শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা আক্রান্তদের রেখে ইংল্যান্ডের পথে পাকিস্তান

শাকিল আহমেদ মিরাজ ॥ ক্যাম্পে ডাক পাওয়া ২৯ ক্রিকেটারের ১০ জনই করোনা পজিটিভ, তারপরও নির্ধারিত সময়ে ইংল্যান্ডের পথে পাকিস্তান। সব সম্ভবের দেশ বলে কথা। দুই দফা পরীক্ষায় আক্রান্ত ক্রিকেটাররা হলেন- ফখর জামান, মোহাম্মদ হাফিজ, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ রিজওয়ান, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ হাসনাইন, হায়দার আলী, হারিস রউফ ও শাদাব খান। এই ১০ জনকে দেশে রেখে আজ ইংল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছে পাকিস্তান। সেরে ওঠার পর তারা যোগ দেবেন দলের সঙ্গে। ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) তরফ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওদিকে হাফিজের করোনা সংক্রমণ নিয়ে তৈরি হয়েছে নাটকীতা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) উদ্যোগে প্রথম দফায় পজিটিভ হওয়ার পরদিন ব্যক্তিগতভাবে পরীক্ষায় নেগেটিভ হন অভিজ্ঞ এই অলরাউন্ডার। পরে পিসিবির পরীক্ষায় ফের পজিটিভ।

তিন টেস্টের সিরিজ খেলতে জেসন হোল্ডারের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে ইংল্যান্ডে অবস্থান করছে। ৮ জুলাই সাউদাম্পটনে প্রথম টেস্ট দিয়ে করোনার মাঝে দীর্ঘ প্রায় সাড়ে তিন মাস পর দর্শকশূন্য মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। ওল্ডট্র্যাফোর্ডে পরের দুই টেস্ট ১৬ ও ২৬ জুলাই। পূর্ব নির্ধাািরত সূচী অনুযায়ী ইংল্যান্ডের সঙ্গে পাকিস্তানের তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ৩০ জুলাই। আছে সমান তিন ম্যাচের টি২০। পৌঁছানোর পর ব্রিটিশ সরকারের নির্দেশনা মেনে উস্টারে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে তারা। এরপর ১৩ জুলাই থেকে ডার্বিশায়ারে প্রস্তুতি শুরু করবে দলটি। ইংল্যান্ড সিরিজের আগে অবশ্য হল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে ওয়ানডে খেলার সূচী রয়েছে পাকিদের। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, আজ (রবিবার) সেখানে পৌঁছাবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। তবে সিরিজের সূচীর তারিখে পরিবর্তনের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইসিবি পরে সেটি জানিয়ে দেবে। ইংল্যান্ড সফরের জন্য কিছুদিন আগে ২৯ সদস্যের দল ঘোষণা করেছিল পিসিবি। সঙ্গে ১৪ জন সাপোর্ট স্টাফের নামও জানিয়েছিল তারা। বোলিং কোচ ওয়াকার ইউনুস, অলরাউন্ডার শোয়েব মালিক ও ফিজিও ক্লিফ ডিকন ছাড়া সম্প্রতি দলের বাকি খেলোয়াড় ও স্টাফদের করোনা পরীক্ষা করানো হয়।

এরপর গত মঙ্গলবার দশ ক্রিকেটার ও এক সাপোর্ট স্টাফের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়। তবে পিসিবির পরীক্ষায় শনাক্ত হওয়ার পরদিন আরেকটি পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন বলে জানান মোহাম্মদ হাফিজ। এই অভিজ্ঞ অলরাউন্ডারের ব্যক্তিগত উদ্যোগে পরীক্ষা করানোটা সহজভাবে নেয়া হয়নি। বোর্ডের প্রটোকল ভাঙ্গায় তাকে তিরস্কার করে পিসিবি। ইসিবির বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, বোর্ডের (পিসিবি) পরীক্ষায় পজিটিভ হওয়া সাপোর্ট স্টাফ ও ক্রিকেটারদের কেউই থাকছেন না পাকিস্তানের ইংল্যান্ডগামী বহরে। তাদের রাখা হয়েছে হোম-কোয়ারেন্টাইনে। আর প্রথম দফায় যারা নেগেটিভ হয়েছেন, গেল বৃহস্পতিবার লাহোরে সেসব ক্রিকেটার ও স্টাফদের নমুনা আবারও পরীক্ষা করানো হয়। দ্বিতীয় দফায়ও যারা করোনামুক্ত (নেগেটিভ) প্রমাণিত হন তাদের নিয়ে ইসিবির ব্যবস্থাপনায় চার্টার্ড বিমানে করে ইংল্যান্ডের পথে উড়াল দেয় পাকিস্তান।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records