বুধবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ বিভিন্ন এলাকা

স্টাফ রিপোর্টার ॥ মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা। শুক্রবার বেলা তিনটা ২২ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়েছে। এর উৎপত্তি স্থল ছিল ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল সীমান্ত। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৫। যাকে বিশেষজ্ঞরা মাঝারি মাত্রার ভূমিকম্প বলে অভিহিত করে থাকেন। তবে ভূমিকম্পের ফলে দেশের কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে আগারগাঁও পর্যবেক্ষণ কেন্দ্র থেকে এর উৎপত্তিস্থল ৪৯৯ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। সিলেট জেলা থেকে এর দূরত্ব ৩২৫ কিলোমিটার। ভারতের অরুণাচল প্রদেশের ক্যামেং জেলার বমডিলা এলাকায় উৎপত্তি স্থলের ১৬.৮ কিলোমিটার গভীরে ভূকম্পনটি সংঘটিত হয়েছে।। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দফতরের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার বিকেল তিনটা ২২ মিনিটে এই ভূমিকম্প হয়। যার মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৫। আর জার্মান ভূতাত্ত্বিক গবেষণা সংস্থা জিএফজেডের হিসাবে ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬।

এদিকে ভারতের অসম, নাগাল্যান্ড, মেঘালয় রাজ্য এবং ভুটানেও এ ভূকম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোন তথ্য পাওয়া যায়নি। বিশেষজ্ঞরা বলছেন রিখটার স্কেলে ৪ থেকে ৪ দশমিক ৯৯ মাত্রাকে মৃদু ভূম্পিকম্প হিসেবে ধরা হয়। এছাড়া ৫ থেকে ৫ দশমিক ৯৯ মাত্রাকে ‘মাঝারি’, ৬ থেকে ৬ দশমিক ৯৯ মাত্রাকে ‘শক্তিশালী’, ৭ থেকে ৭ দশমিক ৯৯ মাত্রাকে ‘ভয়াবহ’ এবং মাত্রা ৮-এর বেশি হলে ‘অত্যন্ত ভয়াবহ’ ভূমিকম্প বিবেচনা করা হয়।

তারা বলছেন, মাটির গঠন প্রকৃতি ছাড়াও অপরিকল্পিত নগরায়ণের কারণে রাজধানী ঢাকাও সবচেয়ে বেশি ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে। এছাড়া ঢাকা পাশেই ভূমিকম্পের উৎস রয়েছে। ফলে আশপাশে কোন স্থান থেকে বড় ধরনের ভূমিকম্প হলে ঢাকা ঝুঁকিকে পড়ে যেতে পারে বলে মনে করছেন তারা।

তারা বলছে দেশের ভেতর থেকে দীর্ঘদিন বড় ধরনের ভূমিকম্পের উৎপত্তি না হলেও দেশের উত্তর-পূর্ব অঞ্চলে প্রায়ই বড় ধরনের ভূমিকম্পের উৎপত্তির ঘটনা ঘটছে। যার ঢেউ দেশের উপরে এসে পড়ছে। এছাড়া দেশের ভেতরের ভূমিকম্প হওয়ার মতো কয়েকটি চ্যুতি বা ফাটল রেখাও রয়েছে। যার একটি ঢাকা কাছে মধুপুরে অবস্থিত মধুপুর ফল্ট নামে পরিচিত।

সিলেট ॥ শুক্রবার বিকেলে সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। দুপুর ৩টা ২২ মিনিটে ৩/৪ সেকেন্ড স্থায়ী এ ভূকম্পনে কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সিলেট আবহাওয়া অফিস জানিয়েছেন, শুক্রবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৫। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের অরুণাচল প্রদেশ। যা বাংলাদেশের সিলেট সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩শ’ কিলোমিটার দূরে।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records