বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলির কণ্ঠে এগিয়ে যাওয়ার প্রত্যয়

  • ভারত-উইন্ডিজ দ্বিতীয় ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের শুরুটা হয়েছে দুর্দান্ত। একঝাঁক নবীন ক্রিকেটার নিয়েও তিন ম্যাচের টি২০তে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেছে বিরাট কোহলির দল। গায়ানায় বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে প্রথম ওয়ানডে। ওয়ানডে সিরিজটা তাই এখন দুই ম্যাচের। সুতরাং সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে দ্বিতীয় ম্যাচটা দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ। অধিনায়ক কোহলি এবং ওপেনার রোহিত শর্মা ও শিখর ধওয়ান ছাড়া টপঅর্ডারে বাকি ব্যাটসম্যানদের অভিজ্ঞতা খুবই কম। তবে টি২০তে ওয়াশিংটন সুন্দর, ক্রনাল পা-িয়া, ঋষভ পন্থরা যেভাবে দায়িত্ব নিয়ে খেলেছেন তাতে আশাবাদী ভারত অধিনায়ক, ‘আমাদের এই ব্যাটিং লাইনআপটি অনেক বেশি অভিজ্ঞ নয়। শ্রেয়াস আইয়ার-ঋষভ পন্থ খুব বেশি ওয়ানডে খেলেনি। কেদার যাদবও অনেকদিন ধরে খেলার বাইরে। তারপরও এই ব্যাটিং লাইনআপ ভাল করবে বলে আমার বিশ্বাস। প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ায় দ্বিতীয় ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা জয় নিয়ে এগিয়ে যেতে চাই’ বলেন কোহলি। পোর্ট অ স্পেনে খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে সাতটায়।

মার্কিন মুলুকের ফ্লোরিডায় প্রথম দুই টি২০ ম্যাচে যথাক্রমে ৪ উইকেট ও ২২ রানের জয় পাওয়া বিরাট কোহলির দল গায়ানায় শেষ ম্যাচে ৭ উইকেটের জয়ের পথে উড়িয়ে দিয়েছে ক্যারিবীয়দের। কিন্তু বৃষ্টির কারণে গায়ানায় প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হয়। অবশ্য ১৩ ওভার ব্যাট-বল হাতে লড়াই করার সুযোগ পায় ভারত-ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে ১৩ ওভারে ১ উইকেটে ৫৪ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ৩১ বলে মাত্র ৪ রান করে আউট হন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার ক্রিস গেইল। যেটি তার ক্যারিয়ারের মন্থর ইনিংস। তাকে বোল্ড করেন ভারতের বাঁহাতি স্পিনার কুলদীপ যাদব। বৃষ্টির জন্য খেলা বন্ধ হওয়ার আগে ২টি চার ও ৩টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪০ রান করেন আরেক ওপেনার এভিন লুইস। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয়ার পর এদিনই প্রথম ওয়ানডে খেলতে নেমেছিল ভারত। তবে নিজেদের পরীক্ষাটা ঠিক-ঠাকভাবে দিতে পারেনি তারা। বৃষ্টির কারণে ব্যাটসম্যানদের পরীক্ষায় পড়তে হয়নি। ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন ওপেনার শিখর ধাওয়ান। রোহিত শর্মার সঙ্গে ইনিংস শুরুর দায়িত্বে থাকছেন তিনি। তিন নম্বরে অধিনায়ক বিরাট কোহলি। মিডলঅর্ডারে শ্রেয়াস আইয়ার-কেদার যাদব। এরপরই নামবেন উইকেটরক্ষক ঋশভ পন্থ। ব্যাটিং অর্ডারের হার্ডহিটারের ওপর আস্থা আছে ভারত অধিনায়ক কোহলির।

এ প্রসঙ্গে ভারত অধিনায়ক বলেন, ‘প্রথম দুটি টি২০ ম্যাচে রান না পাওয়ায় পন্থ কিছুটা হতাশ হয়ে পড়েছিল। কিন্তু গায়ানায় ও’ নিজেকে দারুণভাবে ফিরে পয়েছে। যখন প্রয়োজন ছিল ঠিক তখনই শট খেলেছে। উইকেটে সেট হয়ে যাওয়া একজন ব্যাটসম্যানকে যে ম্যাচ শেষ করে আসতে হয় ও’ সেটিই করে দেখিয়েছে। আমরা তরুণদের কাছ থেকে এটাই চাই।’ শেষ টি২০তে কোহলিকে নিয়ে ১০৬ রানের পার্টনারশিপ গড়ে প্রতিপক্ষকে ম্যাচ থেকে ছিটকে দেন পন্থ। বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই দুঃস্বপ্নের পর এই সিরিজের প্রথম দুই ম্যাচে যিনি আউট হয়েছিলেন মাত্র ০ ও ৪ রান করে। সেই তিনি এদিন ৪ চার ও সমান ছক্কায় ৪২ বলে খেলেন অপরাজিত ৬৫ রানের দুর্দান্ত ইনিংস। ভারত বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেও পয়েন্ট টেবিলে নবম হয়েই বড় মঞ্চ থেকে নিজেদের মিশন শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়ে জ্বলে ওঠার আশা তাদের। নিজেদের কন্ডিশনকে কাজে লাগিয়ে ভাল করতে প্রত্যয় ব্যক্ত করেছেন ক্যারিবীয় দলের অধিনায়ক জেসন হোল্ডার।

উইন্ডিজ টেস্ট ও ওয়ানডে অধিনায়ক বলেন, ‘বিশ্বকাপের স্মৃতি আমরা ভুলে গেছি। সেখানে আমরা মোটেও ভাল করতে পারিনি। তবে এখন সবকিছুই নতুন। এখানে ভাল করাটাই হলো আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আশাকরি বাকি দু’ম্যাচ থেকে ভাল ফল পাব। ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারলে বোলারদের কাজটা সহজ হয়ে যাবে।’ ওদিকে নিজের ৩০০তম ওয়ানডেতে বড় তারকা ক্রিস গেইল কেমন করেন সেটিও দেখার অপেক্ষায় বিশ্বজুড়ে অগণিত ক্রিকেটপ্রেমী মানুষ। এর মধ্য দিয়ে গ্রেট ব্রায়ান লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড গড়তে যাচ্ছেন জ্যামাইকান তারকা ব্যাটসম্যান। ধারণা করা হচ্ছে এই সিরিজের শেষ ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন তুখোড় এই তারকা। যদিও বিশ্বকাপ শেষে তিনি বলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ম্যাচ খেলে বিদায় বলতে চান। কিন্তু শনিবারই সিরিজে দুই টেস্টের জন্য ঘোষিত দলে তাকে রাখেনি দেশটির সিলেকশন বোর্ড।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত