বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাঁদে পানির সন্ধানে রোবট পাঠাবে নাসা

চাঁদে পানির সন্ধানে রোবট পাঠাবে নাসা

অনলাইন ডেস্ক ॥ চাঁদে পানির সন্ধানে বিশেষ রোবট পাঠাতে চলেছে নাসা। ২০২২ সালে চন্দ্রাভিযানের এমনই পরিকল্পনা নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। প্রসঙ্গত, ২০২৪ সালে ফের নভোচরদের চাঁদের মাটিতে পাঠানোর কথা নাসা'র। তবে তার দু'বছর আগেই চন্দ্রপৃষ্ঠের তলা থেকে পানিখুঁজতে রোবট পাঠানোর কথা ঘোষণা করা হল।

নাসা'র তরফ থেকে জানানো হয়েছে, ২০২২ সালে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা এই ভাইপার (Viper) রোবটের। হাইড্রোজেন ও অক্সিজেনের অস্তিত্ব খুঁজে পেতে এবং চন্দ্রপৃষ্ঠের মাটির নমুনা সংগ্রহের জন্য চারটি যন্ত্রও নিয়ে যাবে ভাইপার।

প্রসঙ্গত, এই হাইড্রোজেন ও অক্সিজেন- দু'টি মৌলই জলের উপকরণ এবং 'লুনার লঞ্চ ভেহিকেল'-এর জন্যও এই দু'টি ব্যবহার করেই জ্বালানি তৈরি সম্ভব। অর্থাৎ, ২০২২ সালের চন্দ্রাভিযান সফল হলে পরবর্তীতে চাঁদকে উৎক্ষেপণ কেন্দ্র হিসেবে ব্যবহার করে মঙ্গল অভিযানের র চেষ্টা করবে নাসা।

আরও জানা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠে মূলত 'বরফকণা'র খোঁজ করবে এই ভাইপার। মার্কিন বিজ্ঞানীদের মতে, 'জীবনের অস্তিত্বের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ এটি।' এছাড়াও ২০২৪ সালে মার্কিন নভোচরদের যাতে অসুবিধা না হয়, তাই আগাম পানির খোঁজ শুরু করছে নাসা।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records