সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাগ্য পরিবর্তনের লড়াই সিলেটে

  • বৃহস্পতিবার গড়াবে চতুর্থপর্ব

মোঃ মামুন রশীদ ॥ আজ মাত্র একটা দিনই বিরতি, বৃহস্পতিবার বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) মাঠে গড়াবে সিলেটে। চলতি আসরের চতুর্থ ধাপ সেটি। চায়ের নগরী হিসেবে খ্যাত সিলেটে মাত্র ৩ দিন খেলা হবে। এই তিনদিনে হওয়া ৬ ম্যাচই দারুণ গুরুত্বপূর্ণ যা মোড় ঘুরিয়ে দেবে চলতি আসরের। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি অবস্থান ধরে রেখেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স, ঢাকা প্লাটুন ও রাজশাহী রয়্যালস। রাউন্ড রবিন লীগ শেষে যেহেতু শীর্ষ চারটি দল প্লে-অফে উঠবে, তাই এ চারটি দল স্বাভাবিকভাবেই এগিয়ে আছে বাকি ৩ দলের চেয়ে। তবে নিজেদের মাঠে খেলতে নামার আগে খাদের কিনারায় আছে সিলেট থান্ডার। ৮ ম্যাচে মাত্র ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে আপাতদৃষ্টিতে রবীন লীগপর্ব থেকেই বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে গেছে তাদের। তবে নিজেদের মাঠে বাকি থাকা ৩টি এবং ঢাকায় পঞ্চম ও শেষপর্বে ১টি ম্যাচ ভালভাবে জিততে পারলে ক্ষীণ সম্ভাবনাটাও কার্যকর হয়ে উঠতে পারে প্লে-অফে ওঠার ক্ষেত্রে। রংপুর রেঞ্জার্সও আছে জটিল পরিস্থিতিতে। তবে ৭ ম্যাচ খেলে তাদের ৪ পয়েন্ট থাকায় সিলেটের চেয়ে অনেক বেশি সম্ভাবনা বেঁচে আছে তাদের। এ কারণে সিলেটের ৬ ম্যাচেই চলতি আসরের অনেক কিছুই খোলাসা হয়ে যাবে।

সিলেট পর্বে দলগুলোতে অনেক পরিবর্তন আসবে। বেশ কয়েকজন বিদেশী তারকা দেশে ফিরে যাচ্ছেন এবং অনেকেই নতুন করে এসেছেন। এর মধ্যে ঢাকা প্লাটুনে এসেছে বড় পরিবর্তন। পাকিস্তানী অলরাউন্ডার শহীদ আফ্রিদি ও শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে সিলেট পর্বে দেখা যাবে না। তাদের পরিবর্তে দলটিতে পাক ওপেনার আহমেদ শেহজাদ ও পেস অলরাউন্ডার ফাহিম আশরাফ যোগ দিয়েছেন। এছাড়া খুলনা টাইগার্স প্রোটিয়া তারকা হাশিম আমলাকে দলে ভিড়িয়েছে। ইতোমধ্যেই দলটিতে দুই দক্ষিণ আফ্রিকান তারকা রাইলি রুশো ও রবি ফ্রাইলিঙ্ক খেলছেন নিয়মিত। তাদের সঙ্গে ৩৬ বছর বয়সী আমলা যোগ দিয়ে খেলবেন সিলেট পর্ব থেকেই। এবারই প্রথম বিপিএলে খেলবেন আমলা। এছাড়া পাকিস্তানের পেস বোলিং অলরাউন্ডার আমির ইয়ামিনও খুলনা টাইগার্সে যোগ দিচ্ছেন সিলেট পর্বে। আবার সিলেট পর্ব শেষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ছাড়বেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার লেন্ডল সিমন্স ও পেসার কেসরিক উইলিয়ামস। জাতীয় দলের ব্যস্ততায় তারা ফিরে যাবেন। তবে সেই অভাব পূরণ হবে ৫ জানুয়ারিতেই। সেদিন রাতেই চট্টগ্রামের হয়ে খেলতে আসার কথা ক্যারিবীয় বিধ্বংসী ওপেনার ক্রিস গেইলের। দলের কম্বিনেশনেও তাই অনেক অদল-বদল দেখা যাবে সিলেট পর্বের শুরু থেকে এবং শেষে।

তারকা ক্রিকেটারদের আগমন ও প্রস্থানের পাশাপাশি সিলেটে দলগুলোর ভাগ্য পরিবর্তনের লড়াই হবে। বিশেষ করে স্বাগতিক দর্শকদের সামনে খেলার সুযোগ পাবে বিপাকে পড়া সিলেট। ৮ ম্যাচ থেকে মাত্র ১ জয় পাওয়া দলটি এখান থেকেই ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে নামবে। এইপর্বে তারা ৩ দিনেই মাঠে নামবে। তাদের প্রতিপক্ষ কুমিল্লা ওয়ারিয়র্স, রংপুর রেঞ্জার্স ও রাজশাহী রয়্যালস। তিন ম্যাচেই ভালভাবে জিততে পারলে প্লে-অফে ওঠার ক্ষীণ সম্ভাবনাটা টিকেই থাকবে শেষ পর্যন্ত। তবে একটি ম্যাচ হারলেই রবিন লীগপর্ব থেকেই ছিটকে যাওয়া নিশ্চিত হয়ে যাবে বিদায়ের ঘণ্টা ধ্বনি শুনতে পাওয়া সিলেটের। আবার তিনটি দল খুলনা, ঢাকা কিংবা রাজশাহীর পয়েন্ট ১২ হয়ে গেলেই সব ম্যাচ জিতেও বাদ পড়ে যাবে সিলেট। ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে থাকা রংপুরেরও পরিস্থিতি নাজুক। সিলেট পর্বে তাদের ২টি ম্যাচ রাজশাহী ও স্বাগতিক সিলেটের বিপক্ষে। একটি ম্যাচ হারলেই বাদ পড়ার সম্ভাবনা বেড়ে যাবে তাদেরও, প্লে-অফে ওঠার রাস্তা হয়ে যাবে কঠিন।

শীর্ষ চারটি অবস্থান ধরে রাখার জন্যও চলবে লড়াই। চট্টগ্রাম, খুলনা, ঢাকা ও রাজশাহী তাদের অবস্থান সুদৃঢ় করতে উন্মুখ থাকবে। অদল-বদল হতে পারে তাদের অবস্থানেরও। শীর্ষ ৪ আর তলানির ২ দলের মাঝামাঝি অবস্থানে আছে কুমিল্লা। ৮ ম্যাচে ৬ পয়েন্ট তাদের। সিলেট পর্বের প্রথমদিনই তারা খেলবে স্বাগতিক সিলেট থান্ডারের বিপক্ষে। সেই ম্যাচটি জিতলে ঢাকায় পঞ্চম ও শেষপর্বে স্বস্তি নিয়েই নামতে পারবে তারা। ম্যাচটি হেরে গেলে প্লে-অফে ওঠার কঠিন চ্যালেঞ্জে পড়তে হবে তাদেরও। ইতোমধ্যে ঢাকায় প্রথমপর্ব, বন্দরনগরী চট্টগ্রামে দ্বিতীয়পর্ব এবং আবার ঢাকায় তৃতীয়পর্বে মোট ২৮ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। কিন্তু সিলেট পর্বের ৬ ম্যাচই তাই টার্নিং পয়েন্ট চলতি বঙ্গবন্ধু বিপিএলের। এইপর্ব শেষে ৩৪ ম্যাচ হয়ে যাবে, ঢাকায় রবিন লীগের পঞ্চম ও শেষপর্বে বাকি থাকবে মাত্র ৮ ম্যাচ।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর