রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল

বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়া-১ আসনে উপনির্বাচন আগামীকাল। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১৪ জুলাই যথারীতি ভোট গ্রহণ করা হবে। সিইসি বলেছেন, সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় যে কোন পরিস্থিতিতে এই উপনির্বাচন সম্পন্ন করতেই হবে। এদিকে করোনার থাবা, বন্যার তীব্র স্রোতের ধাক্কা আর উপনির্বাচনের জোয়ার এই ত্রয়ী পাকে পড়েছে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের মানুষ।

জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ জানিয়েছেন, ভোট কেন্দ্র রেডি। ব্যালট বাক্স ও ব্যালট পেপার সবই প্রস্তÍত। সময়মতো পৌঁছে যাবে। প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার সবাই প্রস্তুত আছে। পুলিশ সুপার জানিয়েছেন, ১২৩ টি কেন্দ্রে যে পরিমাণ ফোর্স থাকার দরকার তাও রেডি। জেলা প্রশাসক জিয়াউল হক আশা করছেন, উপনির্বাচন ভালভাবেই সম্পন্ন করা যাবে। গত ১৮ জানুয়ারি এই আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করলে আসনটি শূন্য হয়। এই আসনে মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ৯শ’ ১৪ জন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা শনিবার বগুড়ায় প্রশাসনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সাফ বলেছেন- সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ঝড় হোক, বন্যা হোক, ভূমিকম্প হোক- এই উপনির্বাচন করতেই হবে।

প্রচারের শেষদিন পর্যন্ত নির্বাচনী মাঠে সরব ছিলেন আওয়ামী লীগের প্রার্থী সাহাদারা মান্নান। তিনি এই আসনের প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মিণী। বিএনপির প্রার্থী এ কে এম আহসানুল তৈয়ব জাকির নির্বাচন থেকে ইতোমধ্যে সরে দাঁড়িয়েছেন। এই উপনির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৬ জন। এখন আছেন ৫ জন। এর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী মোকসেদুল আলম বিচ্ছিন্নভাবে মাঠে রয়েছেন। বাকি প্রার্থীদেন তেমন দেখা যায় না।

উপনির্বাচন প্রসঙ্গে সারিয়াকান্দির ভোটার রফিকুল ইসলাম বললেন, ‘কোন্ মুকে যামো -ভোটও দেওয়া নাগবি বানের সাথে যুদ্ধ করা নাগবি করোনাক তো ভয় নাগিচ্চেই’ (কোন্দিকে যাব-ভোটও দিতে হবে, বন্যার সঙ্গে লড়তে হবে, করোনার ভয় তো আছেই)। সোনাতলার হুয়াকুয়া গ্রামের আব্দুর রহমান বললেন ‘হামি তো কিছুই বুজিচ্চি ন্যা। বানের পানির মদ্যে ভোট দিবার যামো ক্যাঙ্কা করে! একনি কি অবস্থা। শুকনো জাগাত যাতে হুড়াহুড়ি নাগ্যে গেছে (আমি তো কিছুই বুঝতে পারছি না। বন্যার পানির মধ্যে ভোট দিতে যাব কি করে। এখনই যে অবস্থা শুকনা স্থানে যাওয়ার জন্য ভিড় লেগেছে)।”

ভোটারদের আশঙ্কা, বন্যার মধ্যে ভোট প্রদানে ভোটারদের উপস্থিতি কম হবে। বিশেষ করে চর এলাকায় বন্যায় ডুবে যাওয়া যে ১৮টি ভোট কেন্দ্র সরিয়ে অন্যত্র স্থাপন করা হয়েছে ওসব কেন্দ্রের খবর বেশিরভাগ ভোটার জানে না। ভোটারদের বড় একটি অংশের বাড়ি ডুবে যাওয়ায় বাঁধে ও উঁচু শুকনো স্থানে আশ্রয় নিয়েছে। অনেকেই নৌকার মধ্যে বসতি গড়েছে। যাদের বসতভিটা নদীগর্ভে চলে গেছে তারাও অন্য স্থানে চলে গেছে। তারা ভোট দেবে কিভাবে সে ব্যবস্থা নেই। সোনাতলার সমাজসেবী নিপুন আনোয়ার কাজল বললেন,যাদের বাড়িঘর বন্যার কবলে পড়েনি তারা ভোট দিতে যাবে।

উপনির্বাচনের তারিখ পরিবর্তনে সিইসির কাছে জাপার ফের অনুরোধ ॥ স্টাফ রিপোর্টার জানান, ১৪ জুলাই যশোর ও বগুড়ায় অনুষ্ঠেয় উপনির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য নির্বাচন কমিশনকে আবারও অনুরোধ জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)। রবিবার দলের কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপির নেতৃত্বে জাপার একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাত করে এ অনুরোধ জানান। যদিও নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতোমধ্যে সাফ জানিয়ে দেয়া হয়েছে এই মুহূর্তে নির্বাচন পেছানোর কোন সুযোগ তাদের হাতে নেই।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যম কর্মীদের সামনে জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি বলেন, ১৪ জুলাই আধুনিক বাংলাদেশের রূপকার, সাবেক সফল রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী। দিনটি জাতীয় পার্টির অগণিত নেতাকর্মী ও এরশাদ প্রেমিদের কাছে শোকাবহ।

শীর্ষ সংবাদ:
সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার         পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস         এবছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ইউরোপের ছাড়পত্র পেতে পারে         আজ বিকেলে বাংলাদেশ ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা         যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে কনি ব্যারেটকে মনোনয়ন দিলেন ট্রাম্প         ভারতীয় নতুন হাইকমিশনার ঢাকায় আসছেন ৫ অক্টোবর         শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা         ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার যুক্তি দেখাল যুক্তরাষ্ট্র         নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে ইসরায়েলিদের বিক্ষোভ         সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ