মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনাকালে ভার্চুয়ালি বিশ্ব সঙ্গীত দিবস উদ্যাপিত

স্টাফ রিপোর্টার ॥ রবিবার ছিল বিশ্ব সঙ্গীত দিবস। করোনাকালে ভার্চুয়ালি উদ্্যাপিত হলো সুর স্নাত দিনটি। এ উপলক্ষে সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ আয়োজিত অনলাইন পরিবেশনায় ভেসেছে লোকজ গানের সুর। একইভাবে প্রখ্যাত শিল্পীদের সম্মিলনে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি। সন্ধ্যা থেকে রাত অবধি সুররসিকরা উপভোগ করেছেন দুই সঙ্গীতাসর।

শেকড়ের সুরে সজ্জিত পরিষদের অনুষ্ঠানে গাওয়া হয়েছে লালন-রাধারমণ-হাসন-করিমের গান। পরিবেশনক করেন আবুবকর সিদ্দিক, নারায়ণচন্দ্র শীল, অনিমা মুক্তি গমেজ ও বিশ্বজিৎ রায়। তারা গেয়ে শোনান আমারে বানাইলে পিরীতের, হাড় কালা করলাম রে, বাড়ির পাশে আরশি নগর, দয়াল আমায় পার করো ও মানুষ ভজলে সোনার হবি শিরোনামের সঙ্গীত। বিশ্বজিৎ রায় গেয়ে শোনান বিনোদিনী গো, ভবে আসা যাওয়া যে ও মন মজালে ওরে বাউলা শীর্ষক গান।

শিল্পকলা আয়োজিত অনলাইনভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কণ্ঠশিল্পী সালমা আকবরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। মূল বক্তব্য উপস্থাপন করেন সঙ্গীত শিল্পী ও গবেষক ড. সাইম রানা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারম্যান রেজোয়ান আলী লাভলু, সরকারী সঙ্গীত মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী রিনাত ফৌজিয়া, বাঁশরিয়া গাজী আব্দুল হাকিম প্রমুখ। সঙ্গীত পরিবেশ করেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠশিল্পী রফিকুল আলম, বিশিষ্ট কণ্ঠশিল্পী সাজেদ আকবর, আবিদা সুলতানা, ইয়াসমিন মুশতারী, শুভ্রদেব, ইয়াসমিন আলী, তানভীর আলম সজীব, ঝিলিক, হেমন্তী রক্ষিত প্রমুখ। সবশেষে অনলাইনে সম্মিলিতভাবে ‘আলো আমার আলো ওগো আলো ভুবন ভরা’ গানের সুরে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট