বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একই কর্মী দিয়ে রান্নাঘর ও টয়লেট পরিষ্কার করানোর অভিযোগ

যুক্তরাজ্যে নানদুজের কর্মীরা অভিযোগ করেছেন, রান্নাঘরে কাজের পাশাপাশি তাদের রেস্তরাঁ পরিষ্কারের কাজও করতে হয়, কিন্তু সেজন্য বাড়তি কোন পারিশ্রমিক দেয়া হয় না। অবশ্য নানদুজ দাবি করেছে, কর্মীদের পাওনা ঠিকমতো বুঝিয়ে দেয়ার নীতি তারা মেনে চলছেন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করা হয়। বিবিসি।

নানদুজের এক স্টাফ দাবি করেছেন রান্নাঘর আর টয়লেট পরিষ্কার করার কাজে একই মগ ব্যবহার করা হয়। আরেকজন বলেছেন, মুরগি কাটার সময় তারা হাতে গ্লাভসও পরেন না। অধিকাংশ শাখায় পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নির্দিষ্ট কোন কর্মী নেই। অবশ্য নানদুজ দাবি করেছে, বিশ্বজুড়ে রেস্তরাঁ ব্যবসায় এটাই প্রচলিত নিয়ম। যুক্তরাজ্যজুড়ে চারশ’র বেশি শাখা রয়েছে নানদুজের। তারা বলেছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা রেস্তরাঁ পরিচালনার গুরুত্বপূর্ণ অংশ। স্বাস্থ্যসম্মত সেবা নিশ্চিত করতে তারা বদ্ধপরিকর। নানদুজের এই পরিচ্ছন্নতা ও মজুরি নীতি পরিবর্তনের দাবিতে একটি অনলাইন পিটিশনে সই করেছে কয়েক হাজার মানুষ। সেখানে নানদুজের কর্মীরা অভিযোগ করেছেন, তাদের ম্যানেজাররা বাড়তি সময় খাটালেও তাদের ডিউটি শেষ করার সময় হিসেবে আরও আগের সময় রেকর্ড করে রাখেন। এক বছরে তারা সবাই মিলে ইংল্যান্ড ও স্কটল্যান্ডে নানদুজের সাতটি শাখায় তারা কাজ করেছেন। নানদুজের কাজের পরিবেশ নিয়ে তারা মোটামুটি সন্তোষ প্রকাশ করেছেন। তবে সমস্যার কথা জানাতে গিয়ে সবাই একবাক্যে কাজের শিফট নিয়ে অব্যবস্থাপনা এবং পরিচ্ছন্নতার ক্ষেত্রে কিছু বাজে নজিরের কথা তুলে ধরেছেন বিবিসির কাছে। এর মধ্যে ২২ বছর বয়সী একজন বলেছেন, ‘আমি সাধারণত শুক্রবারে আমার পারিশ্রমিক পেতাম; আর সেটা হতো আমার প্রত্যাশার চেয়ে কম। কারণ আমার ম্যানেজার কখনই আমার কাজের সঠিক সময় সিস্টেমে সংরক্ষণ করতেন না।’ প্রায় ২০ হাজারের মতো কর্মী কাজ করছে নানদুজের বিভিন্ন আউটলেটে। এসব অভিযোগে তাদের অনেকেই সাড়া দিচ্ছেন গ্লাসডোর ডটকম ওয়েবসাইটে। পারিশ্রমিক নিয়ে কর্মীদের এসব অভিযোগ নিয়ে আইনজীবী কেটি মাহানি বলেন, যদি ব্যবস্থাপক কর্মীদের কর্মঘণ্টা নিয়ন্ত্রণ করে থাকেন, তবে আস্থা ভঙ্গ করার দায়ে তাকে চাকরিচ্যুত করা যাবে। ‘এছাড়া কর্মক্ষেত্রের নিয়ম অনুসারে যতঘণ্টা কাজ হয়েছে তত ঘণ্টার পারিশ্রমিক না দেয়া হলে সেই হিসাব তুলে ধরে পারিশ্রমিক দাবি করতে পারেন কর্মীরা।’ পিটিশনে মানুষের অভিযোগ সামলাতে না পেরে এরমধ্যে কর্মীদের কর্মঘণ্টার নীতি আবার অনুসরণ শুরু করেছে নানদুজ।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন