শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধ হয়ে গেল থমাস কুক ॥ কর্মহীন ২২০০০ কর্মী

বন্ধ হয়ে গেল থমাস কুক ॥ কর্মহীন ২২০০০ কর্মী

অনলাইন ডেস্ক ॥ ধস নামল থমাস কুক নামের ১৭৮ বছরের পুরোনো ভ্রমণ সংস্থায়। ফলে বেকার হয়ে পড়লেন ২২ হাজার কর্মী। এই সংস্থার হয়ে কমপক্ষে ৬ লাখ পর্যটক এখনও বিদেশে ভ্রমণ করছেন। তার মধ্যেই বন্ধ হয়ে গেল প্রাচীন এই ব্রিটিশ সংস্থা।

থমাস কুকের প্রধান পিটার প্রাঙ্ক হুসার জানিয়েছেন, কোম্পানি দেউলিয়া হয়ে গেছে। দেনা মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে ব্যর্থ হয়েছেন তারা। এত বছর ধরে যেসব পর্যটক, কর্মী পাশে ছিলেন তাদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। কোম্পানিকে টেনে তুলতে না পারাকে নিজেদের ব্যর্থতা বলে উল্লেখ করেছেন তিনি।

এই ঘটনায় ব্রিটিশ বিমান পরিবহন সংস্থা জানিয়েছে, বন্ধ হয়ে গেছে থমাস কুক। বিদেশে আটকে থাকা দেড় লাখেরও বেশি পর্যটককে দেশে ফেরাতে বিমান পাঠানো হবে।

অন্যদিকে, বিদেশের বিভিন্ন জায়গায় আটকে থাকা পর্যটকদের উদ্দেশ্য কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, সংস্থার সব ফ্লাইট বাতিল করা হয়েছে। পরিবর্তি নির্দেশিকা না দেওয়া পর্যন্ত তারা দেশে ফিরতে পারবেন না।

বছরে ১ কোটি ৯০ লাখ পর্যটককে বিশ্বের বিভিন্ন প্রান্তে নিয়ে যেত থমাস কুক। ছিল নিজস্ব বিমান, হোটেল এবং রিসোর্ট। ১৮৪৮ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানির মাথার ওপর ছিল ২১ লাখ কোটি ডলার ঋনের দায়।

সেই টাকা শেষপর্যন্ত জোগাড় করতে ব্যর্থ হয় সংস্থাটি। বিদেশে আটকে থাকা ৬ লাখ পর্যটকের মধ্যে দেড় লাখই ব্রিটিশ নাগরিক। তাদের ফিরিয়ে আনার জন্য বিমানের ব্যবস্থা করছে ব্রিটেন সরকার।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা