মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাঁদে পানির সন্ধানে রোবট পাঠাবে নাসা

চাঁদে পানির সন্ধানে রোবট পাঠাবে নাসা

অনলাইন ডেস্ক ॥ চাঁদে পানির সন্ধানে বিশেষ রোবট পাঠাতে চলেছে নাসা। ২০২২ সালে চন্দ্রাভিযানের এমনই পরিকল্পনা নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। প্রসঙ্গত, ২০২৪ সালে ফের নভোচরদের চাঁদের মাটিতে পাঠানোর কথা নাসা'র। তবে তার দু'বছর আগেই চন্দ্রপৃষ্ঠের তলা থেকে পানিখুঁজতে রোবট পাঠানোর কথা ঘোষণা করা হল।

নাসা'র তরফ থেকে জানানো হয়েছে, ২০২২ সালে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা এই ভাইপার (Viper) রোবটের। হাইড্রোজেন ও অক্সিজেনের অস্তিত্ব খুঁজে পেতে এবং চন্দ্রপৃষ্ঠের মাটির নমুনা সংগ্রহের জন্য চারটি যন্ত্রও নিয়ে যাবে ভাইপার।

প্রসঙ্গত, এই হাইড্রোজেন ও অক্সিজেন- দু'টি মৌলই জলের উপকরণ এবং 'লুনার লঞ্চ ভেহিকেল'-এর জন্যও এই দু'টি ব্যবহার করেই জ্বালানি তৈরি সম্ভব। অর্থাৎ, ২০২২ সালের চন্দ্রাভিযান সফল হলে পরবর্তীতে চাঁদকে উৎক্ষেপণ কেন্দ্র হিসেবে ব্যবহার করে মঙ্গল অভিযানের র চেষ্টা করবে নাসা।

আরও জানা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠে মূলত 'বরফকণা'র খোঁজ করবে এই ভাইপার। মার্কিন বিজ্ঞানীদের মতে, 'জীবনের অস্তিত্বের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ এটি।' এছাড়াও ২০২৪ সালে মার্কিন নভোচরদের যাতে অসুবিধা না হয়, তাই আগাম পানির খোঁজ শুরু করছে নাসা।

শীর্ষ সংবাদ:
সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে         করোনা ভাইরাস ॥ ভুটানজুড়ে লকডাউন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         আন্তর্জাতিক যুব দিবসে টিআইবির সাত দাবি         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন        
//--BID Records