বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যালেঞ্জের মুখে ওসাকা

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন। মৌসুমের শেষ এই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। গত মৌসুমে এই ইউএস ওপেন জিতেই গোটা টেনিস দুনিয়াকেই চমকে দেন তিনি। ফাইনালে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে দেন তিনি। সেই সঙ্গে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন জাপানের তরুণ প্রতিভাবান এই খেলোয়াড়।

জাপানের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লামের ট্রফি উঁচিয়ে ধরার বিস্ময়কর কীর্তি গড়েন নাওমি ওসাকা। অথচ সেই সময়ে তার বয়স ছিল মাত্র ২০ বছর। এরপর নতুন বছরের প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেও চ্যাম্পিয়ন হন তিনি। শিরোপা জয়ের লড়াইয়ে এবার তিনি চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকে হারিয়ে দেন। সেই সঙ্গে জিতে নেন ব্যাক টু ব্যাক মেজর শিরোপা। এরপর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করে নেন তিনি। তবে জাপানের তরুণ প্রতিভাবান এই খেলোয়াড় দুটি গ্র্যান্ডস্লাম ছাড়া আর কোন বড় শিরোপা জিততে পারেননি। গত কয়েক মাস টেনিস কোর্টে তার পারফর্মেন্স ছিল একেবারেই নিষ্প্রভ।

মৌসুমের তৃতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট উইম্বলডনের তো প্রথম রাউন্ড থেকেই বিদায় নেন তিনি। এছাড়া ইনজুরিও বেশ ভুগিয়েছে তাকে। যে কারণে সদ্য সমাপ্ত সিনসিনাটি মাস্টার্সের কোয়ার্টার ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন ওসাকা। এ প্রসঙ্গে পরবর্তী সময়ে তিনি বলেন, ‘কোর্ট থেকে সরে দাঁড়ানোটাকে আমি ঘৃণা করি। যে কারণেই ফিজিও’র কাছে জানতে চেয়েছিলাম আমার খেলাটা নিরাপদ কিনা। আমি মনে করি, দুর্দান্ত একটা ম্যাচ খেলছিলাম আমরা। কিন্তু আমি এটাকে নিরাপদ মনে করিনি, যে কারণেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেই।’

তারপরও ইউএস ওপেনের শিরোপা ধরে রাখার প্রত্যয় নিয়েই কোর্টে নামবেন ওসাকা। তবে এই পথে বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ, আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার, চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, আমেরিকার মেডিসন কেইস, স্লোয়ানে স্টিফেন্স, স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজা, ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন এ্যাশলে বার্টি এবং ডেনমার্কের সাবেক শীর্ষ তারকা ক্যারোলিন ওজনিয়াকির মতো তারকারা।

১৯৯৯ সালে এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েই বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে এসেছিলেন সেরেনা উইলিয়ামস। এবার এই আসরে দুই দশক পূর্ণ হচ্ছে তার। গত মৌসুমেও ইউএস ওপেনের ফাইনাল খেলেছেন তিনি। তবে সেই ম্যাচে বিতর্কের জন্ম দেন তিনি। র‌্যাকেট ভেঙ্গে, নিয়ম ভঙ্গ করার পর ম্যাচের শেষে আম্পায়ার কার্লোস রামোসের সঙ্গে হাতও মেলাননি আমেরিকান কিংবদন্তি। সুদীর্ঘ ক্যারিয়ারে ২৩টি গ্র্যান্ডস্লাম জিতেছেন সেরেনা। আর মাত্র একটি মেজর টুর্নামেন্ট জিতলেই কিংবদন্তি মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডে ভাগ বসাবেন সাবেক এক নম্বর খেলোয়াড়।

কিন্তু সম্প্রতি চোটের কবলে পড়েন সেরেনা উইলিয়ামস। ইনজুরির কারণে রজার্স কাপের ফাইনাল ম্যাচটাও খেলতে পারেননি তিনি। অথচ রজার্স কাপের শুরু থেকেই চমকপ্রদ পারফর্মেন্স উপহার দেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। আর মাত্র একটি মেজর শিরোপা জিতলেই নিজেকে নিয়ে যাবেন অনন্য উচ্চতায়। কিন্তু বারবারই তীরে এসে তরী ডুবছে সেরেনার। ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা সেরেনা এরপর আর কোন গ্র্যান্ডস্লাম উঁচিয়ে ধরতে পারেননি। অথচ সর্বশেষ উইম্বলডনেও ফাইনাল খেলেছেন সেরেনা উইলিয়ামস। আরেকটি জিতলেই এককভাবে সর্বোচ্চ মেজর শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records