বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিক্ষোভের ফলে ধস নেমেছে হংকংয়ের পর্যটন শিল্পে

  • পর্যটক আগমন কমেছে ৪০ শতাংশ

চলমান বিক্ষোভের ফলে হংকংয়ে পর্যটকের উপস্থিতি ৪০ শতাংশ কমে গেছে। শহরটিতে ২০০৩ সালে সার্স (এসএআরএস) মহামারী আকার ধারণ করার পর পর্যটন শিল্পের ওপর এ রকম আঘাত দেখা যায়নি। প্রায় ১৫ সপ্তাহ ধরে শহরটিতে বিক্ষোভ চলছে। এর ফলে সেখানকার অর্থনীতি প্রভাব পড়েছে এবং এতে পর্যটকদের ওপরও প্রভাব পড়ে। ব্লুমবার্গ।

অর্থনীতি বিষয়ক মন্ত্রী পল চ্যান রবিবার একটি ব্লগ পোস্টে লেখেন, এক বছর আগের চেয়ে আগস্টে পর্যটকদের উপস্থিতি প্রায় ৪০ শতাংশ কমে গেছে। হংকংয়ের পর্যটন বোর্ডের ডেটা বিশ্লেষণ করে ব্লুমবার্গ উল্লেখ করে, ২০০৩ সালের মে মাসের পর থেকে বছরভিত্তিক এটাই সবচেয়ে বেশি পর্যটকের সংখ্যা কমার তথ্য। ওই সময় দেশটিতে সার্স মহামারী আকার ধারণ করে এবং এতে শত শত মানুষ মারা যায়। এর ফলে সেখানে পর্যটকের উপস্থিতি ব্যাপক হারে কমে যায়। এ সময় পর্যটকের উপস্থিতি প্রায় ৭০ শতাংশ কমে গিয়েছিল। চীনা ভাষায় লেখা ওই ব্লগ পোস্টে চ্যান বলেন, গত কয়েক মাসের বিভিন্ন সামাজিক ইস্যু, বিশেষ করে অব্যাহত সহিংসতা এবং বিমানবন্দর ও সড়ক অবরোধ নিরাপদ শহর হিসেবে হংকংয়ের আন্তর্জাতিক ভাবমূর্তির ওপর মারাত্মক প্রভাব ফেলে। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো, এই পরিস্থিতি দ্রুত সমাধান হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। চ্যান বলেন, শহরের পর্যটন, ব্যবসা-বাণিজ্য ও হোটেল শিল্পের ওপর খুবই প্রভাব পড়েছে। কিছু কিছু জেলায় হোটেল পেশা অর্ধেকেরও বেশি কমে গেছে আর রুমের ভাড়া ৪০-৭০ শতাংশ হ্রাস পেয়েছে। তিনি বলেন, অনেক বৈঠক ও বাণিজ্যিক ভ্রমণ স্থগিত অথবা অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। গত বছরের আগস্টের পর্যটনের হিসাব অনুযায়ী, ৪০ শতাংশ কমে যাওয়ার অর্থ হচ্ছে ৩৫ লাখ পর্যটক বেড়াতে আসেননি, যা সাত বছরের মধ্যে সর্বনিম্ন। তবে এ বছরের আগস্টের তথ্যের বিশ্লেষণ পাওয়া যায়নি। যেসব দেশের পর্যটক হংকংয়ে বেড়াতে আসেন তাদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও অস্ট্রেলিয়া অন্যতম। হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিক্ষোভ অবসানে ছাড় দেয়ার ঘোষণা দেন। এর মধ্যে অন্যতম হলো অৎনপ্রিয় আসামি প্রত্যর্পণ বিল আনুষ্ঠানিকভাবে বাতিল করা। কিন্তু অনেকেই মনে করছেন এই ছাড় খুবই সামান্য এবং অনেক বেশি দেরিতে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records