রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণশত্রু মজুদদার

  • ইসমাইল মাহমুদ

সম্প্রতি পেঁয়াজের মূল্য অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে। গত প্রায় মাসাধিককাল ধরে পেঁয়াজ সাধারণ মানুষের ক্রয়সীমার বাইরে অবস্থান করছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজ কিনতে দেশের যে সব স্থানে টিসিবি খোলা ট্রাকে বিক্রি করছে সে সব স্থানে মধ্যবিত্ত ও নিম্ন বিত্ত মানুষ লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কোন কোন স্থানে লাইনে দাঁড়ানো নিয়ে হাতাহাতি-মারামারির ঘটনাও ঘটেছে। কেন এই পেঁয়াজ সঙ্কট? ব্যবসায়ী সিন্ডিকেট নামের মুনাফালোভীরা অধিক লাভের জন্য তাদের গুদামে নিত্য প্রয়োজনীয় কিছু খাদ্যদ্রব্য সম্পূর্ণ অবৈধভাবে মজুদ করে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করছে। পেঁয়াজ নিয়ে দেশব্যাপী যখন হাহাকার তখন দেশের বড় বড় ব্যবসায়ীদের গুদামে মজুদ করে রাখা শত শত বস্তা পঁচা পেঁয়াজ নদীতে ফেলার চিত্রও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে প্রচার হয়েছে বা হচ্ছে। যারা নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য মজুদ করে বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করছে তাদের সংখ্যা খুবই কম। কিন্তু ওই কম সংখ্যক লোকই আমাদের দেশের বাজার ব্যবস্থাকে পুরোপুরি নিয়ন্ত্রণ করছে। একশ্রেণীর মুনাফালোভী ও অসাধু কথিত ব্যবসায়ীরা দেশে পেঁয়াজের কৃত্রিম সঙ্কট তৈরি করতে পরিকল্পনা অনুযায়ী তাদের নিজেদের গুদামে পেঁয়াজের অস্বাভাবিক মজুদ গড়ে তোলেন। এরই মাঝে ওই অসাধু ব্যবসায়ী চক্র ভোক্তাদের জিম্মি করে কয়েকটি স্তরে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। যা দেশের সাধারণ মানুষের জন্য এক অস্থিতিকর পরিস্থিতি সৃষ্টি করে। আমাদের দেশের প্রচলিত আইনে পণ্য সামগ্রী বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী মজুদ বা জমা রেখে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে সমাজের দুর্ভোগ বৃদ্ধি ও অতি মুনাফা অর্জন করা দ-নীয় অপরাধ হিসেবে গণ্য। মজুদদাররা দেশবিরোধী ব্যক্তি হিসেবে চিহ্নিত। আইনে পণ্যসামগ্রী মজুদ করার কাজে জড়িতরা শাস্তি পাবার যোগ্য। অপরদিকে পবিত্র ধর্ম ইসলাম ব্যবসায়-বাণিজ্যকে উৎসাহিত করে। ব্যবসা-বাণিজ্যকে ইসলাম বিভিন্ন রকম জাগতিক ও পারলৌকিক প্রাপ্তির ঘোষণা দিয়েছে। আবার ব্যবসা-বাণিজ্যের নামে বিভিন্ন ধরনের নৈরাজ্যকর ও অবাঞ্ছনীয় পদক্ষেপ প্রতিরোধে ইসলাম জাগতিক এবং পারলৌকিক শাস্তিও ঘোষণা করেছে।

খাদ্য সামগ্রী ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি নিজেদের আওতায় মজুদ বা গুদামজাত রেখে কৃত্রিম সঙ্কট তৈরির মাধ্যমে জনদুর্ভোগ সৃষ্টি বা অধিক মুনাফা অর্জনের মানসিকতাকে ইসলাম সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে। মহানবী হজরত মুহাম্মদ (স.) বলেছেন, ‘মজুদদার খুবই নিকৃষ্টতম ব্যক্তি; যদি জিনিসপত্রের দাম হ্রাস পায় তাহলে চিন্তিত হয়ে পড়ে, আর যদি মূল্য বেড়ে যায় তাহলে আনন্দিত হয়’ (মিশকাত)। মহানবী (সা.) আরও ঘোষণা করেছেন, ‘যে ব্যক্তি বাজারে পণ্যের অভাবের সময় পণ্য মজুদ করে রাখে সে বড় পাপী’ (মুসলিম)।

শ্রীমঙ্গল থেকে

শীর্ষ সংবাদ:
ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের