মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশু-কিশোরদের হাইপার থাইরয়েডিজম

  • ডাঃ শাহজাদা সেলিম

থাইরয়েড গ্রন্থি থেকে সাধারণত দু’ধরনের সমস্যা দেখা যায় যথা গঠনগত ও কার্যগত। গঠনগত সমস্যায় থাইরয়েড গ্রন্থি ফুলে যায়, যেটাকে গয়টার বলা হয়। কার্যগত সমস্যা দু’রকমের হয়। যথা হাইপারথাইরয়েডিজম ও হাইপোথাইরয়েডিজম। হাইপারথাইরয়েডিজমে থাইরয়েড গ্রন্থি বেশি মাত্রায় সক্রিয় হয়ে পড়ে এবং শরীরে থাইরয়েড হরমোনের আধিক্যের লক্ষণ দেখা দেয়। প্রাপ্তবয়স্ক মানুষদের এ সমস্যায় বেশি ভুগতে দেখা যায়। কিন্তু কম বয়সীরাও হাইপারথাইরয়েডিজমে আক্রান্ত হতে পারে।

কারণ

বিভিন্ন কারণেই শিশু-কিশোরদের হাইপারথাইরয়েডিজম হতে পারে। গ্রেভ্স ডিজিজ এর প্রধানতম কারণ। থাইরয়েড নডিউল, অতিরিক্ত আয়োডিন ইত্যাদিও হাইপারথাইরয়েডিজম করতে পারে। আবার থাইরয়েড গ্রন্থির প্রদাহ সাময়িকভাবে হাইপারথাইরয়েডিজম করে থাকে।

হাইপারথাইরয়েডিজমে যে লক্ষণগুলো দেখা যায় :

-অস্থিরতা দেখা দেয়। মেজাজ খিটখিটে থাকে।

- বুক ধড়ফড় করে ।

- হৃদস্পন্দনের হার বেড়ে যায়।

- দুর্বল লাগে, যে কোন কাজে অনিহা দেখা দেয়। শিশুরা খেলাধুলা করতে চায় না।

- শরীরের তাপমাত্রা বেড়ে যায়, তা সত্ত্বেও হাত ঘামে।

- খিদে বেড়ে গেলেও ওজন কমতে থাকে।

- মেয়েদের মাসিকের সমস্যা হয়।

- ত্বক কালো হয়ে যায়।

- রক্তচাপ বেড়ে যায়।

- হাড়ের ক্ষয় শুরু হয়। বেশি বয়সে অস্টিওপোরোসিস হতে পারে।

- চোখ ঠেলে বেরিয়ে আসে।

- বন্ধ্যত্ব হতে পারে।

- ঘন ঘন পায়খানা হতে পারে।

দ্রুত চিকিৎসা না করলে মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে; এমনকি মৃত্যুও হতে পারে।

রোগ শনাক্তকরণ

হাইপারথাইরয়েডিজম শনাক্তকরণের জন্য প্রথমেই রোগীর শারীরিক লক্ষণগুলোকে সঠিকভাবে পর্যালোচনা করতে হবে। শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে নিম্নলিখিত ল্যাবরেটরি পরীক্ষার সাহায্য নেয়া হয়।

ক) থাইরয়েড হরমোন পরীক্ষা (FT4, TSH, FT3)।

খ) থাইরয়েড এন্টিবডি (TRAb, Antithyroid Antibodies)।

গ) থাইরয়েড আল্ট্রাসনোগ্রাম : এটি ক্রমশ খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে জায়গা করে নিচ্ছে।

ঘ) থাইরয়েড রেডিও আপটেক ও স্ক্যান : নিউক্লিয়ার মেডিসিন কেন্দ্রগুলো এ পরীক্ষাটি করতে সহায়তা করে। হাইপারথাইরয়েডিজমে এটি একটি আদর্শ পরীক্ষা। ফাইন নিডেল এস্পিরেশন: কোন কোন সময় এ পরীক্ষাটি প্রয়োজন হতে পারে।

চিকিৎসা

হাইপোথাইরয়েডিজমের চিকিৎসা প্রদানের ক্ষেত্রে শিশুটির বয়স, হাইপারথাইরয়েডিজমের কারণ এবং বিদ্যমান চিকিৎসা প্রতুলতাকে বিবেচনায় এনে নিম্নলিখিত তিনটির যে কোন একটি ব্যবস্থা গ্রহণ করা হয়।

- এন্টিথাইরয়েড ওষুধ।

- রেডিওএবলাশন।

- অপারেশন করে নডিউল দূর করা।

বাংলাদেশে সাধারণভাবে শিশু-কিশোরদের মুখে খাবার ওষুধ দিয়ে হাইপারথাইরয়েডিজমের চিকিৎসা করা হচ্ছে। এ ক্ষেত্রে সফলতার হার প্রায় ৫০ শতাংশ। হৃদস্পন্দন কমাবার ওষুধও একই সঙ্গে দেয়া হয়।

নিউক্লিয়ার মেডিসিন কেন্দ্রগুলোর সংখ্যা বাংলাদেশে মোট চাহিদার তুলনায় মারাত্মভাবে কম হবার কারণে হাইপারথাইরয়েডিজমের চিকিৎসায় রেডিওএবলাশনকে বাংলাদেশে প্রধানতম চিকিৎসা পদ্ধতি হিসেবে ব্যবহার করা যাচ্ছে না। যদিও বিশ্বের অধিকাংশ দেশেই এটিকে মূলধারার চিকিৎসা হিসেবে বিবেচনা করা হয়। এক্ষেত্রে সফলতার হার ৮০ শতাংশের বেশি। থাইরয়েড নডিউল যদি থাকে, বিশেষ করে ৪ সেন্টিমিটারের বেশি ব্যাসের হলে, থাইরয়েড গ্রন্থির অপারেশন করে তা দূর করা সবচেয়ে কার্যকর চিকিৎসা।

লেখক : সহকারী অধ্যাপক

এন্ডোক্রাইনোলজি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ

ফোন ঃ ০১৭৩১৯৫৬০৩৩

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের