বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা : গ্রীষ্মের দিকে তাকিয়ে আছেন বিজ্ঞানীরা

করোনা : গ্রীষ্মের দিকে তাকিয়ে আছেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক ॥ সারাবিশ্বে দাপট দেখিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। এই প্রাণঘাতী ভাইরাসের কারণে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে নানা ধরনের সঙ্কটের জন্য দায়ী এই ভাইরাস। তবে এর মধ্যেও আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। শীত শেষ হয়ে গ্রীষ্মের আগমন ঘটছে। গ্রীষ্মে করোনার প্রকোপ কমবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

করোনার কারণে বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নতুন আশার কথা শোনাচ্ছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, উষ্ণ এবং রৌদ্রজ্জ্বোল আবহাওয়া করোনার বিস্তার কমিয়ে আনতে সহায়তা করবে।

শ্বাসযন্ত্রের বেশ কিছু সংক্রমণ আছে যা আবহাওয়া এবং বিভিন্ন মৌসুমের ওপর নির্ভর করে। কোভিড-১৯ যদি অন্যান্য সংক্রমণের মতো হয় তবে সামনের দিনগুলো করোনার বিস্তার কমাতে সহায়তা করবে। এটা দীর্ঘমেয়াদী না হলেও সাময়িক সময়ের জন্য স্বস্তি পাবে বিশ্ব।

মেরিল্যান্ড ইন্সটিটিউট অব ভাইরোলজির সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজাদি বলেন, আমরা এখন পর্যন্ত যেসব তথ্য পেয়েছি তার ওপর ভিত্তি করে বলা যায় যে, আবহাওয়া যখন উষ্ণ থাকে তখন মানুষ থেকে মানুষে ভাইরাসের ছড়িয়ে পড়া কঠিন হয়ে পড়ে।

অধ্যাপক সাজাদির গবেষণা থেকে জানা যায়, এ ধরনের ভাইরাস যে কোনো স্থানে বিস্তার লাভ করতে পারে। তবে আদ্রতা এবং তাপমাত্রা কম থাকলে ভাইরাস দ্রুত বিস্তার লাভ করতে পারে। বিশেষ করে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে ভাইরাস সহজেই ছড়িয়ে পড়তে পারে।

অপরদিকে, নতুন এক গবেষণা বলছে, আর্দ্রতা এবং তাপমাত্রা বাড়িয়ে করোনার বিস্তার কমানো সম্ভব। এটা বিশ্বের যে কোনো স্থানের জন্যই প্রযোজ্য। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। তবে শুধুমাত্র আবহাওয়া পরিবর্তনের মাধ্যমেই এই ভাইরাসের প্রকোপ একেবারে বন্ধ করা সম্ভব নয় বলেও উল্লেখ করা হয়েছে।

চীনের বেইহাং এবং সিনঘুয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, চীনের শতাধিক শহরে আবহাওয়া উষ্ণ এবং সেখানকার আদ্রতা বাড়তে থাকায় কোভিড-১৯য়ের প্রকোপ কমেছে।

এক গবেষক লিখেছেন, উচ্চ তাপমাত্রা এবং আদ্রতায় দেখা গেছে, তাৎপর্যপূর্ণভাবে কোভিড-১৯য়ের প্রকোপ কমছে। গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, উষ্ণ তাপমাত্রা, তাপ এবং আদ্রতা কেবলমাত্র ভাইরাসের প্রকোপ কমাতে পারে। কিন্তু এটা ভাইরাসের বিস্তার বন্ধ করতে পারে না।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত        
//--BID Records