মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা

রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার একটি আদালত রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে গণহত্যা ও নির্যাতনের ঘটনায় মিয়ানমারের নেতা অং সান সুচি এবং দেশটির সামরিক বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে।

গত সোমবার এক বিবৃতিতে বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে (বিআরওইউকে) জানিয়েছে, রোহিঙ্গা গণহত্যার ব্যাপারে আর্জেন্টিনার ফেডারেল ফৌজদারী চেম্বার নম্বর-১ আমাদের আবেদন গ্রহণ করেছে এবং রোহিঙ্গা গণহত্যার বিষয়ে আরো তথ্য সংগ্রহ করতে বলেছে।

গত ২৯ মে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের একটি আদালত মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি এবং মিয়ানমারের সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা না করার পূর্ববর্তী আদেশও প্রত্যাহার করেছে।

বিবৃতিতে জানানো হয়, আন্তর্জাতিক আপরাধ আদালত (আইসিসি) এর কাছে আরো তথ্যের জন্য আবেদন করেছে আর্জেন্টিনার ওই আদালত।

বিআরওইউকে এর আগে রোহিঙ্গা ইস্যুতে মামলা করতে চাইলে ২০১৯ সালের ৯ ডিসেম্বর আর্জেন্টিনার আদালত তা খারিজ করে দিয়েছিল।

বিআরওইউকে প্রধান তুন খিন বলেছেন, রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করার লড়াইয়ে আরেকটি দুর্দান্ত সাফল্য হলো আর্জেন্টিনার আদালতের সিদ্ধান্ত।

রোহিঙ্গাদের অধিকার নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্টরা বলছেন, আর্জেন্টিনা আদালতের ওই সিদ্ধান্ত কেবল রোহিঙ্গাদের আশা দেখায় না, মিয়ানমারের প্রত্যেক জাতিগোষ্ঠীর জন্য আশা জাগানিয়া।

তিনি আরো বলেন, আর্জেন্টিনার আদালত দেখিয়ে দিল যে, এ ধরনের অবর্ণনীয় সহিংসতার শিকারদের জন্য আশা রয়েছে এবং তারা ন্যায়বিচারের দাবিদার।

সূত্র : আনাদলু অ্যাজেন্সি।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records