রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপথ্যের কুশীলব

  • গোলাম মোর্তুজা

পাপ ও পাপী পদবাচ্যটি শুনলেই অনেকেই নাক সিটকায়। কিন্তু পাপ কে না করে? পাপহীন মানুষ জগত সংসারে পাওয়া ভার। পাপ করলেই তাকে পাপী বলা যায় না। পাপ করে আফসোস করে আর সে কাজ না করা, এ রকম সত্যবান পাপীকে স্বয়ই সৃষ্টিকর্তাও ক্ষমা করে দেন। তাই বলি, পাপ করলেই পাপী হয় না। পাপী হয়েও কেউ জন্মগ্রহণ করে না। পারলৌকিক চেতনাকে জলাঞ্জলি দিয়ে জাগতিক সুখ লাভের মোহই মানুষকে পাপী করে তোলে। শৈশব থেকে শিক্ষা-দীক্ষা অর্জন করে-জ্ঞানী হয়ে-বিজ্ঞ হলেই যে কেউ ভাল, সুন্দর আর কল্যাণকর সুখকর পথে চলবে এটাও নয়। পারিবারিক মূল্যবোধ, সামাজিক আবহ আর মনুষ্যত্ববোধ একজন মানুষকে জীবনের যে কোন খারাপ সময়ে সৎ ও সুন্দরের পথেই রাখে। বাংলাদেশের প্রেক্ষাপটে যে যখন সুযোগ পায় সে তখনই সুযোগের ও সময়ের সদ্ব্যবহার করতে পিছপা হন না। এমন কেন? এসব প্রশ্নের উত্তর খোঁজা এখন সময়ের দাবি। বলতে দ্বিধা নেই, গণতান্ত্রিক এদেশে বড় বড় পদগুলো গণতান্ত্রিক উপায়ে দেওয়া হয় না। আবার কেউ পরিস্থিতি মোকাবেলায় ঠিক তেমন দৃশ্যমান অবদান রাখতেও পারেন না। কারণ এদেশে মোসাহেবির বড্ড দাম। এখানেই সমস্যা। বালিশ কা-, পর্দা কা-, ক্যাসিনো কা- এগুলো ঢাকতে না ঢাকতে আমাদের সামনে হাজির সাহেদ, সাবরিনা ও আরিফ-এর মতো নির্লজ্জ, বেহায়া, ইতরদের কা-।

শুধু বাংলাদেশ কেন, পৃথিবী যখন এক অসুখে অস্থির। তখনই কিছু মানুষরূপি জানোয়ার দেশের মানুষের সঙ্গে করছে প্রতারণা, জাল জোচ্চুরি। একমাত্র করোনাকে পুঁজি করে নিরীহ মানুষদের ঠকানোর যে নীল নক্সা তা আমাদের শুধু ব্যথিতই করে না, আতঙ্কিতও করে। এসব নরপশু একদিনে এমন দুর্ধর্ষ, বেপরোয়া হয়ে ওঠেনি। বহু সময়ের ব্যবধানে এরা এমন হয়েছে। দীর্ঘ পথ পরিক্রমায় এরা ক্ষমতাধর কারও না কারও সঙ্গ, সাহচর্য ও আসকারা পেয়েছে। আজ সে সকল মুখোশধারী নিকৃষ্ট ব্যক্তিদেরকেও খুঁজে বের করতে হবে।

রাজশাহী থেকে

শীর্ষ সংবাদ:
সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯