মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার বিকেলে ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

ড্যাবের উদ্যোগে চিকিৎসক ও চিকিৎসক পরিবারকে সহযোগিতার জন্য এ্যাম্বুলেন্স সেবা সার্ভিস, মুমূর্ষু রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার সরবারহ, প্লাজমা ডোনার তালিকা প্রণয়ন ও কোভিড-১৯ আক্রান্তদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা কার্যক্রম উপলক্ষে এই ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল অনলাইনে উত্তরার বাসা থেকে বক্তব্যে রাখার পর ড্যাবের মগবাজার অফিসের সামনে থাকা এ্যাম্বুলেন্স সার্ভিসসহ অন্যান্য কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ফখরুল বলেন, করোনাভাইরাস সংক্রামণ মোকাবেলায় স্বাস্থ্যখাতের পরিবর্তে সরকার মেগা প্রকল্পকে অগ্রাধিকার দিচ্ছে। তারা স্বাস্থ্যখাতকে কোন প্রাধান্য দেয় না। তাদের প্রাধান্য একটাই যে, তারা মেগা প্রকল্প তৈরি করবে এবং মেগা প্রকল্পে মেগালুট করবে। তিনি বলেন, বলেন, ডাঃ জাফরউল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠানটির উদ্ভাবিত কিট এখনও সরকার অনুমোদন দেয়নি। সব কিছুর পেছনে তাদের দুর্নীতির উদ্দেশ্যটা কাজ করে। তারা জনগণের সমস্যা সমাধান করার জন্য কাজ করতে চায় না।

ফখরুল বলেন, একদলীয় সরকার কখনই জনগণের কল্যাণের জন্য কাজ করে না। গণতান্ত্রিক একটি সরকারই করোনা মহামারীকে মোকাবেলা করার জন্য উপযুক্ত হতে পারে। বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আসুন এই দুঃসময়ে আমরা জনগণের পাশে দাঁড়াই। জনগণকে সঙ্গে নিয়ে মানুষকে বাঁচানোর চেষ্টা করি, জীবিকাকে বাঁচানোর চেষ্টা করি। একই সঙ্গে এই রাষ্ট্র যেন একটি গণতান্ত্রিক রাষ্ট্র হতে পারে তার জন্য আমরা সবাই কাজ করি।

ফখরুল বলেন, আমাদের চিকিৎসকদের চিকিৎসা করার জন্য যে সুরক্ষা দেয়া প্রয়োজন, সেই সুরক্ষা দেয়ার সুযোগটুকু সরকার সৃষ্টি করতে পারেনি। এখনও যেটা করেছেন সেটা কতটুকু আমরা তা জানি না। আমারা পরিষ্কার করে বলেছি, যারা চিকিৎসা করছেন করোনাভাইরাসের বিভিন্ন হাসপাতালে তাদের জন্য বড় বড় যে হোটেলগুলো রয়েছে, সেই হোটেলগুলোকে নিয়ে নেয়া হোক, তাদের সেখানে থাকার ব্যবস্থা করা হোক। তিনি বলেন, এ সরকারের প্রতি মানুষের আস্থা নেই। পত্রিকায় দেখলাম যে, বিশেষজ্ঞরা বলছেন এই ধরনের প্যান্ডেমিককে যদি মোকাবেলা করতে হয় সবার কাছে যে জিনিসটা দরকার সেটা হচ্ছে সঠিক তথ্য। তারা সঠিক তথ্য দিচ্ছে না, দেশের মানুষ সঠিক তথ্য পাচ্ছে না।

ফখরুল বলেন, করোনা টেস্ট এত অপর্যাপ্ত যে সেটার সঠিক চিত্র তুলে ধরছে না। যেটুকু পাওয়া যাচ্ছে দেখা যাচ্ছে যে শতকরা ২৩ জন শনাক্ত হচ্ছে। অর্থাৎ ১০০ জনে ২৩ জন শনাক্ত হচ্ছে। করোনা পরীক্ষায় সরকারের কোন সক্ষমতা নেই। যে হারে সংক্রমণ বেড়েছে এবং বাড়ছে প্রতিনিয়ত এটা সহজে নিয়ন্ত্রণে আনা যেত যদি সরকার প্রথম থেকে আন্তরিক হতো এবং সকলের সঙ্গে আলাপ-আলোচনা করে ব্যবস্থাগুলো গ্রহণ করত।

সংসদে উপস্থাপিত ২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রসঙ্গ টেনে ফখরুল বলেন, আমরা গোটা জাতি আশা করেছিলাম এবারকার বাজেটটা আপৎকালীন বাজেট হবে। মানুষকে বাঁচানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য বিভাগ ও হাসপাতালগুলোকে আরও বেশি অগ্রাধিকার দেয়া হবে। কিন্তু তা করা হয়নি। তিনি বলেন, অক্সিজেনের জন্য মানুষ পাগল হয়ে আছে কোথায় অক্সিজেন পাওয়া যাবে। সিলিন্ডার নেই, আইসিইউ নেই, ভেন্টিলেটর নেই। এসব প্রথম থেকে বলা হয়েছে জরুরীভিত্তিতে জোগাড় করা হোক, ব্যবস্থা করা হোক। তারা সেদিকে কেন গরজ করেনি।

শীর্ষ সংবাদ:
১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ        
//--BID Records