মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যাকরনের কাছে রুহানির বার্তা হস্তান্তর করলেন আরাকচি

ম্যাকরনের কাছে রুহানির বার্তা হস্তান্তর করলেন আরাকচি

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের কাছে তার ইরানি সমকক্ষ হাসান রুহানির বিশেষ বার্তা হস্তান্তর করেছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্টের বিশেষ দূত আব্বাস আরাকচি। মঙ্গলবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট ম্যাকরনের সঙ্গে সাক্ষাৎ করেন আরাকচি।

সাক্ষাতে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা কমানো এবং একটি আন্তর্জাতিক চুক্তি হিসেবে ইরানের পরমাণু সমঝোতা রক্ষার উপায় নিয়ে আলোচনা হয়। ম্যাকরন ও আরাকচি কূটনৈতিক উপায়ে পারস্য উপসাগরে চলমান উত্তেজনা কমানোর ওপর গুরুত্ব আরোপ করেন। প্রেসিডেন্ট ম্যাকরনের সঙ্গে সাক্ষাতের আগে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁর সঙ্গে বৈঠক করেন।

ওই বৈঠকে আরাকচি বলেন, তার দেশ পারস্য উপসাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলে বিঘ্ন সৃষ্টি করার অনুমতি কাউকে দেবে না। বিশেষ করে হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষার জন্য ইরান সর্বোচ্চ চেষ্টা চালাবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

ইরানের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক যুদ্ধের কথা তুলে ধরে আরাকচি বলেন, মার্কিন সরকার অন্যায় নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের নিরীহ মানুষকে কষ্ট দিচ্ছে। তিনি আরো বলেন, আমেরিকা ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনার যে হুমকি দিয়েছে ইউরোপ তার মোকাবিলায় পদক্ষেপ নেবে বলে তেহরান আশা করছে। পরমাণু সমঝোতা রক্ষা করতে চাইলে এর কোনো বিকল্প নেই বলে জানান ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যেকোনো পরিস্থিতিতে ইরান তেল রপ্তানি অব্যাহত রাখবে। সাক্ষাতে জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ বলেন, ফ্রান্স মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা কমাতে ভূমিকা রাখতে চায়। এ ছাড়া, ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করতেও প্যারিস দৃঢ়প্রতিজ্ঞ।

শীর্ষ সংবাদ:
একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব