বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমরাও ড্রোন বানাব ইনশাআল্লাহ ॥ সালমান এফ রহমান

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশে হাল্কা প্রকৌশল শিল্পের উন্নয়নে দক্ষতা বৃদ্ধির পাশাপাশি উদ্যোক্তাদের কাছে উন্নত প্রযুক্তি সরবরাহের ওপর জোর দিচ্ছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। সোমবার দুই দিনব্যাপী ‘হাল্কা প্রকৌশল শিল্প পণ্য প্রদর্শনী ২০২০’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সালমান এফ রহমান। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই প্রদর্শনী আয়োজন করে ব্র্যাক। খবর বিডিনিউজের।

অনুষ্ঠানে হাল্কা প্রকৌশল শিল্পের মাধ্যমে ড্রোন তৈরির ওপর গুরুত্ব দিয়ে তিনি শিল্প মন্ত্রণালয় এবং বিসিককে উন্নত প্রযুক্তি আনার পারমর্শও দেন। সালমান এফ রহমান বলেন, ‘আমাদের হাল্কা প্রকৌশল শিল্পের প্রধান সমস্যা তিনটি। এসব সমস্যা সমাধানের মাধ্যমে হাল্কা প্রকৌশল শিল্পের উন্নয়ন করতে হবে। সঠিক পরিকল্পনার মাধ্যমে এসব খাত সময়োপযোগী করে গড়তে হবে। ‘এর একটি হচ্ছে দক্ষতা বৃদ্ধি। দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বর্তমানে যে শিল্প পণ্যের উৎপাদন হচ্ছে সেটাও দরকার। আবার তথ্যপ্রযুক্তি খাতের পণ্যও উৎপাদন করতে হবে। দ্বিতীয়টি হচ্ছে দেশে উন্নত টেকনোলজি আনা। শুধু দক্ষতা উন্নয়ন করলেই হবে না। এর সঙ্গে উন্নত প্রযুক্তিও নিশ্চিত করতে হবে। আমরা এই টেকনোলজি কিভাবে আনব, কিভাবে ডিস্ট্রিবিউট করব, এগুলো খুবই গুরত্বপূর্ণ।’ উদ্যোক্তাদের কাছে আধুনিক প্রযুক্তি সরবরাহ করার জন্য শিল্প মন্ত্রণালয় ও বিসিককে কর্মসূচী নেয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘ড্রোন হাল্কা প্রকৌশল শিল্পের মাধ্যমে হচ্ছে। আমরাও ড্রোন বানাব ইনশাআল্লাহ। চতুর্থ শিল্প বিপ্লবের হাত ধরে এই পণ্যটির বিরাট বড় মার্কেট হবে।’ হাল্কা প্রকৌশল শিল্পের তৃতীয় সমস্যা হিসেবে অর্থায়নকে চিহ্নিত করে সালমান রহমান বলেন, এটার জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসে কথা বলতে হবে কিভাবে আমরা এসএমই খাতের সহজ ও কম সুদে ঋণ সরবরাহ করতে পারি। এটা আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন। এটা যদি আমরা সমাধান করতে না পারি তাহলে হাল্কা প্রকৌশল শিল্প একটি ভাল খাতে উন্নীত করা সম্ভব হবে না। অনুষ্ঠানের বিশেষ অতিথি শিল্প সচিব আব্দুল হালিম এসএমই খাতের অর্থ সঙ্কট দূর করতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করে উপায় বের করার ওপর গুরুত্বারোপ করেন।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১