বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পবাড়িতে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম

শিল্পবাড়িতে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম

সংস্কৃতি ডেস্ক ॥ স্যাটেলাইট চ্যানেল জিটিভির বিশেষ অনুষ্ঠান ‘শিল্পবাড়ি’। অনুষ্ঠানটি আজ শনিবার রাত ৮-১৫ মিনিটে। অনুষ্ঠানে আজ কথা বলবেন জাতীয় অধ্যাপক ও কথাসাহিত্যিক ড. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে তিনি তার জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলবেন। সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল।

অধ্যাপক ড. রফিকুল ইসলাম একজন লেখক এবং দেশের প্রথম নজরুল গবেষক। বাংলাদেশে নজরুল গবেষণার ক্ষেত্রে প্রধান পুরুষ বলা হয় ড. রফিকুল ইসলামকে। দীর্ঘ চার দশকের অধিক সময় ধরে তিনি নজরুল গবেষণায় নিজেকে ব্যাপৃত রেখেছেন। গবেষক হিসেবে তার অন্যতম কাজ কাজী নজরুল ইসলামের ওপর সব চেয়ে তথ্যবহুল জীবনীগ্রন্থ রচনা। এখনও তিনি লিখে যাচ্ছেন নজরুলের বহুমুখী লেখনীর বিভিন্ন দিক নিয়ে। কাজ করেছেন নজরুলের সুস্থাবস্থায় করা গানের স্বরলিপি উদ্ধারে। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল-গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। পেয়েছেন একুশে পদকসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সব পুরস্কার। জীবন ও শিল্প-সাহিত্যের কোন্ বিষয়গুলো আলাদা? শিল্প কি মানুষকে এমন কোন অভিজ্ঞতা দান করে প্রাত্যহিক জীবনে যার কোন অস্তিত্ব নেই? কিংবা জীবন চলার পথে বিশেষ ভূমিকা পালন করে? শিল্প কি ব্যতিক্রমী কোন বিষয় যার জ্ঞান ব্যতিক্রমী প্রক্রিয়াতেই মানুষ লাভ করে থাকে? ইত্যাদি নানা বিষয় নিয়ে জিটিভির শিল্প-সাহিত্যের বিশেষ নিয়মিত অনুষ্ঠান ‘দর্জিবাড়ী নিবেদিত ‘শিল্পবাড়ি’। শিল্পবাড়ি অনুষ্ঠানের এবারের পর্বে অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশের বিশিষ্ট মননশীল লেখক, ভাষাতত্ত্ববিদ, নজরুল বিশেষজ্ঞ ড. রফিকুল ইসলাম।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’