • গোলাম মোর্তুজা

পাপ ও পাপী পদবাচ্যটি শুনলেই অনেকেই নাক সিটকায়। কিন্তু পাপ কে না করে? পাপহীন মানুষ জগত সংসারে পাওয়া ভার। পাপ করলেই তাকে পাপী বলা যায় না। পাপ করে আফসোস করে আর সে কাজ না করা, এ রকম সত্যবান পাপীকে স্বয়ই সৃষ্টিকর্তাও ক্ষমা করে দেন। তাই বলি, পাপ করলেই পাপী হয় না। পাপী হয়েও কেউ জন্মগ্রহণ করে না। পারলৌকিক চেতনাকে জলাঞ্জলি দিয়ে জাগতিক সুখ লাভের মোহই মানুষকে পাপী করে তোলে। শৈশব থেকে শিক্ষা-দীক্ষা অর্জন করে-জ্ঞানী হয়ে-বিজ্ঞ হলেই যে কেউ ভাল, সুন্দর আর কল্যাণকর সুখকর পথে চলবে এটাও নয়। পারিবারিক মূল্যবোধ, সামাজিক আবহ আর মনুষ্যত্ববোধ একজন মানুষকে জীবনের যে কোন খারাপ সময়ে সৎ ও সুন্দরের পথেই রাখে। বাংলাদেশের প্রেক্ষাপটে যে যখন সুযোগ পায় সে তখনই সুযোগের ও সময়ের সদ্ব্যবহার করতে পিছপা হন না। এমন কেন? এসব প্রশ্নের উত্তর খোঁজা এখন সময়ের দাবি। বলতে দ্বিধা নেই, গণতান্ত্রিক এদেশে বড় বড় পদগুলো গণতান্ত্রিক উপায়ে দেওয়া হয় না। আবার কেউ পরিস্থিতি মোকাবেলায় ঠিক তেমন দৃশ্যমান অবদান রাখতেও পারেন না। কারণ এদেশে মোসাহেবির বড্ড দাম। এখানেই সমস্যা। বালিশ কা-, পর্দা কা-, ক্যাসিনো কা- এগুলো ঢাকতে না ঢাকতে আমাদের সামনে হাজির সাহেদ, সাবরিনা ও আরিফ-এর মতো নির্লজ্জ, বেহায়া, ইতরদের কা-।

শুধু বাংলাদেশ কেন, পৃথিবী যখন এক অসুখে অস্থির। তখনই কিছু মানুষরূপি জানোয়ার দেশের মানুষের সঙ্গে করছে প্রতারণা, জাল জোচ্চুরি। একমাত্র করোনাকে পুঁজি করে নিরীহ মানুষদের ঠকানোর যে নীল নক্সা তা আমাদের শুধু ব্যথিতই করে না, আতঙ্কিতও করে। এসব নরপশু একদিনে এমন দুর্ধর্ষ, বেপরোয়া হয়ে ওঠেনি। বহু সময়ের ব্যবধানে এরা এমন হয়েছে। দীর্ঘ পথ পরিক্রমায় এরা ক্ষমতাধর কারও না কারও সঙ্গ, সাহচর্য ও আসকারা পেয়েছে। আজ সে সকল মুখোশধারী নিকৃষ্ট ব্যক্তিদেরকেও খুঁজে বের করতে হবে।

রাজশাহী থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records