মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একই কর্মী দিয়ে রান্নাঘর ও টয়লেট পরিষ্কার করানোর অভিযোগ

যুক্তরাজ্যে নানদুজের কর্মীরা অভিযোগ করেছেন, রান্নাঘরে কাজের পাশাপাশি তাদের রেস্তরাঁ পরিষ্কারের কাজও করতে হয়, কিন্তু সেজন্য বাড়তি কোন পারিশ্রমিক দেয়া হয় না। অবশ্য নানদুজ দাবি করেছে, কর্মীদের পাওনা ঠিকমতো বুঝিয়ে দেয়ার নীতি তারা মেনে চলছেন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করা হয়। বিবিসি।

নানদুজের এক স্টাফ দাবি করেছেন রান্নাঘর আর টয়লেট পরিষ্কার করার কাজে একই মগ ব্যবহার করা হয়। আরেকজন বলেছেন, মুরগি কাটার সময় তারা হাতে গ্লাভসও পরেন না। অধিকাংশ শাখায় পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নির্দিষ্ট কোন কর্মী নেই। অবশ্য নানদুজ দাবি করেছে, বিশ্বজুড়ে রেস্তরাঁ ব্যবসায় এটাই প্রচলিত নিয়ম। যুক্তরাজ্যজুড়ে চারশ’র বেশি শাখা রয়েছে নানদুজের। তারা বলেছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা রেস্তরাঁ পরিচালনার গুরুত্বপূর্ণ অংশ। স্বাস্থ্যসম্মত সেবা নিশ্চিত করতে তারা বদ্ধপরিকর। নানদুজের এই পরিচ্ছন্নতা ও মজুরি নীতি পরিবর্তনের দাবিতে একটি অনলাইন পিটিশনে সই করেছে কয়েক হাজার মানুষ। সেখানে নানদুজের কর্মীরা অভিযোগ করেছেন, তাদের ম্যানেজাররা বাড়তি সময় খাটালেও তাদের ডিউটি শেষ করার সময় হিসেবে আরও আগের সময় রেকর্ড করে রাখেন। এক বছরে তারা সবাই মিলে ইংল্যান্ড ও স্কটল্যান্ডে নানদুজের সাতটি শাখায় তারা কাজ করেছেন। নানদুজের কাজের পরিবেশ নিয়ে তারা মোটামুটি সন্তোষ প্রকাশ করেছেন। তবে সমস্যার কথা জানাতে গিয়ে সবাই একবাক্যে কাজের শিফট নিয়ে অব্যবস্থাপনা এবং পরিচ্ছন্নতার ক্ষেত্রে কিছু বাজে নজিরের কথা তুলে ধরেছেন বিবিসির কাছে। এর মধ্যে ২২ বছর বয়সী একজন বলেছেন, ‘আমি সাধারণত শুক্রবারে আমার পারিশ্রমিক পেতাম; আর সেটা হতো আমার প্রত্যাশার চেয়ে কম। কারণ আমার ম্যানেজার কখনই আমার কাজের সঠিক সময় সিস্টেমে সংরক্ষণ করতেন না।’ প্রায় ২০ হাজারের মতো কর্মী কাজ করছে নানদুজের বিভিন্ন আউটলেটে। এসব অভিযোগে তাদের অনেকেই সাড়া দিচ্ছেন গ্লাসডোর ডটকম ওয়েবসাইটে। পারিশ্রমিক নিয়ে কর্মীদের এসব অভিযোগ নিয়ে আইনজীবী কেটি মাহানি বলেন, যদি ব্যবস্থাপক কর্মীদের কর্মঘণ্টা নিয়ন্ত্রণ করে থাকেন, তবে আস্থা ভঙ্গ করার দায়ে তাকে চাকরিচ্যুত করা যাবে। ‘এছাড়া কর্মক্ষেত্রের নিয়ম অনুসারে যতঘণ্টা কাজ হয়েছে তত ঘণ্টার পারিশ্রমিক না দেয়া হলে সেই হিসাব তুলে ধরে পারিশ্রমিক দাবি করতে পারেন কর্মীরা।’ পিটিশনে মানুষের অভিযোগ সামলাতে না পেরে এরমধ্যে কর্মীদের কর্মঘণ্টার নীতি আবার অনুসরণ শুরু করেছে নানদুজ।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন