সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীরে আরও ১০ হাজার সৈন্য পাঠাচ্ছে দিল্লী

  • সন্ত্রাস দমন অভিযান জোরদারে পদক্ষেপ

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল জম্মু-কাশ্মীর সফর শেষে দিল্লী ফেরার পর পরই কাশ্মীর উপত্যকায় অতিরিক্ত ১০ হাজা সৈন্য প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে সন্ত্রাসবিরোধী কর্মকান্ড আরও শক্তিশালী এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদারে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে দিল্লী সূত্রের খবরে বলা হয়েছে। খবর এনডিটিভি ও দ্য হিন্দুর।

অজিত দোভাল কাশ্মীর উপত্যকায় তার দুই দিনের সফরে সেখানকার সিনিয়র নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে অবহিত হন। কাশ্মীর উপত্যকায় এখনও রাষ্ট্রপতির শাসন জারি রয়েছে। জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান দিলবাগ সিং এ প্রসঙ্গে বলেছেন, কাশ্মীরের উত্তরাঞ্চলে এই অতিরিক্ত ১০ হাজার আধা-সামরিক সৈন্য প্রেরণ করা হবে। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, এসব সৈন্য কাশ্মীরের সন্ত্রাসী নেটওয়ার্ক গুড়িয়ে দিতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় কাজ করবে। ভারতের এক সূত্র জানিয়েছে, ভারতের বিভিন্ন অংশে এখন এসব সৈন্য মোতায়েন রয়েছেন। সে সব জায়গা থেকে এদের কাশ্মীর উপত্যকায় নিয়ে যাওয়া হবে। ওই সূত্র আরও জানায়, কাশ্মীরের উত্তরাঞ্চলে প্রয়োজনের তুলনায় কম সৈন্য রয়েছে। তাই এসব সৈন্য ওই এলাকায় কাজ করবে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি কাশ্মীরে প্রায় ১শ’ কোম্পানি কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছিল। তখন ভারত সরকার জানায়, এপ্রিল ও মে মাসের নির্বাচনের জন্য ওই সেনা মোতায়েন করা হলো।

এরপরই জামায়াত-ই-ইসলামীকে নিষিদ্ধ করা হয় এবং সেই গোষ্ঠীর সমর্থকদের ধরতে ব্যাপক ধরপাকড় চালানো হয়। জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান দিলবাগ সিংহ আরও জানান, এবারে অতিরিক্ত সেনা মোতায়েনের পেছনে অন্য কারণ নিয়ে কথা উঠলে তা নেহাতই জল্পনা। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস