মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী প্যাভিলিয়নে পণ্য কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বিদেশী প্যাভিলিয়নে পণ্য কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা। বিক্রেতারা দেশী পণ্যকে বিদেশী বলে চড়াদামে বিক্রি করছেন। অনেকে বিদেশী পণ্য মনে করে চড়াদামে তা কিনছেন।

হরহামেশায় এমন প্রতারণার ঘটনা ঘটলেও মেলা আয়োজক কর্তৃপক্ষের চোখে পড়ছে না। বাণিজ্যমেলার প্রধান গেট দিয়ে ঢোকার পর বাঁপাশে ‘পাকিস্তানী প্যাভিলিয়ন’। সেখানে আট থেকে ১০টি দোকান রয়েছে। সেসব দোকানে নারীদের রেডিমেট থ্রি-পিস, টুপিস, খুরতি, শাড়ি, ওড়না, প্রশাধনী, জুতাসহ বিভিন্ন পণ্য বিক্রি করা হচ্ছে। অধিকাংশ দোকানে বিদেশী পণ্যের পাশাপাশি দেশী পণ্যের ছড়াছড়ি। আবার কেউ কেউ শুধুমাত্র দেশী পণ্য বিক্রি করছেন। তবে এই প্যাভিলিয়নের দুই-তিনটি দোকানে পাকিস্তানী শাল, চাদর ও বিভিন্ন পোশাক বিক্রি করতেও দেখা গেছে।

নুসরাত নামে মিরপুরের এক নারী বলেন, বিদেশী প্যাভিলিয়নে দেশী পণ্য বিক্রি করা হচ্ছে। দেশী পণ্যকে বিদেশী বলে বিক্রি করছেন দোকানিরা। আমি একটি পাকিস্তানী থ্রি-পিস কিনেছি এই প্যাভিলিয়নে থেকে। কয়েকটি দোকান ঘুরে দেখেছি, অনেকে দেশী থ্রি-পিস বিদেশী বলে দেখাচ্ছে। পাশেই তৈরি করা হয়েছে ‘মালয়েশিয়া প্যাভিলিয়ন’। সেখানেও দেশী পণ্যের ছড়াছড়ি। ঢুকতেই একটি জুতার দোকান সামনে পড়ে। এ দোকানে জাহাঙ্গীর নামে একজন বিক্রেতা জানান, তারা দেশী-বিদেশী জুতা বিক্রি করছেন। মেলার শুরু থেকেই তাদের দোকানে দেশী-বিদেশী জুতা বিক্রি করা হচ্ছে। তিনি জানান, মিরপুর-১১ নম্বরে তাদের দোকান রয়েছে। মেলায় দোকান নিতে অনেক ব্যয় হওয়ায় দোকানের চেয়ে একটু বেশি দামে জুতা বিক্রি করা হচ্ছে।

অপর পাশে ‘ইরানী প্যাভিলিয়ন’। তাতে রতœপাথর, বোরকা, কসমেটিকস, প্রেসারকুকার, মসলা ইত্যাদি পণ্যে ভরপুর। প্রেসারকুকারের ব্র্যান্ড ‘কিয়াম’ নিজেদের আলাদা প্যাভিলিয়ন থাকার পরও ইরানী প্যাভিলিয়নে কিয়ামের পণ্য বিক্রি করা হচ্ছে।

মিরপুর-১১ থেকে প্রেসারকুকার কিনতে আসা পারভিন আক্তার বলেন, ইরানী পণ্য কেনার জন্য ঢুকে দেখি দেশী পণ্য। এটা প্রতারণা ও ¯্রফে মানুষকে বিভ্রান্ত করার ফন্দি। পাকিস্তানী পণ্য সম্ভারের পাশেই ‘ভারতীয় পণ্য সম্ভার’। বিভিন্ন ধরনের কাশ্মীরী শাল নিয়ে এসেছেন ভারতীয় নাগরিক খুরশিদ আহমেদ। শালের দাম ৪০০ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত। খুরশিদ আহমেদ জানান, ভারতীয় প্যাভিলিয়নের ভেতরে তিনিই একমাত্র ভারতীয় পণ্য বিক্রি করছেন। অন্যরা বিভিন্ন দেশের পণ্য নিয়ে এসেছেন। জানতে চাইলে মেলা আয়োজক কমিটির সদস্যসচিব আব্দুল রউফ বলেন, বিদেশী প্যাভিলিয়নে দেশী পণ্য বা এক দেশের নাম নিয়ে অন্য দেশের পণ্য বিক্রির অভিযোগ পাওয়া যাচ্ছে। আমাদের চার টিম কাজ করছে। মেলার মধ্যে এমন অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ