শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংরেজীতে দুর্বল হওয়ার দণ্ড

শিনজুকু গোয়েন। জাপানের যে কয়টি দর্শনীয় স্থান রয়েছে তার মধ্যে এই নয়নাভিরাম পার্ক অন্যতম। সারা বছর লাখো দর্শনার্থীর ভিড়ে মুখরিত থাকে পার্কটি। তবে এই পার্কটিতে ঢুকতে দর্শনার্থীদের মাথাপিছু দু’শ’ ইয়েন দিতে হয়। সেই হিসাবে প্রতিবছর মোটা অঙ্কের অর্থ উপার্জন হওয়ার কথা। কিন্তু হচ্ছে উল্টোটা। গত আড়াই বছর ধরে ক্রমাগত লাভের পরিমাণ কমছে। পার্কটি পরিবেশ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন। ফলে অনুসন্ধানে নামে কর্তৃপক্ষ। অনুসন্ধানে বেরিয়ে এসেছে হাস্যকর এক তথ্য।

পার্কের এক কর্মীর হাস্যকর ভুলের কারণেই গত আড়াই বছরে প্রায় পঁচিশ মিলিয়ন ইয়েন (১ লাখ ৭০ হাজার ইউরো) গচ্চা দিতে হয়েছে পার্কটির। সামাজিক অবস্থান বিবেচনায় কর্মীর নাম প্রকাশ করা হয়নি। ডেইলি মেইলে প্রকাশিত সংবাদে জানা যায়, ২০১৬ সালের মাঝামাঝি থেকে ওই কর্মী পার্কের গেটে দায়িত্ব পালন করে আসছেন। ইংরেজীতে দুর্বলতা থাকায় তিনি বিদেশী দর্শনার্থীদের কাছে লজ্জায় টিকেটের টাকা চাইতে পারেননি। কিন্তু পার্কে ঢোকার জন্য ঠিকই তাদের টিকেট দিয়েছেন। ফলে ওই সময় থেকেই ১ লাখ ২৫ হাজার বিদেশী পর্যটক মোটামুটি বিনা পয়সায় পার্কে প্রবেশ করেছেন। চলতি বছরের অক্টোবর মাসে ওই কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। শুধু তাই নয়, হাস্যকর ওই ভুলের শাস্তি হিসেবে তার অবসর ভাতা থেকে প্রায় তিন লাখ ইয়েন কেটে রাখা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী