সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যাকরনের কাছে রুহানির বার্তা হস্তান্তর করলেন আরাকচি

ম্যাকরনের কাছে রুহানির বার্তা হস্তান্তর করলেন আরাকচি

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের কাছে তার ইরানি সমকক্ষ হাসান রুহানির বিশেষ বার্তা হস্তান্তর করেছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্টের বিশেষ দূত আব্বাস আরাকচি। মঙ্গলবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট ম্যাকরনের সঙ্গে সাক্ষাৎ করেন আরাকচি।

সাক্ষাতে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা কমানো এবং একটি আন্তর্জাতিক চুক্তি হিসেবে ইরানের পরমাণু সমঝোতা রক্ষার উপায় নিয়ে আলোচনা হয়। ম্যাকরন ও আরাকচি কূটনৈতিক উপায়ে পারস্য উপসাগরে চলমান উত্তেজনা কমানোর ওপর গুরুত্ব আরোপ করেন। প্রেসিডেন্ট ম্যাকরনের সঙ্গে সাক্ষাতের আগে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁর সঙ্গে বৈঠক করেন।

ওই বৈঠকে আরাকচি বলেন, তার দেশ পারস্য উপসাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলে বিঘ্ন সৃষ্টি করার অনুমতি কাউকে দেবে না। বিশেষ করে হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষার জন্য ইরান সর্বোচ্চ চেষ্টা চালাবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

ইরানের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক যুদ্ধের কথা তুলে ধরে আরাকচি বলেন, মার্কিন সরকার অন্যায় নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের নিরীহ মানুষকে কষ্ট দিচ্ছে। তিনি আরো বলেন, আমেরিকা ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনার যে হুমকি দিয়েছে ইউরোপ তার মোকাবিলায় পদক্ষেপ নেবে বলে তেহরান আশা করছে। পরমাণু সমঝোতা রক্ষা করতে চাইলে এর কোনো বিকল্প নেই বলে জানান ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যেকোনো পরিস্থিতিতে ইরান তেল রপ্তানি অব্যাহত রাখবে। সাক্ষাতে জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ বলেন, ফ্রান্স মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা কমাতে ভূমিকা রাখতে চায়। এ ছাড়া, ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করতেও প্যারিস দৃঢ়প্রতিজ্ঞ।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা