মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্বক পরিচর্যা ॥ ঈদের আগে ফেসিয়াল

  • মুনতাহা ইসলাম

আসছে ঈদ। ঈদের কেনাকাটাও নিশ্চয়ই শুরু হয়ে গিয়েছে পুরোদমে! সুন্দর পোশাকের সঙ্গে সুন্দর সাজগোজটা কিন্তু তখনই পারফেক্টলি মানাবে যখন স্কিন-এ মেকআপটা ঠিকমতো বসবে। আর সমস্যামুক্ত মসৃণ ত্বক ফেসিয়ালের মাধ্যমেই পাওয়া সম্ভব। পার্লারে গিয়ে ঈদের আগে ফেসিয়াল করে আসতে পারলে খুবই ভাল হতো, কিন্তু হাতে পর্যাপ্ত সময় নেই? বাজেটে সমস্যা? মন খারাপ করার কিছু নেই! যারা সময় বা বাজেটের কারণে পার্লারে যেতে পারছেন না, তাদের জন্য খুব সহজে বাসায় বসে কীভাবে ঈদ পূর্ববর্তী ফেসিয়াল করে নেবেন, সেটা নিয়েই আজ লিখতে যাচ্ছি। চলুন তাহলে একে একে দেখে নেয়া যাক সব ধাপগুলো!

ক্লিনজিং

ঈদ পূর্ববর্তী ফেসিয়াল করার প্রথম ধাপ হলো ক্লিংজিং। তাই, প্রথমে আপনার চুলগুলো ভালভাবে বেঁধে নিন যেন মুখ বা গলার কাছে কোন চুল এসে না পড়ে। এবার আপনাকে সব মেকআপ তুলে ফেলতে হবে যদি ত্বকে কোন মেকআপ, ময়েশ্চারাইজার বা সানস্ক্রিনও দেয়া থাকে। আমার ব্যক্তিগত পছন্দের মেকআপ রিমুভার হচ্ছে অর্গানিক এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল।

ছোট ছোট তুলোর বল ব্যবহার করে কোকোনাট অয়েলের সাহায্যে খুব সহজেই সব মেকআপ তুলে ফেলা যায়। তারপর মাইল্ড কোন ফেসওয়াশ দিয়ে সার্কুলার মোশনে আঙুল ব্যবহার করে ধীরে ধীরে ফেস ম্যাসাজ করে মুখ ধুয়ে নিন। চাইলে ফেসওয়াশের পরিবর্তে শুধু বেসন ও ব্যবহার করতে পারেন। হাতে পরিমাণমতো বেসন আর পানি নিয়ে পেস্ট- এর মতো হয়ে আসলে ঐটা দিয়েই সহজে মুখ ধুয়ে নিতে পারেন কোন সাইড ইফেক্টের ভয় ছাড়াই।

এক্সফোলিয়েশন

এবার পালা স্কিন-কে এক্সফোলিয়েট করার। ড্রাই স্কিনের জন্য এক্সফোলিয়েটিং স্ক্রাব তৈরি করতে আপনি শুধু এক চা চামচ অর্গানিক এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েলের সঙ্গে তিন চা চামচ চিনি মিশিয়ে তিন থেকে পাঁচ মিনিট সময় নিয়ে ধীরে ধীরে স্কিন-টাকে স্ক্রাব করতে থাকুন । অয়েলি স্কিনের জন্য ১ টেবিল চামচ ওটমিল গুঁড়া, ১ টেবিল চামচ টকদই আর ১ টেবিল চামচ মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। অথবা ১ টেবিল চামচ কফির গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ টকদই আর ২ চা চামচ চিনি মিশিয়ে নিন এবং ব্যবহার করুন। যে কোন স্কিনের জন্যই চালের গুঁড়া খুব ভাল এক্সফোলিয়েটর। ১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ টকদই আর কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিলে সেনসিটিভ স্কিনের জন্য খুব ভাল এক্সফোলিয়েটিং স্ক্রাব তৈরি হয়ে যায় ।

স্টিমিং এ্যান্ড এক্সট্রাক্টিং

ঈদ পূর্ববর্তী ফেসিয়ালের এই ধাপের জন্য আপনি একটি হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। এবার ওই ফুটন্ত পানিতে চাইলে কয়েক ফোঁটা এ্যাসেনশইয়াল অয়েল (জোজোবা/ল্যাভেন্ডার) বা গোলাপজল ও দিতে পারেন। এবার চোখ বন্ধ করে একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে ওই হাঁড়ির পানির দিকে মুখ করে নিচু হয়ে থাকুন এবং স্টিম (বাষ্প) টাকে স্কিন-এ ভালভাবে প্রবেশ করার সময় দিন। ১০ মিনিট এভাবে থাকার পর ত্বকের রোমকূপগুলো খুলে যাবে, এবার মুখ সরিয়ে নিন এবং খুব সাবধানতার সঙ্গে ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস রিমুভার স্টিক দিয়ে ওগুলো আস্তে আস্তে পুশ করে বের করে নিন।

ফেস এ্যান্ড আই মাস্ক

ড্রাই স্কিনের জন্য ট্যান রিমুভাল গ্লোয়িং ফেস মাস্ক বানাতে যা যা লাগবে-

- ২ টেবিল চামচ বেসন

- ১ টেবিল চামচ লেবুর রস

- ১ টেবিল চামচ মধু

- ২ চা চামচ হলুদ গুঁড়া

- ১ টেবিল চামচ টকদই

- ২ চা চামচ সুইট আমন্ড অয়েল

সবকিছু ভালভাবে মিক্স করে চোখের চারপাশ বাদে সারা মুখে ও গলায় ভালভাবে লাগিয়ে নিন এবং ১৫-২০ মিনিট অপেক্ষা করুন, তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

নরমাল এবং অয়েলি স্কিনের জন্য ট্যান রিমুভাল গ্লোয়িং ফেস মাস্ক বানাতে যা যা লাগবে –

- মুলতানি মাটি- ২ চা চামচ

- ডিমের সাদা অংশ- ১টা

- টকদই- ১ টেবিল চামচ

- লেবুর রস- অর্ধেকটা

- মধু- ১ চা চামচ

- এ্যালোভেরা জেল-১ টেবিল চামচ

সবকিছু ভালভাবে মিক্স করে চোখের চারপাশ বাদে সারা মুখে ও গলায় লাগিয়ে নিন এবং ১৫-২০ মিনিট অপেক্ষা করুন, তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

আই মাস্কের জন্য

২টি ব্যবহৃত গ্রীন টি ব্যাগ ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেকের জন্য, এবার বের করে ওই ফেস মাস্কের এ্যাপ্লাইয়ের সঙ্গেই দু’চোখের ওপর দিয়ে রাখুন ১৫-২০ মিনিট অথবা অর্ধেকটা আলু কুড়িয়ে নিন।

এবার ওই কোড়ানো আলুর রস বের করে দুটো ছড়ানো তুলোর বলে ভাল করে ভিজিয়ে নিয়ে দু’চোখের উপর দিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তারপর ফেস মাস্ক ধোয়ার সময় আই মাস্ক ও ধুয়ে নিন।

টোনিং এ্যান্ড ময়েশ্চারাইজিং

ঈদ পূর্ববর্তী ফেসিয়াল করার এবার পালা টোনিং এবং ময়েশ্চারাইজিংয়ের। টোনিংয়ের জন্য মার্কেটে পাওয়া যায় এমন আপনার পছন্দের যে কোন টোনার ব্যবহার করতে পারেন অথবা চাইলে ঘরে বানানো টোনারও ব্যবহার করতে পারেন। ২ চা চামচ এ্যাপেল সাইডার ভিনেগার আর ২ চা চামচ পানি মেশালেই কিন্তু ঝটপট তৈরি হয়ে যায় সম্পূর্ণ ন্যাচারাল টোনার। তুলোর বলের সাহায্যে আলতো করে পুরো মুখে টোনার লাগিয়ে নিন এবং স্কিনটাকে শুকোতে দিন মিনিট দুয়েক।

দেখলেন তো, কত সহজেই মাত্র পাঁচটি ধাপে ঘরে বসে ঈদ পূর্ববর্তী ফেসিয়াল করে নেয়া যায় সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে? তাহলে এখন থেকে পার্লারে যাওয়ার সময় বা বাজেট কম থাকলে আর মন খারাপ না করে, এই সহজ ধাপগুলো অনুসরণ করে বাসায় বসেই ফেসিয়াল করে নিন! নিজেকে আয়নায় দেখুন নতুন আরও দীপ্তিময় আভায়!

মডেল : পপি ও নীলা

ছবি : নাঈম ইসলাম

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল