রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা

৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা

অনলাইন রিপোর্টার ॥ চলমান করোনা সংকটাবস্থাও নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখাসহ নকল ও ভেজাল প্রতিরোধে আজও সারাদেশে অভিযান চালিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী নিয়মিত অভিযান তদারকি ও প্রত্যক্ষ মনিটরিং করছেন। আর বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের পরামর্শে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নির্দেশনায় এসব অভিযান পরিচালিত হচ্ছে।

আজ শনিবার সারাদেশে ৮১টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রা হয়। এ সময় ৮৬টি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ১৪ হাজার ৩শ টাকা জ‌রিমানা করা হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।

রাজধানীর কাওরান বাজারে নকল স্যাভলন (স্যালভি, স্যালভো, স্যালভন নামযুক্ত ) বিক্রয়কারী ৩টি পাইকারি প্রতিষ্ঠান ও গোডাউনে অভিযান পরিচালনা করে ১২ কার্টুন নকল জীবাণুনাশক জব্দ ও ধ্বংস করা হয় এবং ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ঢাকার বাইরে ৪২ জন কর্মকর্তা বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে বাজার অভিযান পরিচালিত হয়।

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য/ওষুধ বিক্রয় করা, মেয়াদোত্তীর্ণ ও নকল পণ্য/ওষুধ বিক্রি করাসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, 'করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সাপ্তাহিক ছুটির দিনেও ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের নিয়মিত ও বিশেষ বাজার তদারকি কার্যক্রম চলছে।'

দেশের এই ক্রান্তিলগ্নে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সহায়তা করার জন্য ব্যবসায়ীদের আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

এছাড়াও নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন ও ন্যায্যমূল্যে পণ্য বিক্রয় করতে ও নকল/ভেজাল পণ্য উৎপাদন, সরবরাহ ও বিক্রয় করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি।

এছাড়া, করোনা পরিস্থিতিতে দেশের সকল ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের অনুরোধ করেন মহাপরিচালক।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু