বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাউদাম্পটনে জমে উঠেছে দুই অধিনায়কের লড়াই

সাউদাম্পটনে জমে উঠেছে দুই অধিনায়কের লড়াই
  • ১৫০ উইকেট ও ৪০০০ রান- গ্যারি সোবার্সের পর দ্বিতীয় দ্রুততম ‘ডাবল’-এর রেকর্ড বেন স্টোকসের

স্পোর্টস রিপোর্টার ॥ সাউদাম্পটন টেস্ট দিয়ে করোনাকালে মাঠে ফিরেছে ক্রিকেট। একাধিকবার বৃষ্টি বাগড়া দেয়া ম্যাচের রেজাল্ট কি হবে সময়েই তার উত্তর মিলবে। তবে একটি জায়গায় লড়াইটা দারুণ জমে উঠেছে দুই অধিনায়ক বেন স্টোকস ও জেসন হোল্ডারের মধ্যে। প্রথম ইনিংসে ইংলিশদের ২০৪ রানে গুঁড়িয়ে দেয়ার পথে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৬ উইকেট তুলে নিয়েছেন আইসিসি র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান অলরাউন্ডার হোল্ডার। জবাবে ক্রেইগ ব্রেথওয়েট (৬৫) ও শেন ডরিখের (৬১) জোড়া হাফ সেঞ্চুরির সৌজন্যে ৩১৮ রানে থেমেছে সফরকারীদের সংগ্রহ। স্বাগতিকদের হয়ে ৪ উইকেট নিয়েছেন র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়সেরা অলরাউন্ডার স্টোকস। ফলে টেস্ট ক্যারিয়ারে ১৫০ উইকেট ও ৪০০০ রান করে স্যার গ্যারি সোবার্সের পর দ্বিতীয় দ্রুততম ‘ডাবল’-এর রেকর্ডে নাম লিখিয়েছেন সুপার স্টোকস। শনিবার চতুর্থদিন চা-বিরতির আগে এ রিপোর্ট লেখার সময় দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ১০০ রান।

প্রথম ইনিংসে ব্রেথওয়েট-ডরিখ জুটির দুর্দান্ত ব্যাটিংয়ে স্বাগতিককের ওপর আরও বড় চাপ তৈরি হচ্ছিল। উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে তখনই ডরিখকে (৬১) তুলে নেন স্টোকস। এরপর উইন্ডিজ অধিনায়ক হোল্ডার (৫) ও আলজারি জোসেফকে (১৮) ফেরান। তার আগে সর্বোচ্চ ৬৫ রান করা ব্রেথওয়েটও ছিলেন স্টোকসের শিকার। আরেকটি উইকেট পেলে নতুন ইতিহাস সৃষ্টি হতো। টেস্টের প্রায় দেড় শ’ বছরে পেসার হিসেবে এক ম্যাচে দুই অধিনায়কের ঝুলিতে উঠতো পাঁচ বা ততধিক উইকেট। অবশ্য দ্বিতীয় ইনিংসে এখনও সেই সুযোগ থাকছে। ইনিংসে নিজের চতুর্থ শিকারের পথে এদিন জোসেফকে আউট করেই দ্বিতীয় দ্রুততম অলরাউন্ডার হিসেবে ‘টেস্ট ডাবল’ ছুঁয়েছেন স্টোকস। ৪ হাজার রানের (৪০৯৯) সঙ্গে ১৫০ উইকেটের এই মাইলফলক ছুঁতে ইংলিশ অলরাউন্ডারের লাগল ৬৪ ম্যাচ। তার চেয়ে এক ম্যাচ কম খেলে এই ক্লাবে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার গ্যারি সোবার্স। এমন রেকর্ড এখন মোট ৬ জনের। স্টোকসের স্বদেশী সাবেক ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম তার মধ্যে একজন। এছাড়া দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস, ভারতের কপিল দেব এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি আছেন এই তালিকায়।

সাকিব আল হাসানের সামনে অবশ্য সুযোগ সব গ্রেটকে ছাড়িয়ে যাওয়ার। বর্তমানে নিষিদ্ধ টাইগার অলরাউন্ডারের টেস্ট রান ৩৮৬২। উইকেট ২১০। ম্যাচ খেলেছেন ৫৬টি। তাই হিসেব পরিষ্কার। টেস্টে দ্রুততম ১৫০ উইকেট ও ৪ হাজার রানের ক্লাবে ঢুকতে নিজের পরবর্তী চার টেস্টে তার লাগবে আর ১৩৮ রান। আইসিসির নাম্বার ওয়ান অলরাউন্ডার হোল্ডার সিরিজ শুরুর আগে অনেকটা আফসোসের সঙ্গে বলেছিলেন, কখনই প্রাপ্র্য সম্মানটুকু পান না তিনি। আসলেই তাই।

সাকিব আল হাসান, বেন স্টোকস, রশিদ খানদের নিয়ে যতটা আলোচনা হয় ক্যারিবিয়ান অধিনায়ক সেই অর্থে অনেকটাই আড়ালে। সেই তিনি সাউদাম্পটনেও উজ্জ্বল। উজ্জ্বল ইংল্যান্ডকে প্রথম নেতৃত্ব দিতে নামা স্টোকসও। মজার বিষয়, বল হাতে দুই অধিনায়কই আবার একে অপরকে আউট করেছেন! করোনাকালে প্রত্যাবর্তনের টেস্টে তাই জমে উঠেছে দুই অধিনায়কের লড়াই।

শীর্ষ সংবাদ:
শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         এক দশকে তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার ॥ ফখরুল        
//--BID Records