মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান ॥ গরমটা হঠাৎ বেড়েছে। বেজায় রোদ। গা খুব ঘামছে। শহর ঢাকার অফিস ব্যবসা প্রতিষ্ঠান কল কারখানা সব মোটামুটি খোলা। এসবের একটা প্রভাব হয়তো পড়তে শুরু করেছে প্রকৃতিতে। এখন প্রতিদিনই কাজে বের হতে হচ্ছে মানুষকে। বহু মানুষ প্রতিদিন ঘর থেকে বের হচ্ছেন। জীবিকার প্রয়োজনে ছুটতে থাকা সাধারণ মানুষের কষ্ট বাড়িয়েছে অতিরিক্ত গরম। এবার গ্রীষ্মে এত গরম ছিল না। বরং কম উষ্ণতার রেকর্ড গড়েছে। বর্ষার শুরুটাও বর্ষণমুখর ছিল। কিন্তু গত কয়েকদিন, বিশেষ করে বুধ ও বৃহস্পতিবার প্রচ- তাপ বিকিরণ করেছে সূর্য। বুধবার রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রী সেলসিয়াস। বৃহস্পতিবার ছিল ৩৪.৮। তাপমাত্রা যা, তার চেয়েও বেশি গরম অনুভূত হচ্ছে। গা এত ঘামছে, এত যে, ¯œান গোসল হয়ে যাচ্ছে। খেটে খাওয়া মানুষের গায়ের জামা গায়ে লেপ্টে যাচ্ছে। কেন এত ঘামছে গা? উত্তরে আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি বিরতি দেয়ায় গরম বেড়েছে। এখন বাতাসে প্রচুর জলীয় বাষ্প। জলীয় বাষ্পের কারণেই শরীরে ঘাম হচ্ছে। ঘামের কারণে গরমের অনুভূতিটাও বেশি। আরও একটি পরিবর্তন ইতোমধ্যে ঘটেছে। বর্তমানে দিন বড়। ব্যাপ্তি অনেক বেশি। লম্বা সময় ধরে সূর্য তাপ বিকিরণ করছে। এর ফলে ভূপৃষ্ঠ উত্তপ্ত। তবে আজ শুক্রবার ও আগামীকাল শনিবারের মধ্যে ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে রাজধানীর দাবদাহ কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাইসাইকেলের কথা হোক। করোনার কালে এসে বাইসাইকেল আরও জনপ্রিয় হচ্ছে। গত সপ্তাহে এ প্রসঙ্গে কিছু কথা হয়েছিল। চলতি সপ্তাহে অনেকেরই আলোচনার বিষয় জো-বাইক। বাইসাইকেল রাইড শেয়ারিং সেবা জো-বাইক সার্ভিস চালু হয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায়। গত বুধবার থেকে পরীক্ষামূলকভাবে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় সার্ভিসটি চালু করা হয়। বৃহস্পতিবার থেকে এসব বাইসাইকেল ব্যবহার শুরু হয়েছে। এদিন নির্দিষ্ট কিছু এলাকায় লাল বাইসাইকেলে লোকজনকে চড়তে দেখা গেছে। যাত্রীরা প্রতি মিনিট ১ টাকা হিসেবে সাইকেল ভাড়া করছেন। ডিএনসিসির ২২ পয়েন্টে শতাধিক বাইসাইকেল রাখা হয়েছে। আগ্রহীরা মোবাইল এ্যাপলিকেশনের মাধ্যমে বাইসাইকেল ব্যবহার করছেন। গুলশান এভিনিউয়ে কথা হচ্ছিল জো-বাইক ব্যবহারকারী তরুণ ফাহিমের সঙ্গে। বনানীর একটি বেসরকারী অফিসে কাজ করেন তিনি। জানান, দিনে কয়েকবার তাকে গুলশানের সাইট অফিসে আসতে হয়। এ ক্ষেত্রে বাইসাইকেল খুব কাজে দিচ্ছে। অন্য কোন সমস্যা না হলে এখন থেকে প্রতিদিন বাইসাইকেলেই চড়বেন বলে জানান তিনি। জোবায়ের নামের আরেক তরুণ অবশ্য শখের বসেই বাইসাইকেল নিয়েছিলেন। অভিজ্ঞতা জানতে চাইলে বললেন, রাস্তায় যানবাহনের চাপ কম। চালাতে ভাল লাগছে। পাশাপাশি কিছুটা ব্যায়ামের কাজও হয়ে গেল বলে জানান তিনি। এদিকে উদ্যোগটিকে স্বাগত জানিয়েছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। অনেক আগেই বাইসাইকেলের পক্ষে নিজের অবস্থান পরিষ্কার করেছিলেন তিনি। আগারগাঁওয়ে একটি বাইসাইকেল লেনও করেছিলেন। একই চিন্তা থেকে জো-বাইক সার্ভিস এগিয়ে নেয়ার পক্ষে তিনি। এ প্রসঙ্গে কথা হয় মেয়রের সঙ্গে। তিনি বলছিলেন, ঢাকার জন্য বাইসাইকেলের চেয়ে ভাল কিছু আর হয় না। বাহনটি ব্যবহারে আমি সব সময় উৎসাহিত করি। জো-বাইক পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সার্ভিসটি পর্যায়ক্রমে সমগ্র ডিএনসিসিতে সম্প্রসারণ করার ইচ্ছা আছে। তিনি বলেন, আমরা সমন্বিতভাবে পথচারী ও বাইসাইকেল লেনের জন্য কাজ করছি। সামনে লেন বাড়ানোর জোর চেষ্টা চালাব।

অন্য প্রসঙ্গ। করোনার পাশাপাশি ঢাকায় মশার উৎপাত বাড়ছে। আছে ডেঙ্গুর ভয়। তাই মশক নিধনে আগেভাগেই কাজ শুরু করেছিল দুই সিটি কর্পোরেশন। এবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্তের জন্য উত্তর ঢাকায় ১৩টি স্বাস্থ্য কেন্দ্রে বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। মোট ৪০টি স্বাস্থ্য কেন্দ্র ও নগর মাতৃসদনে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে। শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এসকল নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা থাকবে। এসকল কেন্দ্রে থেকে ডেঙ্গু পরীক্ষার ফল তৎক্ষণাৎ জানা যাবে। জ্বর হলেই করোনা পজিটিভ হবেÑ এমন নয়। হতে পারে ডেঙ্গুও। কেন্দ্রগুলোতে গিয়ে পরীক্ষা করান। নিশ্চিত হয়ে চিকিৎসা নিন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records