শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। উভয় বাজারেই জেড ক্যাটাগরির কয়েকটি কোম্পানির দর বাড়তে দেখা গেছে।

বাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমেছে। আগামীতে অর্থনীতি কেমন যাবে এমন আশঙ্কায় নগদ টাকায় কেউ শেয়ার কিনতে চাচ্ছেন না। অন্যদিকে যারা অল্প দামে শেয়ার কিনতে আগ্রহী তারাও ফ্লোর প্রাইসের কারণে শেয়ার কিনতে পারছেন না। তারা ফ্লোর প্রাইসের অজুহাত দিয়ে শেয়ার কেনা থেকে বিরত থাকছেন। সবমিলে ফ্লোর প্রাইস নিয়ে দোটানায় পড়েছে পুরো শেয়ারবাজার। তবে বিএসইসির পক্ষ থেকে স্পট করে জানিয়ে দেয়া হয়েছে শেয়ারবাজার স্বাভাবিক না হলে ফ্লোর প্রাইস ওঠানো হবে না। এই কারণেও লেনদেন বাড়ছে না। ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১ কোটি ৯৬। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৭ কোটি ৮৩ লাখ টাকা।

লেনদেন কমার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন অংশ নেয়া ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ২৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লিন্ডে বিডি, এনসিসি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লাক্সোস্মিথক্লাইন, রেকিট বেনকিজার এবং জেএমআই সিরিঞ্জ। ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ইস্টার্ন লুব্রিক্যান্টস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এমবে ফার্মা, আইসিবি এমপ্লয়ীজ মিউচুয়াল ফান্ড, বাংলাদেশ সামবেরিন ক্যাবল, পাওয়ার গ্রীড, এক্সিম ব্যাংক, বেক্সিমকো ফার্মা, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও এনসিসি ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বেক্সিমকো সিনথেটিক, তসরিফা ইন্ডাস্ট্রিজ, এমটিবি, প্রাইম ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, সোনালি আঁশ, দেশ গার্মেন্টস, রেকিট বেনকিজার, জেএমআই সিরিঞ্জ ও এসিআই ফর্র্মুলেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records