সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

মাশরাফিসহ কন্ডিশনিং ক্যাম্পে একঝাঁক তরুণ

মোঃ মামুন রশীদ ॥ আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং পরে ত্রিদেশীয় টি২০ সিরিজকে সামনে রেখে জাতীয় ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অনেক জল্পনা-কল্পনা থাকলেও মাশরাফি বিন মর্তুজাকে নিয়েই শেষ পর্যন্ত ৩৫ জনের এ প্রাথমিক দল দিয়েছে বিসিবি। এর মধ্যে আছেন বেশ কয়েকজন উদীয়মান তরুণ ক্রিকেটার যারা সফরকারী শ্রীলঙ্কা ইমার্জিং ক্রিকেট দলের বিপক্ষে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে খেলবেন। সোমবার থেকে চারদিনব্যাপী আপাতত ফিটনেস টেস্ট, জিম ও রানিং সেশনে অংশ নেবেন ক্রিকেটাররা। পুরো দায়িত্বই থাকবে ট্রেনার মারিও ভিল্লাভারায়নের। যেহেতু সবেমাত্র প্রধান কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো নিয়োগ পেয়েছেন, তিনি ২১ আগস্ট আসার পরই স্কিল ট্রেনিং শুরু হবে।

বিশ্বকাপের পরই বাংলাদেশের ক্রিকেটে নতুন দিগন্তের সূত্রপাত ঘটতে শুরু করে। কোচ স্টিভ রোডসকে মেয়াদ পূরণের আগেই বিদায় করে দেয় বিসিবি। তার সঙ্গে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ও স্পিন বোলিং কোচ সুনীল যোশীও বিদায় নিয়েছেন। সম্প্রতিই তাই শ্রীলঙ্কা সফরে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ দল খেলেছে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পাওয়া কোচিং স্টাফদের নিয়ে। পুরনোদের মধ্যে আছেন শুধু ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ রায়ান কুক। তাদের সঙ্গে কোচিং স্টাফের প্রধান হিসেবে ডোমিঙ্গো এবং পেস বোলিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার চার্ল ল্যাঙ্গেভেল্ট ও স্পিন পরামর্শক হিসেবে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি যোগ হয়েছেন। অর্থাৎ কোচিং স্টাফে এসেছে ব্যাপক পরিবর্তন। এই পুরো কোচিং স্টাফদের কাজ শুরু হতে এখনও বেশ দেরি আছে। আপাতত স্কিল ট্রেনিংয়ের আগে ফিটনেস ট্রেনিংয়ে যোগ দেবেন ক্রিকেটাররা। ৫ সেপ্টেম্বর সফরকারী আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং পরে জিম্বাবুইয়ে ও আফগানদের নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে স্বাগতিক বাংলাদেশ। সে কারণেই কন্ডিশনিং ক্যাম্পের জন্য শনিবার ৩৫ জনের দল দিয়েছে বিসিবি। স্ট্রেংথ এ্যান্ড কন্ডিশনিং কোচ ভিল্লাভারায়ন ছুটি কাটিয়ে আজই ফিরবেন। সে কারণেই কিছুটা দেরিতে ক্যাম্পের ঘোষণা। কারণ প্রথম চারদিনে টানা ফিটনেস ট্রেনিং হবে। ক্রিকেটারদের ফিটনেস পরখ করা হবে সোমবার প্রথমদিন সকাল থেকেই। এর সঙ্গে হাল্কা ব্যায়ামও থাকবে। পরের তিনদিন মিরপুর একাডেমি, ইনডোর ও জিমনেশিয়ামে পুরোদমে চলবে রানিং ও জিম সেশন। যেহেতু ৩৫ জন ক্রিকেটার এ জন্য দুইভাগে বিভক্ত হয়ে ভিন্ন ভিন্ন সময়ে এই সেশনগুলো পরিচালনা করবেন ভিল্লাভারায়ন।

যেহেতু সামনে টেস্ট ও টি২০ ক্রিকেট তাই গুঞ্জন শোনা গিয়েছিল মাশরাফিকে ক্যাম্পের জন্য ডাকা হবে না। কারণ এ দুই ফরমেটের ক্রিকেট অনেকদিন ধরেই খেলছেন না ওয়ানডে অধিনায়ক মাশরাফি। আবার হ্যামস্ট্রিং ইনজুরিতেও আছেন তিনি। তাই তাকে ক্যাম্পে রাখার বিষয়টি নিয়ে ছিল ধোঁয়াশা। কিন্তু শনিবার বিসিবি তাকে নিয়েই কন্ডিশনিং ক্যাম্পের দল দিয়েছে। মূলত ইনজুরির পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবেই তিনি এই ক্যাম্পে থাকছেন। আর পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন এ ক্যাম্পে নেই। কারণ পিঠের ইনজুরির কারণে আপাতত বিশ্রামে আছেন তিনি। এরপর উন্নত চিকিৎসার জন্য তাকে ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ায় পাঠানোর পরিকল্পনা রয়েছে বিসিবির। অর্থাৎ বাংলাদেশের আসন্ন আন্তর্জাতিক সূচীতে থাকছেন না সাইফউদ্দিন। ৩৫ ক্রিকেটারের মধ্যে আছেন একঝাঁক উদীয়মান তরুণ। তাদের অধিকাংশই অবশ্য সফরকারী শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ খেলবেন। নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, সাইফ হাসান, নাইম শেখ, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, আমিনুল ইসলাম বিপ্লব, নাঈম হাসান, ইয়াসিন আরাফাত মিশু, শহীদুল ইসলাম ও শফিকুল ইসলামরা ইমার্জিং দলের হয়ে ব্যস্ত থাকবেন। তাদের এই ক্যাম্পে নিয়মিত থাকা সম্ভব হবে না। এ ১০ জনের সঙ্গে সাব্বির রহমান রুম্মানও অনুপস্থিত থাকবেন ৪ দিনের কন্ডিশনিং ক্যাম্পে। কারণ বিয়ের কারণে ছুটি কাটিয়ে ২৩ তারিখ ফিরবেন তিনি। বাকি ২৪ ক্রিকেটারকে নিয়ে এই কন্ডিশনিং ক্যাম্প চলবে ২২ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকালে। ২১ আগস্ট নতুন প্রধান কোচ ডোমিঙ্গো আনুষ্ঠানিকভাবে যোগ দেবেন। পরদিন ফিটনেস ট্রেনিংয়ের শেষদিন নতুন শিষ্যদের সঙ্গে পরিচিতিপর্ব সেরে ফেলা এবং তাদের দেখার সুযোগ পাবেন তিনি। ২৩ তারিখ কন্ডিশনিং ক্যাম্পের বিরতি। এরপরই ডোমিঙ্গো তার কোচিং স্টাফদের নিয়ে ৭ দিন সুযোগ পাবেন বাংলাদেশ দলকে স্কিল ট্রেনিং করানোর। ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট শুরু হবে এবং ১৩ সেপ্টেম্বর শুরু হবে ত্রিদেশীয় টি২০ সিরিজ। এ দুটিই হবে আপাতত ডোমিঙ্গো-ল্যাঙ্গেভেল্ট-ম্যাকেঞ্জি ত্রয়ীর নতুন মিশন। তারা তিনজনই অতীতে দক্ষিণ আফ্রিকা দলের কোচিং স্টাফে জুটিবদ্ধ হয়ে কাজ করেছেন।

কন্ডিশনিং ক্যাম্পের বাংলাদেশ দল ॥ ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম অনিক, জহরুল ইসলাম অমি, মুশফিকুর রহীম, মুমিনুল হক সৌরভ, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রুম্মন, আফিফ হোসেন ধ্রুব, মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু জায়েদ রাহী, আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী রাব্বি, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাইম শেখ, নাঈম হাসান, শহীদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, মেহেদী হাসান ও আমিনুল ইসলাম বিপ্লব।

শীর্ষ সংবাদ: