মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও এক ধাপ এগলো বিমান ॥ ঢাকা-মদিনা ঢাকা ফ্লাইট চালু

  • উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা থেকে সরাসরি ২৫৪ যাত্রী নিয়ে মদিনায় পৌঁছেছে বিমানের প্রথম ফ্লাইট বিজি-৩৭। ওই ফ্লাইট সেখান থেকে ১০৭ যাত্রী নিয়ে ঢাকার পথে রওনা দেয় মদিনার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায়। আজ মঙ্গলবার ভোর সাড়ে চারটায় ওই ফ্লাইট বিজি-৩৮ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সিডিউল রয়েছে। সোমবার বেলা দেড়টায় মদিনার প্রথম ফ্লাইটের শুভ উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি।

বিমানবন্দরে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, বিমানের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব) ইনামুল বারী, বেবিচক চেয়ারম্যান মোঃ মফিদুর রহমান ও বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মোকাব্বির হোসেন। উদ্বোধনী বক্তৃতায় প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, মহানবী হজরত মুহম্মদ (সাঃ)-এর রওজা শরিফ পরিদর্শন, হজ ও ওমরাহ পালন করতে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ বাংলাদেশী প্রতিবছর সৌদি আরব গমন করেন। এছাড়াও মধ্যপ্রাচ্যের দেশসমূহে বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশী ও বিপুলসংখ্যক বাংলাদেশী শ্রমিক বসবাস করেন। ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত ও দেশের সঙ্গে প্রবাসী বাংলাদেশী ভাইবোনদের যোগাযোগ আরও সহজ এবং স্বাচ্ছন্দ্যময় করতে প্রধানমন্ত্রীও ঢাকা-মদিনা সরাসরি যোগাযোগ স্থাপনে আন্তরিকভাবে আগ্রহী। তারই ফলশ্রুতিতে আজ ঢাকা-মদিনা-ঢাকা সরাসরি ফ্লাইট চালু হলো।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে ও নির্দেশনায় বিমান বহরে ১০টি সর্বাধুনিক উড়োজাহাজ যুক্ত হয়েছে। এ বছরেই আরও দুটি নতুন প্রজন্মের বোয়িং ৭৮৭-৯ ড্রিম লাইনার বহরে যুক্ত হবে। বহর পরিকল্পনা একটি চলমান প্রক্রিয়া, এই ধারা অব্যাহত রাখার লক্ষ্যে আমরা কানাডা কমার্শিয়াল কোম্পানি (সিসিসি) হতে স্বল্পপাল্লার তিনটি নতুন ড্যাশ-৮ কিউ৪০০ ক্রয় করেছি। ২০২০ সালের মার্চ-জুন মাসের মধ্যে এই বিমানগুলো আমাদের বহরে সংযুক্ত হবে। সম্প্রসারিত এই বহর দিয়ে আমরা আমাদের চলমান রুটসমূহে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি করতে সক্ষম হয়েছি সেই সঙ্গে নতুন গন্তব্য সংযোজন প্রক্রিয়া অব্যাহত রেখেছি। এর ফলশ্রুতিতে আজ মদিনা রুটে ফ্লাইট চালু হচ্ছে এবং এছাড়া ২০২০ সালে ম্যানচেস্টার, নারিতা, কলম্বো, মালে এবং নিউইয়র্ক ফ্লাইট পরিচালনার প্রস্তুতি প্রক্রিয়াধীন রয়েছে। প্রতিমন্ত্রী দেশের এভিয়েশন শিল্প বিকাশে বিমানের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা ও সমর্থন কামনা করেন।

সচিব মোঃ মহিবুল হক বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও নির্দেশনায় বিমান সামনে এগিয়ে যাচ্ছে। বিমানের পিছিয়ে যাওয়ার কোন সুযোগ নেই। মধ্যপ্রাচ্যে বিমানের যে সম্ভাবনাময় বাজার রয়েছে- সেই বাজার বিমানের দখল করতে হবে।

উল্লেখ্য, থেকে চালু হওয়া এ রুটে বিমান ঢাকা থেকে মদিনায় সপ্তাহে তিনদিন যথাক্রমে শনি, সোম ও বুধবার এবং চট্টগ্রাম থেকে মদিনায় একদিন বৃহস্পতিবার একটি করে ফ্লাইট পরিচালনা করবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত