মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃতদের শরীর থেকে করোনা ছড়ায় না ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মৃতদের শরীর থেকে করোনা ছড়ায় না ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক ॥ করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সৎকার নিয়ে তৈরি হয়েছে নানা রকম বিতর্ক। ভাইরাসটি সংক্রমণ হওয়ায় করোনায় মারা যাওয়ার ব্যক্তিদের পুড়িয়ে ফেলার পরামর্শ দিয়েছেন অনেকেই। অনেকেই আবার বলছেন, কবর দিলেও এই ভাইরাস ছড়াবে না। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মৃতদের শরীর থেকে করোনা ছড়ায়না।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের ওয়েবসাইটে করোনায় মৃতদের মরদেহ নিয়ে 'ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল ফর দ্য সেফ ম্যানেজমেন্ট অব অ্যা ডেড বডি ইন দ্য কন্টেক্সট অব কোভিড-১৯' শিরোনামে একটি লেখা প্রকাশ করেছে। সেখানে বলা হয়, কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার শরীর থেকে ভাইরাস অন্য কারও দেহে ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। করোনাভাইরাস আক্রমণে মূলত শ্বাসযন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। তাই মৃত ব্যক্তির থেকে এই ভাইরাস অন্য কারও শরীরে ছড়ানের সম্ভাবনা নেই। মৃতদেহের সংস্পর্শে থাকলে যক্ষ্মা, রক্তবাহিত কোনও ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। কিন্তু করোনাভাইরাস রক্ত বা বায়ুবাহিত নয়। করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির থেকে অন্যের শরীরে সংক্রমণ ছড়িয়েছে, এমন নজির এখনও পর্যন্ত বিশ্বের কোথাও পাওয়া যায়নি।

এছাড়াও ওই লেখায় আরো বলা হয়েছে, করোনাভাইরাস ড্রপলেট, ফোমাইটস, ঘনিষ্ঠ সংস্পর্শ এবং মলের মাধ্যমে ছড়াতে পারে। কিন্তু এই ভাইরাস বায়ুবাহিত নয়। তবে এই ভাইরাসের গতিবিধি সম্পর্কে এখনও বিজ্ঞানীরা সম্পূর্ণ স্পষ্ট ধারণা পাননি। তাই নতুন কোনও তথ্য পাওয়ার আগে পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ৫৩ হাজার মানুষ।

শীর্ষ সংবাদ:
আইসিইউতে ভর্তি মোহাম্মদ নাসিম, শারীরিক অবস্থা স্থিতিশীল         দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে বাংলাদেশি নিহত         কঙ্গোতে ছয়জনের ইবোলা শনাক্ত, চারজনের মৃত্যু         জর্জ ফ্লয়েডের মৃত্যু শ্বাসকষ্টে হয়েছে         উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি         হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ, সেনা নামানোর হুমকি ট্রাম্পের         পশ্চিম তীর দখল নিয়ে ইসরাইলকে সতর্ক করল আরব আমিরাত         রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান        
//--BID Records