রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার সঙ্গে আলোচনার সম্ভাবনা আবারও নাকচ করল ইরান

আমেরিকার সঙ্গে আলোচনার সম্ভাবনা আবারও নাকচ করল ইরান

অনলাইন ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে কোনো লাভ নেই। কারণ এটা নিশ্চিত যে তারা কোনো ধরণের সুবিধা দেবে না।

বিশ্ব সাম্রাজ্যবাদবিরোধী দিবসকে সামনে রেখে সম্প্রতি তিনি তেহরানে হাজার হাজার ছাত্র-ছাত্রীর এক সমাবেশে এ কথা বলেন। আগামীকাল ইরানে বিশ্ব সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় দিবস পালিত হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেছেন, আমেরিকা তাদের সঙ্গে ইসলামি ইরানের আলোচনায় বসাকে তাদের কাছে নতিস্বীকার বলে মনে করে। আমেরিকা আলোচনার ওপর জোর দিচ্ছে এই লক্ষ্য নিয়ে যে তারা যাতে বিশ্ববাসীকে বলতে পারে মার্কিন সর্বোচ্চ চাপ ও নিষেধাজ্ঞা কাজে এসেছে এবং ইরানিরা মাথানত করেছে।

তিনি আরও বলেন, মার্কিন শাসকদের ষড়যন্ত্রের মোকাবেলায় সবচেয়ে বড় জবাব হচ্ছে ইরানের রাজনীতিতে আমেরিকার প্রভাব বিস্তারের পথ বন্ধ করে দেওয়া। আর ইরানের ওপর মার্কিন আধিপত্য বিস্তারের সুযোগ বন্ধের একটি উপায় হচ্ছে তাদের সঙ্গে আলোচনায় না বসা।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আমেরিকার সঙ্গে কিউবা ও উত্তর কোরিয়ার নিষ্ফল আলোচনার প্রতি ইঙ্গিত করে বলেন, এসব ঘটনা থেকে শিক্ষা নিতে হবে। আমেরিকা ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা এমন অবস্থায় চলে গিয়েছিলেন যে, তারা যেন একে অপরের জন্য জান কুরবান করে দেবেন। কিন্তু অবশেষে আমেরিকা তার নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞা তিল পরিমাণ কমায় নি এবং কোনো ধরণের ছাড় দেয় নি।

ইরান ও আমেরিকার মধ্যে মধ্যস্থতার জন্য ফরাসি প্রেসিডেন্টের ব্যাপক চেষ্টার প্রতি ইঙ্গিত করে বলেন, ট্রাম্পের সঙ্গে একবারের সাক্ষাতকেই ইরানের সব সমস্যার সমাধান হিসেবে তুলে ধরেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। তার এই অবস্থানের বিষয়ে অবশ্যই বলব তিনি হয় খুব সাদাসিধে মানুষ, আর না হয় আমেরিকার সহযোগী।

ইরানের কাছে আমেরিকার চাওয়ার শেষ কোথায়-এমন প্রশ্ন তুলে তিনি বলেন, আমেরিকার চাওয়ার কোনো শেষ নেই। তিনি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র শক্তিকে ধ্বংস অথবা সীমিত করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে আমেরিকা এবং বর্তমানে সাহসী ইরানি জাতির কাছে দুই হাজার কিলোমিটার পাল্লার নিখুঁত ক্ষেপণাস্ত্র রয়েছে যা যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।#

শীর্ষ সংবাদ:
করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর        
//--BID Records