বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিন্নমত পোষণ করলেই মামলা দিয়ে কারাগারে পাঠানো হয় ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করলেই মামলা দিয়ে কারাগারে পাঠানো হয় বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক তালুকদার মনিরুজ্জামানের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। মনিরুজ্জামান নাগরিক স্মরণসভা কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফখরুল বলেন, বড় দুঃখ হয় যখন দেখি দেশের যারা গুণী মানুষ আছেন তাদের কথা বলার কারণে কারাগারে পাঠানো হয়। যদিও তারা কোন রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকেন না। তার এমন একটি উদাহরণ ব্যারিস্টার মইনুল হোসেন। যারা লিখেন, কথা বলেন এবং শুভ চিন্তা করতে চান আজকে তাদেরও পর্যুদস্ত করা হচ্ছে। তাদের বিভিন্নভাবে নিশ্চিহ্ন করা হচ্ছে, নিস্তব্ধ করে ফেলা হচ্ছে। তবে এর মধ্যেই আমাদের উঠে দাঁড়াতে হবে।

ফখরুল বলেন, তালুকদার মনিরুজ্জামান সাহেবের মতো মানুষেরা সব সময় পৃথিবীতে আসেন না। পৃথিবীতে খুব ক্ষণজন্মা পুরুষ তারা। তবে অল্প সময়ে তারা তাদের কি অবস্থা সেটা জানান দিয়ে যান। তালুকদার মনিরুজ্জামানের চলে যাওয়া দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। আজকে যে রাষ্ট্র আমরা সবাই মিলে তৈরি করেছি এটাতো একটা ভয়াবহ রূপ নিয়েছে। এ বিষয়টি তালুকদার মনিরুজ্জামান সাহেবের নিশ্চয় একটা দুঃখের কারণ ছিল। এরপর যে তিনি খুব একটা জনসম্মুখে আসতেন না, জনবিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন তার অন্যতম কারণ ছিল এটা।

মির্জা ফখরুল বলেন, আজকে আমরা যে রাষ্ট্র তৈরি করেছি সেখানে মানুষের কোন অধিকার নেই। সাধারণ মানুষ একেবারে সাধারণ হয়ে গেছে। যে চিন্তা নিয়ে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ করেছিলাম সেই চিন্তা, চেতনা, ধারণাগুলো এখন প্রায় বিলুপ্ত হয়ে গেছে। শাসকগোষ্ঠী খুব সচেতনভাবেই দেশটাকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করছে।

আয়োজক সংগঠনের আহ্বায়ক ঢাকা বিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের সভাপতিত্বে স্মরণসভায় আরও বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলী খান, ব্যারিস্টার মইনুল হোসেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ড.মাহবুব উল্লাহ, অধ্যাপক দিলারা চৌধুরী, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য জহির উদ্দিন স্বপন প্রমুখ।

দেশে গণতন্ত্র নেই- মঈন খান

দেশে গণতন্ত্র নেই অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, আজকে আমাদের একটাই চাওয়া, আর তা হচ্ছে মানুষকে গণতন্ত্র ফিরিয়ে দিতে হবে। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জিয়া নাগরিক ফোরাম (জিনাফ) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

কি কারণে আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করব? এমন প্রশ্ন তুলে মঈন খান বলেন, যে দেশের মানুষ স্বাধীনতা ভোগ করতে পারে না তারা স্বাধীনতার উদ্যাপনও করতে পারে না। তিনি বলেন, আজ স্বাধীনতার ৫০ বছর হয়েছে। কিন্তু দেশে গণতন্ত্র নেই। গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র উপায় হলো সুষ্ঠু ভোট।

তাই দেশে সুষ্ঠু ভোটের অধিকার প্রতিষ্ঠিত করতে না পারলে স্বাধীনতাকামী মানুষ আমাদের কখনও ক্ষমা করবে না।

আয়োজক সংগঠনের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি ইউনুস মৃধা, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক কে.এ জামান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১